ঢাকা, ২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

চীনের বৈদ্যুতিক গাড়িতে ১০০ ভাগ শুল্ক আরোপ যুক্তরাষ্ট্রের

মানবজমিন ডেস্ক
১৫ মে ২০২৪, বুধবার
mzamin

আমদানিকৃত চিপ ব্যবহার করে যুক্তরাষ্ট্রে তৈরি করা গাড়ি উৎপাদন সুরক্ষিত রাখতে চীনে তৈরি বৈদ্যুতিক যানবাহনের ওপর শতকরা ১০০ ভাগ শুল্ক আরোপ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এ খবর দিয়ে অনলাইন গার্ডিয়ান বলছে, মার্কিন সরকারের এই উদ্যোগে বিশ্বের বৃহৎ দুটি অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যিক উত্তেজনা তীব্র হয়ে উঠতে পারে। তবে হোয়াইট হাউস বলেছে, তারা ১৮০০ কোটি ডলারের চীনা পণ্যের বাজার অনুৎসাহিত করতে আরও কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে। সূত্রগুলো বলেছেন, চার বছর পর রিভিউয়ের পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের বাজারে চীনা পণ্যে সয়লাব হয়ে গেছে।

এক্ষেত্রে চিপে ভর্তুকি দেয়া বন্ধ করার জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। কারণ, এর ফলে যুক্তরাষ্ট্রের পরিবেশবান্ধব প্রযুক্তির উৎকর্ষতা বাধাগ্রস্ত হয়। এখন বৈদ্যুতিক গাড়ি বা ‘ইভি’ খাতে শুল্ক শতকরা ২৫ ভাগ থেকে বাড়িয়ে করা হয়েছে ১০০ ভাগ। লিথিয়াম ব্যাটারিতে শতকরা ৭.৫ ভাগ থেকে বাড়িয়ে করা হয়েছে শতকরা ২৫ ভাগ। গুরুত্বপূর্ণ খনিজ পদার্থের ওপর শূন্য শুল্ক থেকে বাড়িয়ে করা হয়েছে শতকরা ২৫ ভাগ। সৌরকোষের শুল্ক ২৫ ভাগ থেকে বাড়িয়ে শতকরা ৫০ ভাগ করা হয়েছে।

বিজ্ঞাপন
অর্ধপরিবাহীর শুল্ক শতকরা ২৫ ভাগ থেকে বাড়িয়ে শতকরা ৫০ ভাগ করা হয়েছে।

স্টিল, অ্যালুমিনিয়াম, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের শুল্ক শূন্য থেকে শতকরা ৭.৫ ভাগের মধ্যে ছিল। তা বাড়িয়ে করা হয়েছে শতকরা ২৫ ভাগ। বেইজিং থেকে এ ক্ষেত্রে প্রতিশোধমূলক পদক্ষেপ নেয়ার ঝুঁকি থাকা সত্ত্বেও প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, বৈদ্যুতিক গাড়ির খাতে চীন অতিরিক্ত সক্ষমতা ব্যবহার করছে। এক্ষেত্রে শুল্ক আরোপ করে সেই সক্ষমতা আনুপাতিক করা হয়েছে। সূত্রগুলো বলেছেন, প্রতি বছর চীন তিন কোটি বৈদ্যুতিক গাড়ি উৎপাদন করে। দেশের ভেতরে তার মধ্যে শতকরা মাত্র ২ কোটি ২০ লাখ থেকে ২ কোটি ৩০ লাখ বিক্রি করতে পারে। 
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status