ঢাকা, ২৫ জুন ২০২৪, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

পোশাক রপ্তানিতে বাজার বহুমুখীকরণে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা চাইলেন বিজিএমইএ সভাপতি

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ২১ মে ২০২৪, মঙ্গলবার, ৮:১২ অপরাহ্ন

mzamin

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি এস এম মান্নান (কচি) এর নেতৃত্বে বিজিএমইএ এর একটি প্রতিনিধিদল পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি’র সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে পণ্য বহুমুখীকরণ ও নতুন নতুন বাজারে পোশাক রপ্তানি কিভাবে বৃদ্ধি করা যায় সেই বিষয়ে আলোচনা হয়। বৈঠকে বিজিএমইএ সভাপতি ২০৩০ সাল নাগাদ তৈরি পোশাকখাত থেকে ১০০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্য অর্জনে বাজার বহুমূখীকরণ ও নতুন নতুন পণ্যে রপ্তানি সম্প্রসারণের গুরুত্ব তুলে ধরেন। বিগত ১৫ বছরে সরকারের নীতি সহায়তার ফলে নতুন বাজারে পোশাক রপ্তানি ৮৪৭ মিলিয়ন ডলার থেকে ৮ হাজার ৩৭০ মিলিয়ন ডলার হয়েছে বলে তিনি উল্লেখ করেন। নতুন বাজারে রপ্তানি প্রবৃদ্ধির ধারা আরও বেগবান করতে বিজিএমইএ তিনি বেশকিছু বাজার, বিশেষ করে ব্রাজিল, আর্জেন্টিনা, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক ও আসিয়ানভূক্ত দেশগুলোতে রপ্তানি বাড়াতে সেখানে আয়োজিত বিভিন্ন গুরুত্বপূর্ণ মেলায় অংশগ্রহণ, ক্রেতাদের সঙ্গে নেটওয়ারিকং, রোড-শো আয়োজনে বাংলাদেশের সংশ্লিষ্ট দূতাবাসগুলোর সহযোগিতা কামনা করেন। সেই সঙ্গে তিনি এসকল সম্ভাবনাময় বাজারগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় ও আঞ্চলিক মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়টি তুলে ধরেন।

বৈঠকে দেশের রপ্তানি বাণিজ্যে এলডিসি গ্র্যাজুয়েশনের সম্ভাব্য প্রভাব এবং পরিস্থিতি মোকাবিলায় আমাদের প্রধান রপ্তানি বাজারগুলোতে শুল্কমুক্ত সুবিধাগুলো অব্যাহত রাখতে পররাষ্ট্র মন্ত্রণলয়ের সহযোগিতা কামনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী দেশের আর্থ-সামাজিক উন্নয়ন, ও নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে পোশাকখাতের অব্যাহত প্রবৃদ্ধি ধরে রাখতে নতুন নতুন বাজার তৈরি ও পণ্য বহুমূখীকরণের বিষয়ে গুরুত্বারোপ করেন। বিশেষ করে আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও আসিয়ানভূক্ত দেশগুলোতে বাজার সম্প্রসারণের জন্য তাগিদ দেন এবং এই বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। সেই সঙ্গে তিনি এসব সম্ভাবনাময় বাজারে শুল্ক বাধা দূর করার জন্য বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা চলছে বলে অবহিত করেন। মন্ত্রী বিজিএমইএ প্রতিনিধিদলকে তার মন্ত্রণালয় থেকে পোশাক শিল্পকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

বিজিএমইএ’র প্রতিনিধিদলে ছিলেন সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি আরশাদ জামাল (দীপু), সহ-সভাপতি মিরান আলী, সহ-সভাপতি আব্দুল্লাহ হিল রাকিব, পরিচালক মো. ইমরানুর রহমান, পরিচালক মোহাম্মদ সোহেল সাদাত, পরিচালক শামস মাহমুদ, পরিচালক রাজীব চৌধুরী, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক শেহরিন সালাম ঐশী, পরিচালক মো. নুরুল ইসলাম, ও পরিচালক সাইফুদ্দিন সিদ্দিকী সাগর।

বিজ্ঞাপন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status