ঢাকা, ১৬ জুলাই ২০২৪, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ মহরম ১৪৪৬ হিঃ

কাতার থেকে

মেসির এক দুর্দান্ত শট দেখার অপেক্ষায়

মতিউর রহমান চৌধুরী, কাতার

(১ বছর আগে) ২২ নভেম্বর ২০২২, মঙ্গলবার, ১:৫৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৫৯ অপরাহ্ন

mzamin

অল্প কিছু পর লিওনেল মেসির এক দুর্দান্ত শট প্রত্যক্ষ করতে পারে ফুটবল দুনিয়া। লুসাইল স্টেডিয়াম হতে পারে আন্তর্জাতিক শিরোনাম। বাংলাদেশ সময় বিকেল চারটায় এশিয়ার ফুটবল শক্তি সৌদি আরবের সঙ্গে খেলা শুরু হবে। কেমন খেলবেন মেসি? কাতারের আনাচে কানাচে তাকে ঘিরেই যত আলোচনা, যত আবেগ। আমরা কি দেখবো আসলে? বলা হচ্ছে, এটাই মেসির শেষ বিশ্বকাপ। ২০১৬ সনের একটি ঘটনা ইতিহাস হয়ে রয়েছে। ফুটবলের দুই কিংবদন্তি ডিয়াগো  ম্যারাডোনা আর পেলে মেসিকে নিয়ে নানা মূল্যায়ন করেছিলেন। একটি সুইস ঘড়ির প্রচার অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন এই দুইজন। একফাঁকে তারা সাংবাদিকদের মুখোমুখি হন। ডিয়াগো ম্যারাডোনা রাখঢাক না করে বলে বসেন, মেসি একজন মহান ব্যক্তি।

বিজ্ঞাপন
কিন্তু নেতা হওয়ার মতো তার ব্যক্তিত্বে ঘাটতি আছে। পেলেও সুর মেলান ম্যারাডোনার সঙ্গে। সত্তরের দশকের ব্রাজিলের কয়েকজন প্লেয়ারের সঙ্গে তুলনা করেন। এর মধ্যে রিভেলিনো একজন। তার কথায়- মেসি এমন কেউ নন যে, আমরা সে দিনগুলোতে ফিরে যাবো। বলতেই হয়- এখনকার আর্জেন্টিনা শুধু মেসি নির্ভর। তবে এটা কবুল করতেই হবে- মেসি একজন অসাধারণ খেলোয়াড়। ম্যারাডোনাও তার কথায় সায় দেন।

যদিও বহু বছর ধরে নেতৃত্বের জন্য মেসিকে অভিযুক্ত করা হচ্ছে। লক্ষণীয় যে, প্রশংসার ফাঁকে অনেকেই তা প্রকাশ করেন। ফুটবল দুনিয়া মেসিকে ১৬ বছর ধরে দেখছে। সত্যি তিনি অভিব্যক্তিপূর্ণ একজন মানুষ। বরাবরই নীরব, নিঃশব্দ থাকতে ভালোবাসেন। ক্লাব পর্যায়ে তিনি দুর্দান্ত। কিন্তু তার হাত ধরে বিশ্বকাপের ট্রফি আসেনি। এই সময়ের বিতর্কিত ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো বলেছেন, আগের আর্জেন্টিনা আর এখনকার আর্জেন্টিনা এক নয়। অনেকটাই বদলে গেছে। গত ৩৫ ম্যাচে আর্জেন্টিনা অপরাজিত। ২০১৯-এর কোপা আমেরিকা প্রচারাভিযানে মেসির সরব উপস্থিতি ছিল। তখন তিনি কাউকে ছেড়ে কথা বলেননি। মাঠের অবস্থাকে জঘন্য বলেছিলেন। ম্যাচ রেফারিকে দুর্নীতিগ্রস্ত বলে বর্ণনা করেন। ব্রাজিলের পক্ষে সবকিছু সাজানো হয়েছে এমন অভিযোগও ছিল তার কণ্ঠে। কোচ লিওনেল স্কালোনির অধীনে বিশ্বকাপের এই আসরে তার জীবনের শ্রেষ্ঠ শট হতে পারে। আরব অঞ্চলের  অন্যতম ফুটবল শক্তি  মেসির গতি কি থামাতে পারবে? বৃটিশ গণমাধ্যম গার্ডিয়ান বলছে, মেসি আবির্ভূত হয়েছিলেন শিশুর মতো। এখন তিনি বিকশিত।    

কাতার থেকে থেকে আরও পড়ুন

   

কাতার থেকে সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status