ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

ইংল্যান্ডের উচ্চ আদালতে সলিসিটর এডভোকেট হলেন বাংলাদেশি মাহাবুব

স্টাফ রিপোর্টার
২৫ মার্চ ২০২৩, শনিবার
mzamin

রয়টার্স নিউজ ও দৈনিক বাংলাবাজার’র সাবেক সাংবাদিক মানবাধিকার আইনজীবী মো. মাহাবুবুর রহমান ইংল্যান্ড এবং ওয়েলসের সব উচ্চ আদালতে সলিসিটর এডভোকেট হিসেবে নিবন্ধিত হয়েছেন। যুক্তরাজ্যে সলিসিটরদের রেগুলেটরি সংস্থা সলিসিটরস রেগুলেশন অথরিটি (এসআরএ) চলতি সপ্তাহে তার এই নিবন্ধন অনুমোদন করে।
এতে করে মো. মাহাবুবুর রহমান একজন আইনজীবী  হিসেবে যেকোনো সিভিল মামলায় ক্লায়েন্টকে প্রাকটিসিং ব্যারিস্টার বা কাউন্সেলের মতোই সকল উচ্চ আদালতে রিপ্রেজেন্ট করতে পারবেন। কোর্ট অব আপিল এবং সুপ্রিম কোর্টের জটিল সিভিল কেইসে ক্লায়েন্টকে রিপ্রেজেন্ট করার যোগ্যতা অর্জন করায় যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের আইনি সহায়তার সুযোগ বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা। এমনকি বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত অনেক দেশে তিনি হাইকোর্টে মামলা পরিচালনা করতে পারবেন।
বিশেষ করে হাইকোর্টে যেকোনো ধরনের রিট দায়ের, ইনজানকশন আবেদন, অ্যাসাইল্যাম আপিলের ক্ষেত্রে আপার ট্রাইব্যুনালে পারমিশন টু আপিল, জুডিশিয়াল রিভিউ, ডিপোর্টেশন শুনানি এবং কোর্ট অব আপিলে শুনানি করতে পারবেন।
এ বিষয়ে মো. মাহাবুবুর রহমান সাংবাদিকদের বলেন, দীর্ঘ সাংবাদিকতা পেশা থেকে আইনে পড়াশুনা, সলিসিটর হিসেবে কোয়ালিফাইড হওয়া এবং সব উচ্চ আদালতের এই অন্তর্ভুক্তির পথ এত সহজ ছিল না। এই দীর্ঘ চলার পথে যারা পাশে থেকে সহযোগিতা, সমর্থন ও দোয়া করেছেন সবার কাছে কৃতজ্ঞতা। সবার কাছে দোয়া চেয়েছেন তিনি।
প্রসঙ্গত, এর আগে মো. মাহাবুবুর রহমান বিপিপি ইউনিভার্সিটি থেকে হাইয়ার রাইটস অব অডিয়েন্স-সিভিল পরীক্ষায় উত্তীর্ণ হন। এরও আগে তিনি ওয়েস্টমিনিস্টার ইউনিভার্সিটি ল’ স্কুল থেকে গ্রাজুয়েশন ডিপ্লোমা ইন ল’ (জিডিএল) এবং লিগাল প্রাকটিস কোর্স (এলপিসি) সম্পন্ন শেষে ২০২১ সালের জানুয়ারি মাসে ইংল্যান্ড এবং ওয়েলসের সিনিয়র কোর্টের সলিসিটর হিসেবে নিবন্ধিত হন। বাংলাদেশের বরগুনা জেলার পাথরঘাটা থানা নিবাসী মরহুম আবদুল কুদ্দুস হাওলাদারের ছেলে মো. মাহাবুবুর রহমান। ২০০১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন তিনি সাংবাদিকতা শুরু করেন।

 

বিজ্ঞাপন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status