ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিঃ

ফুটবল বিশ্বকাপ

বেলজিয়ামকে হারিয়ে চমক মরক্কোর

স্পোর্টস ডেস্ক
২৮ নভেম্বর ২০২২, সোমবারmzamin

জয় শেষে গ্যালারিতে মায়ের সঙ্গে মরোক্কোর পিএসজি তারকা আশরাফ হাকিমি

এবার চমক দেখালো মরক্কো।  ২-০ গোলে হারালো আসরের অন্যতম ফেভারিট বেলজিয়ামকে। বিশ্বকাপের গ্রুপ পর্বে আফ্রিকান দেশের বিপক্ষে এটি তাদের প্রথম হার । প্রথম রাউন্ডে খেলা নিজেদের শেষ ৮ ম্যাচে অপরাজিত ছিল তারা। আসরে নিজেদের প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে কোনোক্রমে ১-০ গোলে জয় পায় ফিফা র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় সেরা দলটি। সেদিন পেনাল্টি মিস করেছিল কানাডা। আর গতকালের হার শেষে দ্বিতীয় রাউন্ডের সমীকরণ কঠিন হলো বেলজিয়ানদের। গ্রুপে নিজেদের শেষ ম্যাচে গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার মুখোমুখি হবেন ইডেন হ্যাজার্ড-কেভিন ডি ব্রুইনারা। 
ফেভারিট বিচারে কাতার বিশ্বকাপে এটি তৃতীয় অঘটন। এর আগে দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা সৌদি আরবের কাছে এবং চারবারের শিরোপাজয়ী জার্মানি জাপানের কাছে পরাজিত হয়। ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে গোলশূন্য ড্রতে ক্রোয়েশিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছিল মরক্কানরা।

বিজ্ঞাপন
নিজেদের ষষ্ঠ বিশ্বকাপে এটি মরক্কোর তৃতীয় জয়। এর আগে ১৯৮৬তে পর্তুগাল এবং ১৯৯৮’র আসরে স্কটল্যান্ডকে হারিয়েছিল তারা।
গতকাল আল থুমামা স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধের বেশির ভাগ সময় বল দখলে রেখেছিল বেলজিয়ামই। ৭০ শতাংশ বল দখলে রেখে নিজেদের রেকর্ডও গড়ে ইউরোপীয় দেশটি। ১৯৬৬ বিশ্বকাপের পর আর কখনো ম্যাচের প্রথমার্ধে এত বেশি সময় বল দখলে রাখতে পারেনি তারা। ম্যাচে গোলমুখে ভীতি ছড়ানো প্রথম বড় আক্রমণটিও করে বেলজিয়ামই। পঞ্চম মিনিটে দুই ভাই এডেন হ্যাজার্ড ও থরগান হ্যাজার্ড একে অপরকে বল দেওয়া-নেওয়া করে পাঠিয়ে দেন মিচি বাতশুয়াইয়ের কাছে। আগের ম্যাচে কানাডার বিপক্ষে গোল করা এই ফরোয়ার্ড ডি বক্সের বা দিক থেকে গোলমুখে শট নেন। এগিয়ে এসে কর্নারের বিনিময়ে সেটি ফিরিয়ে দেন মরক্কোর গোলকিপার মুনির মোহাম্মদি।
তবে পরে গোলের সম্ভাবনা জাগানো বেশির ভাগ আক্রমণই করে মরক্কো। প্রথমার্ধেই একবার বেলজিয়ামের জালে বল পাঠায় তারা। ডি বক্সের ডান পাশ থেকে নেওয়া চেলসি তারকা হাকিম জিয়েশের ফ্রি কিক রিয়াল মাদ্রিদে খেলা গোলরক্ষক থিবো কোর্তোয়াকে ফাঁকি দিয়ে জালে জায়গা করে নেয়। তবে ভিএআর চেক করে অফসাইডের কারণে গোল বাতিল করেন রেফারি। 
ম্যাচের শেষ দিকে ঝলক দেখায় মরক্কানরা। প্রথমার্ধে জিয়েশ যে জায়গা থেকে ফ্রি কিক নিয়ে বল জালে জড়িয়েছিলেন, ৭৩তম মিনিটে একই জায়গা থেকে একই ধরনের ফ্রি কিক নেন আবদেল হামিদ সাবিরি। কোর্তোয়াকে ফাঁকি দিয়ে বল চলে যায় জালে। পরে তারকা ফরোয়ার্ড রমেলু লুকাকু মাঠে নামলেও প্রতিপক্ষের জমাট রক্ষণের সামনে গোলমুখ খুলতে পারেনি বেলজিয়াম। উল্টো যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে আরেকটি গোল হজম করে তারা। জিয়েশের ক্রস থেকে বল জালে জড়ান জাকারিয়া আবুখলাল। ১লা ডিসেম্বর গ্রুপপর্বের শেষ ম্যাচে বেলজিয়ামের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া, মরক্কো খেলবে কানাডার বিপক্ষে।

ফুটবল বিশ্বকাপ থেকে আরও পড়ুন

ফুটবল বিশ্বকাপ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status