ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

তিন মাস পর চিলমারী রৌমারী নৌ-রুটে ফেরি চলাচল শুরু

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

অবশেষে প্রায় ৩ মাস পর চিলমারী-রৌমারী নৌ-রুটে চলাচল শুরু করলো ফেরি। ফেরির যাত্রা শুরু হওয়ায় ব্যবসায়ীদের মাঝে আশার আলো জেগেছে, স্বস্তি ফিরতে শুরু করেছে জনসাধারণসহ স্থানীয়দের মাঝে। বাড়বে রাজস্ব আয়ও।
জানা গেছে, কুড়িগ্রামের চিলমারী-রৌমারী নৌ-রুটে ফেরি সার্ভিস চালু হওয়ায় দীর্ঘদিনের স্বপ্ন পূরণের সঙ্গে সঙ্গে ব্যবসায়ীদের মাঝে দেখা দেয় আশার আলো। উত্তরাঞ্চলে লাগে উন্নয়নের ছোঁয়া। ফেরি চালুর খবর ছড়িয়ে পড়লে বেশ সারা পড়ে যায় এই রুটে, বেড়ে যায় চাহিদা। চাহিদার কারণে আরও ফেরি যুক্ত করা হয় এই রুটে। চাহিদা পূরণের জন্য বর্তমানে ২টি ফেরি, ফেরি কুঞ্জলতা ও ফেরি কদম চালু রাখে কর্তৃপক্ষ। চাহিদার কারণে দিনে ২ থেকে ৪ বার চালানো হতো ফেরি ২টি। চাহিদা ব্যাপক বৃদ্ধি পাওয়ায় এই রুটে রাজস্ব আয়ও বাড়তে শুরু করেছিল। কিন্তু হঠাৎ করে চলতি বছরের জানুয়ারি মাসের ১০ তারিখ ফেরি চলার পর বন্ধ হয়ে পড়ে।

বিজ্ঞাপন
আর একটি কারণ হিসাবে দাঁড় করানো হয় রৌমারী সদরে যাওয়ার পথে একটি কালভাট ধসে পড়ার। অজ্ঞাত কারণে দ্রুত কালভার্ট বা বিকল্প সড়ক নির্মাণ না করায় প্রায় ৩ মাস বন্ধ থাকে ফেরি চলাচল। ফলে চিলমারী-রৌমারী নৌ-রুটে শত শত পণ্যবাহী গাড়ির চালকরা ভিন্ন পথ বেছে নেয় এবং বন্ধ হয়ে পড়ে। চলমান রুটটির সঙ্গে দুর্ভোগেও পড়ে জনসাধারন। প্রায় তিন মাস পর ধসে যাওয়া কালভার্টের স্থানে একটি বিকল্প সড়ক নির্মাণ করেন এলজিইডি কর্তৃপক্ষ। সড়ক তৈরি হওয়ায় চিলমারী-রৌমারী রুটে আবারো ফেরি চালানোর সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ। চলতি মাসের ৪ঠা এপ্রিল চালুর সিদ্ধান্ত নেয়া হলেও পণ্যবাহী গাড়ি না থাকায় এটি পণ্যবাহী গাড়ি নিয়ে যাত্রা শুরু করে ১৬ই এপ্রিল। ফেরি চলাচল শুরুর খবর আবারো ছড়িয়ে পড়লে বাড়তে শুরু করেছে এই রুটের চাহিদা। চালুর ২য় দিন গতকাল ফেরি কদম ৭টি পণ্যবাহী গাড়ি, বেশকিছু মোটরসাইকেলসহ যাত্রী নিয়ে বেলা ১১টার পর রৌমারীর উদ্দেশ্যে রওনা দেয়। আবারো ফেরি সার্ভিস চালু হওয়ায় আশার আলো জেগেছে ব্যবসায়ীদের মাঝে এবং স্বস্তি ফিরতে শুরু করেছে এই রুটে চলাচলকারী জনসাধারণসহ স্থানীয়দের মাঝে। মোটরসাইকেল আরোহীরা বলেন, ফেরিতে অনেক সুবিধা ১শত টাকা হলেই যাওয়া যায়, এবং কুলি ঝামেলা কিংবা অতিরিক্ত টাকা গুনতে হয় না। ট্রাক চালকরা বলেন, ফেরিটি বন্ধ হওয়ায় আমরা বিপাকে পড়েছিলাম এবং অন্যরুটে অতিরিক্ত টাকাও খরচ করতে হয়েছে, এটি চালু হওয়ায় আমাদের জন্য এবং মহাজনের জন্য সুবিধা হলো। বিআইডব্লিউটিসি’র চিলমারী ঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, রৌমারীতে একটি কালভার্ট ধসে যাওয়ায় ফেরি বন্ধ ছিল, সেই স্থানে বিকল্প সড়ক হওয়ায় আর সমস্যা না থাকায় চালু করা হয়েছে ফেরি ২টি, তবে পণ্যবাহী গাড়ির চাহিদার উপর নির্ভর করবে ফেরি চলাচলের।

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status