ঢাকা, ১০ ডিসেম্বর ২০২২, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

ফুটবল বিশ্বকাপ

ম্যাচ বিশ্লেষণ

আর্জেন্টিনার হার ব্রাজিলের জন্য সংকেত

মামুনুল ইসলাম, জাতীয় দলের সাবেক অধিনায়ক
২৪ নভেম্বর ২০২২, বৃহস্পতিবারmzamin

পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। এবারও তারা শিরোপার দাবি নিয়েই কাতার বিশ্বকাপে মাঠে নামবে সার্বিয়ার বিপক্ষে। কিন্তু আর্জেন্টিনা যেভাবে হেরে গেল তাদের এই হার দেখে এখন অনুমান করে বলা কঠিন যে কি হবে। আমি তো বলবো যে কোন অঘটনই এই বিশ্বকাপে ঘটতে পারে। আর্জেন্টিনার হার ব্রাজিলের জন্য সংকেত। যদিও সার্বিয়া অনেক পিছিয়ে তারপরও বিশ্বকাপে কোয়লিফাই করে আসা কোনো দলকেই ছোট করে দেখার নেই।  দেখুন কাতারে আসার আগে সার্বিয়া দলটার পারফরম্যান্স কিন্তু দারুণ। ওরা কোয়ালিফায়ারে ৮ ম্যাচের একটিও হারেনি। ৬টিতে জিতেছে দুটি ড্র করেছে। তার মানে স্পষ্ট যেকোনো দলকে তারা চ্যালেঞ্জ জানাতে পারে।

বিজ্ঞাপন
কিন্তু যদি ব্রাজিল নামটার কথা ভাবেন তখন কিন্তু সবকিছুই অন্যভাবে দেখতে হবে। এই দলটির সব ফোকাস নেইমারের দিকে থাকবে। কিন্তু তারা কিন্তু নেইমার-নির্ভর দল নয়।  আর্জেন্টিনার ডিফেন্স নিয়ে অনেক ভয় ছিল। সৌদি আরবের বিপক্ষে সেই ভয়টাই বাস্তব হয়েছে। কিন্তু ব্রাজিলের এমন কোনো দুর্বল দিক নেই। গোটা দলটাই অসাধারণ। তাদের আক্রমণভাগ বিশ্বের যেকোনো দলের চেয়ে সেরা। আবার তাদের ডিফেন্সে আছে অভিজ্ঞ ফুটবলার। 

গোটা দলটাই দারুণ ব্যালেন্স। কিন্তু এরপরও নেইমারই সবসময় ফোকাসে থাকে। সমালোচনাতো আছে যে আর্জেন্টিনা মেসিনির্ভর দল তাকে ছাড়া অন্যরা বেকার। কিন্তু ব্রাজিল তা নয়। নেইমার মার্কিয়ে থাকলেও অন্যরা ভিনিসিউস জুনিয়র, রিচার্লিসন, অ্যান্টনিরা বিকল্প হিসেবে দারুণ। ৪-২-৩-১ অথবা ৪-১-৪-১ ফরমেশনে দল সাজাতে পারে ব্রাজিল। সেন্টারব্যাকে থিয়াগো সিলভা-মার্কিনহোসের সঙ্গে ফুলব্যাক হিসেবে দানিলো এবং আলেক্স তেলেসের খেলার সম্ভাবনা বেশি। মিডফিল্ডে কাসেমিরো ও লুকাস পাকেইতা। এছাড়াও দুসান তাদিচ, আলেকজান্ডার মিত্রোভিচ, দুসান ভ্লাহোভিচের মতো তারকা রয়েছে সার্বিয়ার। অন্যদিকে আজ চার ম্যাচের মধ্যে আরেক গুরুত্বপূর্ণ ম্যাচে ঘানার মুখোমুখি হবে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। হ্যা, এটি সত্যি যে এই মহাতারকাকে নিয়ে বদনাম আছে যে সে ক্লাবের ফুটবলার দেশের নয়।

 এটাও সত্যি যে তাকে ছাড়াও পর্তুগাল দারুণ দল। ব্রুনো ফার্নাদেস, পেপে, বারনার্দো সিলভা তাদের তারকা ফুটবলার। আর ঘানা কিন্তু যে কোন সময় অঘটন ঘটাতে পারে। তারা আফ্রিকার পাওয়ার ফুটবল খেলে। ওদের বিপক্ষে জিততে হলে পাল্লা দিয়ে পাওয়ার ফুটবল খেললে হবে না। হিতে বিপরীত হবে। তাদের সঙ্গে খেলতে হবে টেকনিক ব্যবহার করে। দুই দলের ম্যাচ হবে টেকনিক ও পাওয়ার ফুটবলের। এছাড়াও আজকে আফ্রিকার আরেক শক্তি ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামবে সুইজারল্যান্ড। আমি এই ম্যাচে এগিয়ে রাখবো ক্যামেরুনকে। তারা যে পাওয়ার ফুটবল খেলে তাতে তাল সামলানো কঠিন। আরেক ম্যাচে আমি দক্ষিণ কোরিয়ার বিপক্ষে এগিয়ে রাখবো উরুগুয়েকে।

পাঠকের মতামত

ভাই ঠিকই বলছেন। এবারের যে অবস্থা। তবু আশা ছাড়ব না।

মোঃ এমদাদুল হক
২৩ নভেম্বর ২০২২, বুধবার, ৫:৪৯ অপরাহ্ন

ফুটবল বিশ্বকাপ থেকে আরও পড়ুন

ফুটবল বিশ্বকাপ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status