ঢাকা, ২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

টরেন্টোগামী ফ্লাইটে যান্ত্রিক ত্রুটি, ৩ ঘণ্টা পর ফের জরুরি অবতরণ

স্টাফ রিপোর্টার
১৫ মে ২০২৪, বুধবার

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টরেন্টোগামী একটি বিমান প্রায় ২৮৪’র বেশি যাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের পর যাত্রাপথে যান্ত্রিক ত্রুটির কারণে ফের নিরাপদে ঢাকায় জরুরি অবতরণ করেছে। এতে বিমানে থাকা যাত্রীরা প্রাণে রক্ষা পেলেও বিমানবন্দরে অন্তত পাঁচ ঘণ্টাব্যাপী ভোগান্তির শিকার হন তারা। এমনটিই অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার ভোর রাত আনুমানিক ৩টা ৪৫ মিনিটে বিমানটি উড্ডয়ন করে এবং ভোর ৬টা ৪০ মিনিটে অবতরণ করে। জানা যায়, মঙ্গলবার ভোর রাত ৩টা ৪৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৮৪ জন যাত্রী নিয়ে টরেন্টোগামী একটি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার বিমান নিয়ে উড়াল দেন পাইলট। এসময় দিল্লির আকাশসীমায় পৌঁছার পর বিমানটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। পরে কোনো প্রকার ঝুঁকি না নিয়ে ফ্লাইটটি সকাল ৬টা ৪০ মিনিটে ফের ঢাকায় নিরাপদে জরুরি অবতরণ করতে সক্ষম হন পাইলট। এদিকে বিমানটিতে থাকা ইমরান বক্স নামে এক যাত্রী ঘটনার ভিডিও চিত্র ধারণের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিস্তারিত বর্ণনা দেন। ওই যাত্রী লিখেন, ‘আল্লাহর অশেষ রহমতে একটুর জন্য রক্ষা পেলাম আমিসহ প্রায় ৩শ বিমানযাত্রী।’ বোয়িং ৭৮৭। যান্ত্রিক ত্রুটির কারণে দিল্লির আকাশ থেকে আবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে বিমানটি। 

১৩ই মে সোমবার রাত ৩টা ২০ মিনিটে টরেন্টোর উদ্দেশ্যে বিমান উড্ডয়নের পর এটি আকাশে দেড় ঘণ্টা উড়ে।

বিজ্ঞাপন
পাইলট দক্ষতার সঙ্গে বিমানটি নিয়ে বাংলাদেশে অবতরণ করেন। ফ্লাইটটিতে আমিও ছিলাম। আলহামদুলিল্লাহ বিমানের সকল যাত্রী ভালো আছেন। এ বিষয়ে জানতে চাইলে বিমানের দায়িত্বরত কর্মকর্তারা জানান, যান্ত্রিক ত্রুটি মেরামত শেষে সকাল ১০টা ৪৬ মিনিটে বিমানবন্দর থেকে যাত্রী নিয়ে বিমানটি আবার টরেন্টোর উদ্দেশ্যে ছেড়ে গেছে। বিমান থেকে যাত্রীদের নামিয়ে হোটেলে না নিয়ে বিমানবন্দরে রাখা হয়।

ভুক্তভোগীরা জানান, বিমান থেকে নামার পর টানা পাঁচ ঘণ্টা বিমানবন্দরে নানা ভোগান্তির শিকার হন এসব যাত্রী। তবে অভিযোগ অস্বীকার করেন বিমান কর্মকর্তারা। এ বিষয়ে জানতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিউল আজিমকে একাধিকবার ফোন ও খুদে বার্তা পাঠালে তিনি সাড়া দেননি। অভিযোগ অস্বীকার করে বিমান কর্মকর্তারা জানিয়েছেন, যাত্রীদের জন্য বিমানবন্দরে প্রয়োজনীয় সবকিছুর ব্যবস্থা ছিল। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মার্কেটিং’র দায়িত্বে থাকা এক কর্মকর্তা মানবজমিনকে বলেন, বিমানটিতে যাত্রী ধারণক্ষমতা ছিল ২৯৮ জন। ঘটনার সময় ঢাকার বাইরে অবস্থান করায় বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানা নেই। তবে যতদূর জেনেছি যান্ত্রিক ত্রুটির কারণে বিমানটি জরুরি অবতরণ করে। পরে নতুন আরেকটি বিমানে যাত্রীদের পাঠানো হয়।

 

 

পাঠকের মতামত

বিমানের যাত্রী হয়রানী নতুন কিছু নয়। গত ৭ই মে আমার ভাতিজা বিমানের লন্ডনগামী ফ্লাইটের রাত ১১:৩০ (চট্টগ্রাম-ঢাকা-সিলেট-লন্ডন) রুটের টিকেট নেয়ার সময় বিমান বলেছিল যেহেতু ঢাকা-সিলেট ফ্লাইট ছিল পরের দিন সকালে তাই ঢাকাতে হোটেল দেয়া হবে। কিন্তু চট্টগ্রামে চেকইনের সময় বলে দেয়া হয় হোটেল দেয়া হবেনা।

জামশেদ পাটোয়ারী
১৫ মে ২০২৪, বুধবার, ৭:১০ পূর্বাহ্ন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status