ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

কাতার থেকে

রোনালদোর ‘হেয়ার অব গড’, হাস্যকর বিতর্ক

মতিউর রহমান চৌধুরী

(১ বছর আগে) ৩০ নভেম্বর ২০২২, বুধবার, ৭:৫৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:১৯ অপরাহ্ন

mzamin

৩৬ বছর আগের কথা। মেক্সিকো বিশ্বকাপে একটি গোল নিয়ে বিতর্ক হয়েছিল। আর এই গোলের নায়ক ছিলেন কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনা। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলা চলছিল। প্রথমার্ধ গোলশূন্য।  দ্বিতীয়ার্ধে ইংল্যান্ডের গোলমুখে এক জটলা থেকে সবাইকে অবাক করে দিয়ে বল পাঠান জালে। তাতে তো কোনো অসুবিধা হওয়ার কথা না। কিন্তু ইংল্যান্ড তা মানতে পারছিল না। তারা বলছিল, ম্যারাডোনার মাথাতেই লাগেনি বল। তাহলে গোল হলো কীভাবে? তখন ভিএআর চালু হয়নি।

বিজ্ঞাপন
লাইন্সম্যান বললেন, তিনি গোলই দেখছেন। ইংল্যান্ড হেরে গিয়েছিল। কিন্তু বিতর্ক জারি থাকে। বৃটিশ গণমাধ্যম বরাবরই ম্যারাডোনাকে ‘হ্যান্ড অব গড’-এ অভিযুক্ত করে আসছে। যদিও ম্যারাডোনা নিজেই খেলা শেষে ইঙ্গিত করেছিলেন, গোলটা হয়েছিল ‘একটু ম্যারাডোনার মাথা দিয়ে , একটু ঈশ্বরের হাত দিয়ে’। 

ম্যারাডোনার এই বল অবশ্য ৩৬ বছর পর ২৪ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে কাতার বিশ্বকাপ শুরু হওয়ার চারদিন আগে।  এখন বিতর্ক আরেক সুপারস্টারকে নিয়ে। পর্তুগিজ সুপারস্টার রোনালদো নয়া এই বিতর্কের জন্ম দিয়েছেন। উরুগুয়ের সঙ্গে খেলায় প্রথম গোলের দাবিদার হতে চান তিনি। রেফারি, ভিডিও রেফারি কেউই তা মানতে রাজি নন। তাদের কথা- রোনালদোর মাথায় লেগে বল জালে ঢুকেনি। এমনকি চুলও স্পর্শ করেনি। গোলটির দাবিদার হচ্ছেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ। সতীর্থ ফার্নান্দেজকেও ক্রেডিট দিতে চান না রোনালদো। তাই তিনি বলছেন- ‘হ্যান্ড অব গড’ নয়, এটা ‘হেয়ার অব গড’। ফুটবল পণ্ডিতরা বলছেন এটা হাস্যকর দাবি। রোনালদো সবসময় আলোচনায় থাকতে চান। এজন্য অযথাই এই কাল্পনিক দাবি করছেন। কারণ, ম্যারাডোনার গোল নিয়ে বিতর্ক হতে পারে, তখন তৃতীয় রেফারির কোনো সুযোগ ছিল না। এখন ভিএআর চেক করেছে একাধিকবার। কিন্তু কোথাও দেখা যাচ্ছে না রোনালদোর চুল স্পর্শ করে বল জালে গেছে। কেউ কেউ বলছেন, এটা কি এমন নয় যে, রোনালদো বলছেন- দিয়েগো ম্যারাডোনার হ্যান্ড অব গড ভুলে যান। এখন আসুন ‘হেয়ার অব গড’ নিয়ে আমরা মেতে থাকি।

কাতার থেকে থেকে আরও পড়ুন

   

কাতার থেকে সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status