ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

তামাকপণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে ১৩৯ সংসদ সদস্যের সুপারিশ

স্টাফ রিপোর্টার
৫ জানুয়ারি ২০২৪, শুক্রবার

আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে জনস্বাস্থ্য সুরক্ষা ও রাজস্ব আয় বাড়ানোর জন্য সিগারেটসহ সব তামাকজাতপণ্যে সুনির্দিষ্ট করারোপের মাধ্যমে দাম বাড়ানোর দাবিতে ১৩৯ জন সংসদ সদস্য, অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী বরাবর সুপারিশ করেছেন। গতকাল অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর সচিবালয়ে নিজ নিজ দপ্তর, বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং-এর চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাতের পক্ষে, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম ১৩৯ জন সংসদ সদস্যের স্বাক্ষরিত অফিসিয়াল সুপারিশপত্র (ডিও লেটার) দেন। 
চিঠিতে বলা হয়, তামাক ব্যবহার নিরুৎসাহিত করার জন্য কর বাড়ানোর মাধ্যমে তামাকপণ্যের মূল্য বাড়িয়ে তামাকপণ্যের ব্যবহার কমানো আন্তর্জাতিকভাবে অনুসৃত একটি পদ্ধতি। কিন্তু দেশের বিদ্যমান তামাক কর ব্যবস্থা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ‘তামাকমুক্ত বাংলাদেশ’ অর্জনে আশানুরূপ সহায়ক ভূমিকা পালন করতে পারছে না। এখনো প্রায় তিন কোটি ৭৮ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক (ধূমপান ও ধোঁয়াবিহীন) ব্যবহার করেন। তামাক ব্যবহারের কারণে বাংলাদেশে প্রতি বছর এক লাখ ৬১ হাজারের অধিক মানুষ মৃত্যুবরণ করে। 
তামাকের নেতিবাচক প্রভাব থেকে জনস্বাস্থ্য সুরক্ষার নিমিত্তে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে তামাক-কর ও দাম বাড়ানোর দাবি জানিয়ে সুপারিশ করেছেন ১৩৯ জন সংসদ সদস্য। এ বিষয়ে আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর কাছে অনুরোধ করা হয়। স্বাক্ষরকারী ১৩৯ জন সংসদ সদস্যদের মধ্যে রয়েছেন মতিয়া চৌধুরী, আসাদুজ্জামান খান কামাল, মাহবুব-উল আলম হানিফ, সালমান এফ রহমান, ইয়াফেস ওসমান, ড. মো. আব্দুস শহীদ, মো. হাবিবে মিল্লাত, জুনাইদ আহমেদ পলক, অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, টিপু মুনশি, প্রাণ গোপাল দত্ত, সিমিন হোসেন রিমি, মেহের আফরোজ চুমকি, মো. আক্তারুজ্জামান, আহসানুল ইসলাম (টিটু), রওশন আরা মান্নান, ফজলে হোসেন বাদশা, কাজী ফিরোজ রশীদ, ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, আফতাব উদ্দিন সরকার, শবনম জাহান, মো. নজরুল ইসলাম বাবু, মাহাবুব আরা বেগম গিনি, আরমা দত্ত, অপরাজিতা হক, এডভোকেট সৈয়দা রুবিনা আক্তার প্রমুখ।

 

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status