ঢাকা, ১০ ডিসেম্বর ২০২২, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

ফুটবল বিশ্বকাপ

সার্বিয়ার বিপক্ষে সতর্ক ব্রাজিল

আরিফুর রহমান
২৪ নভেম্বর ২০২২, বৃহস্পতিবারmzamin

সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হার বড় দলগুলোর প্রতি একটা সতর্ক বার্তা। ফেভারিট দলগুলো এখন বাড়তি হিসাব-নিকাশ কষছে। আজ লুসাইল স্টেডিয়াম সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। মঙ্গলবার এ মাঠেই আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে ইতিহাস গড়েছে সৌদি আরব। এশিয়ান দলটির তুলনায় সার্বিয়া আরও গোছানো আর শক্তিশালী দল। ফিফা র‌্যাঙ্কিংয়ে ২১ নম্বরে সার্বিয়া। র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ব্রাজিল তাদের সমীহ করছে। গোলরক্ষক আলিসন বেকার বলেছেন, ‘জিততে হলে নিখুঁত ফুটবল খেলতে হবে। কারণ, প্রতিটি দলই যোগ্যতাসম্পন্ন এবং অন্যরকম প্যাশন নিয়ে বিশ্বকাপ খেলতে আসে।’ গত টুর্নামেন্টেও ব্রাজিলের সঙ্গে একই গ্রুপে ছিল সার্বিয়া। সেবার পাওলিনহো ও থিয়াগো সিলভার গোলে সহজ নয় নিয়ে মাঠ ছাড়ে সেলেসাওরা।

বিজ্ঞাপন
বিশ্বকাপের বাইরে একবার প্রীতি ম্যাচে মুখোমুখি হয় দুই দল। ২০১৪ সালে অনুষ্ঠিত ওই ম্যাচে ফ্রেডের গোলে জেতে ব্রাজিল। আর্জেন্টিনার কাছে কোপা আমেরিকার ফাইনালে পরাজিত হওয়ার পর থেকে অপরাজিত ব্রাজিল। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে সবচেয়ে বেশি পয়েন্ট সেলেসাওদের। টানা ৭ জয় নিয়ে কাতারে পা রেখেছে দলটি। এই ৭ ম্যাচে প্রতিপক্ষের জালে ব্রাজিল বল পাঠিয়েছে মোট ২৬ বার। সবশেষ প্রীতি ম্যাচে তিউনিশিয়াকে ৫-১ গোলে বিধ্বস্ত করে তিতের শিষ্যরা। স্বাধীনতা লাভের পর তিনটি আসরে অংশ নিয়েছে সার্বিয়া। 

কোনোবারই নকআউট পর্বে যেতে পারেনি। তবে এবার বিশ্বকাপ বাছাইপর্বে ৮ ম্যাচের ৬টিতেই জিতেছে তারা। ড্র করেছে বাকি দুটিতে। পর্তুগালকে পেছনে ফেলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া দলটিকে সমীহ না করে উপায় নেই। দুসান তাদিচ, আলেকজান্ডার মিত্রোভিচ, দুসান ভ্লাহোভিচের মতো তারকা রয়েছে সার্বিয়ার। যদিও মিত্রোভিচসহ স্কোয়াডের আরও দুটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় সাসা লুকিচ ও ফিলিপ কস্টিচ ভুগছেন ফিটনেস সমস্যায়। সার্বিয়ার হেড কোচ ড্রাগান স্টাইকোভিচ বলেন, ‘ম্যাচের আগে কিছুই বলা যাচ্ছে না। আমি মনেপ্রাণে চাইছি তারা যেন তৈরি হয়ে ওঠে।’ গোলরক্ষক ভানিয়া মিলিঙ্কোভিচ সাভিচের সামনে সেন্টারব্যাক হিসেবে থাকতে পারেন স্টাহিনিয়া পাভলোভিচ, নিকোলা মিলেঙ্কোভিচ এবং স্টেফান মিত্রোভিচ। উইংব্যাক হিসেবে আদ্রিয়া জিভকোভিচ এবং ফিলিপ কস্টিচ, মাঝমাঠে সার্গেই মিলিঙ্কোভিচ-সাভিচের সঙ্গে নেমানিয়া গুদেই থাকতে পারেন। অধিনায়ক দুসান তাদিচ প্লে-মেকারের ভূমিকা পালন করবেন। বাছাইপর্বে সর্বোচ্চ ৬টি অ্যাস্টি করেছেন দুসান। তার সাপোর্ট স্ট্রাইকার হিসেবে দুসান ভ্লাহোভিচ ও লুকা ইয়োভিচের থাকার সম্ভাবনাই বেশি। মিত্রোভিচ খেলতে পারেন সাব হিসেবে।  তেলে সান্তানার পর মাত্র দ্বিতীয় ব্যক্তি হিসেবে টানা দুই বিশ্বকাপে ব্রাজিলের ডাগআউটের নেতৃত্ব্‌ে তিতে। গতবার কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়েছিল তারা। আরও ভালো কিছুর আশা নিয়ে এবার কাতারে গিয়েছেন তিতে। শুরুটা জয় দিয়েই করতে চাইছেন তিনি। 

২০১৮ সালের আসরে প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে ব্রাজিল। ম্যাচে বিতর্কিত রেফারিং নিয়ে সমালোচনা হয়েছিল তখন। ওই প্রসঙ্গে টেনে অভিজ্ঞ এই কোচ বলেন, ‘তখন আমি অনভিজ্ঞ ছিলাম।  আমি খেলোয়াড়দের বলেছিলাম রেফারিং নিয়ে কোনো অভিযোগ না করতে। কারণ ভিএআর ছিল। কিন্তু এবার তেমন কিছু ঘটলে আমাদের প্রতিবাদ জানাতে হবে। গত বছর ইকুয়েডরের সঙ্গে ম্যাচে আমরা তাই করেছিলাম। আমরা শিক্ষা নিয়েছি।’ তিতের ঘোষণা না আসা পর্যন্ত সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের একাদশ কেমন হবে বলা মুশকিল। দলে বড় কোনো ইনজুরি সমস্যা নেই। অ্যান্টনি, ব্রুনো গুইমারেস ও আলেক্স তেলেসের ছোটখাটো সমস্যা ছিল। তবে তারা সেগুলো কাটিয়ে উঠেছেন বলেই জানা গেছে।  গোলমুখে তিতের প্রথম পছন্দ হিসেবে থাকবেন আলিসন। ৪-২-৩-১ অথবা ৪-১-৪-১ ফরমেশনে দল সাজাতে পারে ব্রাজিল। সেন্টারব্যাকে থিয়াগো সিলভা-মার্কিনহসের সঙ্গে ফুলব্যাক হিসেবে দানিলো এবং আলেক্স তেলেসের খেলার সম্ভাবনা বেশি। মিডফিল্ডে কাসেমিরো ও লুকাস পাকেইতা। আক্রমণভাগে নেইমারের সঙ্গে জুটি বাঁধতে পারেন রিচার্লিসন, ভিনিসিউস জুনিয়র ও রাফিনহা। এরা ছাড়াও আক্রমণভাগে গ্যাবিয়েল জেসুস, গ্যাব্রিয়েল মার্টিনেলি ও অ্যান্টনি রয়েছেন তিতের অপশন হিসেবে।

পাঠকের মতামত

সার্বিয়া সার্বিয়া সার্বিয়া সার্বিয়া সার্বিয়া সার্বিয়া সার্বিয়া সার্বিয়া ব্রাজিল তাদের সমীহ করছে -

A.K.AZAD
২৩ নভেম্বর ২০২২, বুধবার, ১০:৫৭ অপরাহ্ন

বিশ্বকাপ মাঠে কোন দলকে ছোট ভাবলে চলবে না। অফসাইড বর্জন করে খেলতে হবে। কারণ, অন্য খেলোয়াড়ের একটা বল গোছিয়ে বারের কাছে নিতে ঘাম ঝরে যায়, আর সেটা অফসাইডে খেয়ে ফেলবে, এটা মেনে নেয়া কষ্টকর।

মোঃ এমদাদুল হক
২৩ নভেম্বর ২০২২, বুধবার, ৬:০২ অপরাহ্ন

ফুটবল বিশ্বকাপ থেকে আরও পড়ুন

ফুটবল বিশ্বকাপ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status