ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

ফিনল্যান্ডকে ন্যাটোর সদস্য করতে সমর্থন দেয়ার ঘোষণা এরদোগানের

মানবজমিন ডেস্ক
১৯ মার্চ ২০২৩, রবিবার

সামরিক জোট ন্যাটোর সদস্য হতে ফিনল্যান্ডের আবেদন মেনে নেবে তুরস্ক। শুক্রবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এ আশ্বাস দিয়েছেন। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো সম্প্রতি তুরস্ক সফরে গিয়েছেন। তাকে সরাসরি নিজের এমন ইতিবাচক অবস্থানের কথা জানান এরদোগান। এ খবর দিয়েছে আল-জাজিরা।
খবরে জানানো হয়, ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটো জোটে যোগদানের জন্য আবেদনের দশ মাস আগে আবেদন করেছিল। তবে তুরস্কের বিরোধিতার কারণে প্রক্রিয়াটি থমকে আছে। এরপর তুরস্ক ফিনল্যান্ডের ওপর থেকে আপত্তি প্রত্যাহার করলেও সুইডেনের ন্যাটোতে যোগদান না মানার ঘোষণা দিয়েছে। সুইডেনে একাধিকবার তুরস্কবিরোধী বিক্ষোভ এবং কোরআন পোড়ানোর জবাবে এমন সিদ্ধান্ত নিয়েছে আঙ্কারা।
এদিকে শুক্রবার ফিনিশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন এরদোগান। এরপর রাজধানী আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, ত্রিপক্ষীয় সমঝোতা স্মারকের প্রতিশ্রুতি বাস্তবায়নে ফিনল্যান্ড নির্ভরযোগ্য ও সুনির্দিষ্ট পদক্ষেপ নিয়েছে। এই ঘোষণার ফলে এখন ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের আবেদন তুরস্কের পার্লামেন্টে উত্থাপন করা যাবে।

বিজ্ঞাপন
ধারণা করা হচ্ছে, আগামী ১৪ই মে তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন আয়োজনের আগে এই বিষয়টি অনুমোদন পাবে। 
এরদোগান সংবাদ সম্মেলনে আরও বলেন, আমরা দেখতে পেয়েছি যে, ফিনল্যান্ড বেশ নির্ভরযোগ্য এবং কংক্রিট পদক্ষেপ নিয়েছে। ফিনল্যান্ড যেভাবে আমাদের দেশের নিরাপত্তা নিয়ে ইতিবাচকতা দেখিয়েছে, আমরা চাই তাদের ন্যাটোতে যোগদানের বিষয়টি তুরস্কের পার্লামেন্টে উত্থাপন করতে। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে এরদোগানের দলের। ফলে সহজেই সেখানে বিষয়টি পাস হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। 
এদিকে এতদিন ধারণা করা হচ্ছিল যে, ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়টি একটি প্যাকেজের মতো। দুই দেশ একইসঙ্গে সামরিক জোটটির সদস্য হতে চলেছে তাই ভাবা হচ্ছিল। কিন্তু এখন ন্যাটো তার অবস্থান থেকে সরে এসেছে। ন্যাটো হয়তো শুধু ফিনল্যান্ডকেই আপাতত তাদের নতুন সদস্য হিসেবে আমন্ত্রণ জানাতে চায়।

 

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status