ঢাকা, ৩০ নভেম্বর ২০২২, বুধবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

ফুটবল বিশ্বকাপ

টিকে থাকার লড়াইয়ে কাতার-সেনেগাল

স্পোর্টস ডেস্ক
২৫ নভেম্বর ২০২২, শুক্রবার

হার দিয়ে বিশ্বকাপ শুরু হয়েছে কাতার ও সেনেগালের। পরাজিত দুই দল আজ মুখোমুখি হচ্ছে গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে। আজ সন্ধ্যায় কাতারের আল থুমামা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। শেষ ষোলোর সম্ভাবনা বাঁচিয়ে রাখতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই কাতার কিংবা সেনেগালের। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের কাছে ২-০ গোলে হেরেছে স্বাগতিক কাতার। একই ব্যবধানে নেদারল্যান্ডসের কাছে হার দেখেছে সেনেগাল। নিজেদের প্রথম ম্যাচ হারায় রাউন্ড অব সিক্সটিনের সমীকরণ জটিল হয়ে গেছে সেনেগাল ও কাতারের। ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে জয় পাওয়ায় নেদারল্যান্ডস এবং ইকুয়েডরের পয়েন্ট সমান ৩। জয়শূন্য সেনেগাল-কাতার পয়েন্টশূন্য। আজ সেনেগাল-কাতারের ম্যাচে যে জয় পাবে তার পয়েন্ট হয়ে যাবে ৩।

বিজ্ঞাপন
রাতের অন্য ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে লড়বে নেদারল্যান্ডস। এই ম্যাচে যে দল জয় পাবে তার পয়েন্ট হবে ৬। তখন সেনেগাল-কাতার ম্যাচের বিজয়ী দল এবং নেদারল্যান্ডস-ইকুয়েডর ম্যাচের পরাজিত দলের পয়েন্ট হবে সমান ৩।

 আজকের ম্যাচ ড্র হলে সেনেগাল-কাতার একটি করে পয়েন্ট পাবে। তখন বাকি এক ম্যাচে জয় পেলেও শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনা কমে যাবে সেনেগাল ও কাতারের। শেষ ষোলোর লড়াইয়ে টিকে থাকতে তখন নেদারল্যান্ডস-ইকুয়েডর ম্যাচে এক দলের হার কামনা করতে হবে সেনেগাল ও কাতারকে। নেদারল্যান্ডস-ইকুয়েডর ম্যাচ ড্র না হলে ২ ম্যাচ শেষে এক দলের পয়েন্ট হবে ৬। অন্য দলের পয়েন্ট ৩ থেকে যাবে। সেক্ষেত্রে গ্রুপপর্বের শেষ ম্যাচে অবশ্যই জয় পেতে হবে কাতার বা সেনেগালকে। আবার ইকুয়েডরকে হারতে হবে তাদের শেষ ম্যাচে। কাতারের বিপক্ষে ফেভারিট হয়েই মাঠে নামবে সেনেগাল। ফিফা র‌্যাঙ্কিংয়ে কাতারের চেয়ে অনেক এগিয়ে সেনেগালিজরা। বর্তমান ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৮তম দল সেনেগাল। ৩২ ধাপ পিছিয়ে ৫০তম কাতার।  নিজেদের শেষ ৫ ম্যাচে ২ জয় ও ১ ড্র সেনেগালের। বিপরীতে নিজেদের শেষ ৫ ম্যাচে একটিও জয় নেই কাতারের। আন্তর্জাতিক ফুটবলে প্রথমবারের মতো দেখা হতে যাচ্ছে সেনেগাল ও কাতারের।  আগে কখনোই বিশ্বকাপ খেলার সুযোগ হয়নি কাতারের। স্বাগতিক দেশ হিসেবে এবার বাছাই না খেলেই সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে কাতার। 

অন্যদিকে আরো দু’টি বিশ্বকাপ খেলেছে সেনেগাল, ২০০২ ও সবশেষ ২০১৮ আসরে। নিজেদের অভিষেক আসরেই বাজিমাত করেছিল সেনেগালিজরা। সেবার কোয়ার্টার ফাইনাল খেলেছিল সেনেগাল। চোটে পড়ে সাদিও মানে ছিটকে গেলেও সেনেগালের বিশ্বকাপ স্কোয়াডে রয়েছে হ্যাভিওয়েট কয়েকজন খেলোয়াড়। যদিও সাদিও মানের অভাববোধ করছেন সেনেগাল কোচ আলিও সিসে। তিনি বলেন, ‘আমরা হতাশ। (নেদারল্যান্ডসের বিপক্ষে) আমরা বেশ কয়েকটি দারুণ সুযোগ পেয়েছিলাম। আমাদের আরো ভালো খেলতে হতো। অবশ্যই, মানের অভাব ভোগাচ্ছে আমাদের। যদিও আমাদের আক্রমণভাগের খেলোয়াড়রা যথেষ্ট শক্তিশালী।’  সেনেগালের বিপক্ষে মাঠে নামার আগে কাতার কোচ ফেলিক্স সানচেজ বলেন, ‘আমাদের অনেকগুলো বিষয়ে উন্নতি করতে হবে। হয়তো আমরা স্নায়ুচাপ সামলাতে পারি না।’

ফুটবল বিশ্বকাপ থেকে আরও পড়ুন

ফুটবল বিশ্বকাপ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status