ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিঃ

ফুটবল বিশ্বকাপ

পর্তুগিজ অ্যাটাকারদের চ্যালেঞ্জ হাকিমিদের

স্পোর্টস ডেস্ক
১০ ডিসেম্বর ২০২২, শনিবারmzamin

শক্তিশালী রক্ষণের সঙ্গে কাউন্টার অ্যাটাকের দক্ষতা মরক্কোকে ৩৬ বছর পর পৌঁছে দেয় ফিফা বিশ্বকাপের নকআউট পর্বে। কোয়ার্টার ফাইনালে উঠে অতীততে ছাড়িয়ে যাওয়া অ্যাটলাস লায়নদের চোখ এখন আরও দূরে। কোয়ার্টার ফাইনালে ওয়ালিদ রেগরাগির শিষ্যদের সামনে আজ পর্তুগাল। তাদের শক্তিশালী আক্রমণভাগকে চ্যালেঞ্জ জানাতে তৈরি মরক্কো। চলতি বিশ্বকাপে চার ম্যাচে মাত্র একটি গোল হজম করেছে মরক্কো। তাও আত্মঘাতী গোল।   পেনাল্টি ছাড়া পর্তুগাল চার ম্যাচে গোল করেছে ১০টি। চার ম্যাচে ৪ গোল মরক্কোর। সুইজারল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করে এখন আলোচনায় পর্তুগিজ ফরোয়ার্ড গনসালো রামোস। ২১ বছর বয়সী এই তারকার দিকে সবার চোখ।

 তবে মরক্কোর বিপক্ষে গোল পাওয়া সহজ হবে না রামোসের।

বিজ্ঞাপন
তাকে থামানোর জন্য প্রস্তুত মরক্কোর অধিনায়ক রোমান সাইস। ইংলিশ প্রিমিয়ার লীগের দল উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের হয়ে ছয় মৌসুম খেলেছেন মরোক্কান ডিফেন্ডার। উলভসের সাবেক পর্তুগিজ কোচ ব্রুনো লাগে সাইসকে বলতেন ‘মরোক্কান মালদিনি’। মরক্কোর জমাটবাধা রক্ষণের প্রাণকেন্দ্রে খেলেন রোমান সাইস। বেসিকতাসের ৩২ বছর বয়সী এই সেন্টারব্যাক একটি গোলও করেছেন। প্রতি ম্যাচে তার ক্লিয়ারেন্স ৭.৩। নিজেদের হাফে ৯০% সঠিক পাস দিয়েছেন রোমান। চার ম্যাচের তিনটিতেই ৭-এর বেশি রেটিং পেয়েছেন তিনি।

 স্পেনের বিপক্ষে চোট পান তিনি। তবে জানা গেছে, খেলার জন্য প্রস্তুত তিনি। ডানদিকে বারনার্দো সিলভার সঙ্গে লড়াই জমবে আশরাফ হাকিমির। বিশ্বের বর্তমান সেরা ফুলব্যাকদের একজন হাকিমি। ক্রোয়েশিয়া, বেলজিয়াম ও স্পেনের আক্রমণভাগ তার সামনে সুবিধা করে উঠতে পারেনি। স্পেনের বিপক্ষে মরক্কোর জয়সূচক পেনাল্টি কিকটি নেন হাকিমি। বিশ্বকাপে রেকর্ড ১৭টি ট্যাকল জিতেছেন তিনি। আক্রমণে যাওয়ার সময়ও সাপোর্ট দিচ্ছেন দলকে। ডানদিকে উইঙ্গার হাকিম জিয়াশের সঙ্গে চমৎকার কম্বিনেশন গড়ে তুলেছেন হাকিমি। মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বুনুও পর্তুগালের জন্য অন্যতম বাঁধা। স্পেনের বিপক্ষে দুই পেনাল্টি ঠেকিয়ে নায়ক সেভিয়ায় খেলা ইয়াসিন। বিশ্বকাপে ম্যাচসেরা হওয়া প্রথম আফ্রিকান গোলরক্ষক তিনি।

ফুটবল বিশ্বকাপ থেকে আরও পড়ুন

ফুটবল বিশ্বকাপ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status