ঢাকা, ২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

বিনোদন

ফজলুল হক স্মরণে ‘বাংলাদেশ ভারত বাংলা চলচ্চিত্র উৎসব’

স্টাফ রিপোর্টার
২৬ মে ২০২৩, শুক্রবার
mzamin

‘সিনেমা’ পত্রিকার সম্পাদক এবং বাংলাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ এর পরিচালক ফজলুল হকের জন্মদিন ২৬শে মে। ফজলুল হক ১৯৩০ সালের ২৬শে মে বগুড়ার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পঞ্চাশের দশকে যখন তৎকালীন পূর্ব পাকিস্তানে যাত্রা শুরু করেনি চলচ্চিত্র শিল্প, সে সময় বগুড়ার মতো মফস্বল শহর থেকে ‘সিনেমা’ নামে চলচ্চিত্র বিষয়ক পত্রিকা প্রকাশ করেছিলেন তিনি। পত্রিকাটি ছিল পূর্ব পাকিস্তানের প্রথম সিনেমা বিষয়ক সাময়িকী। তৎকালীন সারা দেশেই এটি আলোড়ন তুলেছিল। 

এ সূত্রে বাংলাদেশের চলচ্চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ফজলুল হক। ফজলুল হক স্মরণে ২৬শে মে থেকে কলকাতায় বসছে ৩ দিনব্যাপী বাংলাদেশ-ভারত বাংলা চলচ্চিত্র উৎসব। কলকাতার সল্ট লেকের ইস্টার্ন জোন কালচারাল সেন্টারে ঐক্যতান মিলনায়তনে ভারত সরকারের সহায়তায় বসবে এই উৎসব। আয়োজন করেছে ফজলুল হক স্মৃতি সংসদ ও বিধাননগর ফিল্ম সোসাইটি। উৎসব চলবে ২৮শে মে পর্যন্ত। 

এ উৎসবে প্রতিদিন বিকাল ৪টা থেকে চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবের প্রথম দিনে দেখানো হবে শীলা দত্ত পরিচালিত কবিগান ও অতনু ঘোষ পরিচালিত ‘বিনিসুতোয়’ এবং চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘মেঘের পরে মেঘ’।

বিজ্ঞাপন
২৭শে মে প্রদর্শিত হবে সুবীর মণ্ডল পরিচালিত ‘গ্যালিলিও’, প্রদীপ্ত ভট্টাচার্য পরিচালিত ‘বাকিটা ব্যক্তিগত’ এবং মুশফিকুর রহমান গুলজার পরিচালিত ‘লাল সবুজের সুর’। উৎসবের শেষদিন ২৮শে মে দেখানো হবে ঋতম ব্যানার্জী পরিচালিত ‘ব্যান্ড’, অনুমিতা দাশগুপ্ত পরিচালিত ‘বহমান’ এবং গৌতম ঘোষ পরিচালিত ‘মনের মানুষ’। 

ফজলুল হকের সহধর্মিণী ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুন। জ্যেষ্ঠপুত্র ফরিদুর রেজা সাগর বিশিষ্ট শিশুসাহিত্যিক ও টিভি ব্যক্তিত্ব এবং চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক, ছোট ছেলে ফরহাদুর রেজা প্রবাল বাংলাদেশ টেলিভিশনের এক সময়ের জনপ্রিয় উপস্থাপক ও বর্তমানে অস্ট্রেলিয়া প্রবাসী স্থপতি, বড় মেয়ে কেকা ফেরদৌসী বিশিষ্ট রন্ধনবিদ ও ছোট মেয়ে ফারহানা মাহমুদ কাকলী একজন সুগৃহিণী। স্বপ্নদ্রষ্টা গুণী ব্যক্তিত্ব  ফজলুল হক ১৯৯০ সালের ২৬শে অক্টোবর কলকাতায় মৃত্যুবরণ করেন।
 

বিনোদন থেকে আরও পড়ুন

   

বিনোদন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status