ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

আর্থিক প্রতিষ্ঠানের ঋণে সুদের হার ১৫.৫৫ শতাংশ ছাড়ালো

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ৪ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:১৩ পূর্বাহ্ন

দেশের ব্যাংক খাতের পর এবার আর্থিক প্রতিষ্ঠান ও ফাইন্যান্স কোম্পানিগুলোতেও কমানো হয়েছে ঋণের করিডোর রেট। এখন থেকে এসব প্রতিষ্ঠান ৬ মাস মেয়াদি ট্রেজারি বিলের গড় রেটের (স্মার্ট রেট) সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ সুদ নিতে পারবেন। আর আমানতের ক্ষেত্রে সর্বোচ্চ করিডোর হবে ২ শতাংশ। অর্থাৎ আগের ঋণ ও আমানতে করিডোর রেট ০.৫০ শতাংশ কমানো হয়েছে। করিডোর কমলেও স্মার্ট রেট বাড়ায় আর্থিক প্রতিষ্ঠানের ঋণে সুদের হার সাড়ে ১৫ শতাংশ ছাড়িয়েছে। বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিদ্যমান আর্থিক নীতিহার বিবেচনায় ফাইন্যান্স কোম্পানিগুলোর ঋণ ও আমানতের সুদের হার নতুন করে ঠিক করা হয়েছে। এক্ষেত্রে আমানতে সুদ বা মুনাফা মাস মেয়াদি ট্রেজারি বিলের গড় রেটের (স্মার্ট রেট) সাথে সর্বোচ্চ ২ শতাংশ নেয়া যাবে। আর ঋণ, লিজ বা বিনিয়োগের ক্ষেত্রে সুদ বা মুনাফার হার নির্ধারণে স্মার্ট রেটের সাথে সর্বোচ্চ ৫ শতাংশ নেয়া যাবে।

এই প্রজ্ঞাপন জারির পর থেকে নতুন করে আহরণ করা আমানত ও বিতরণ করা ঋণের ক্ষেত্রে নতুন নির্দেশনা প্রযোজ্য হবে। এছাড়া আগের প্রজ্ঞাপনের অন্য সকল নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

এদিকে, করিডোর রেট কমলেও আর্থিক প্রতিষ্ঠানের ঋণের সুদের হার কমার সম্ভবনা নেই। কারণ মূল্যস্ফীতিসহ নানা কারণে সিক্স মান্থ মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল (স্মার্ট রেট) বেড়েছে।

বিজ্ঞাপন
বর্তমানে স্মার্ট রেট এখন ১০.৫৫ শতাংশ। অর্থাৎ মার্চ থেকে আর্থিক প্রতিষ্ঠানে ঋণের সুদের হার বেড়ে দাঁড়াতে পারে ১৫.৫৫ শতাংশ। এক কথায় করিডোর রেট কমলেও স্মার্ট রেট বেড়ে যাওয়ায় স্বস্তায় ঋণ পাবে না গ্রাহকরা। এছাড়া আমানতে সুদের হার দাঁড়াবে ১২.৫৫ শতাংশ।

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status