ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

কাতার থেকে

বিতর্ক পিছু ছাড়ছে না কাতারকে

মতিউর রহমান চৌধুরী, দোহা

(১ বছর আগে) ২০ নভেম্বর ২০২২, রবিবার, ১১:৩১ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২০ পূর্বাহ্ন

mzamin

বিতর্ক পিছু ছাড়ছে না কাতারকে। এক যুগ ধরে বিতর্ক ছিল টাকায় বিক্রি হয়ে গেছে বিশ্বকাপ। ফিফাকে দায়ী করেছিল ফুটবল দুনিয়া। বিশেষ করে বৃটিশ গণমাধ্যম। ফিফার সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটার কতো টাকা ঘুষ নিয়েছেন কাতারের কাছ থেকে এমন খবরও দিয়েছিল সংবাদ মাধ্যমগুলো। ব্লাটার বরাবরই অস্বীকার করেছেন। কাতার তখন মুখ খুলেনি। দীর্ঘ সময় এ নিয়েই বিতর্ক হয়েছে। কাতারকে আন্ডারমাইন্ড করাই ছিল  বিতর্কের অন্যতম কারণ ।

ছোট দেশ তবে ফুটবলের ভক্ত অগণিত। ইউরোপের একাধিক ফুটবল ক্লাবের মালিক কাতারের ধনকুবেররা ।

বিজ্ঞাপন
তারপরও কাতারকে নানাভাবে অভিযুক্ত করা হয়েছে। এরপর এলো মানবাধিকার প্রশ্ন। যে সব শ্রমিক আটটা স্টেডিয়ামসহ ফুটবল সংশ্লিষ্ট অবকাঠামো গড়তে শ্রম দিয়েছেন, এমনকি প্রাণ দিয়েছেন তাদের নিয়ে।  ক্ষতিপূরণ দেয়া হয়নি শ্রমিকদের- এমন অভিযোগও ছিল।  বিতর্ক হয়েছে অ্যালকোহল ও সমকামিতা নিয়ে। শেষ মুহূর্তে কাতার বলেছে, মাঠে অ্যালকোহল চলবে না। তাদের কথা, দুনিয়াকে অবশ্যই কাতারের আইনকানুনের প্রতি শ্রদ্ধা দেখাতে হবে।  সমকামীদের সরব উপস্থিতি নিয়েও কয়েকদিন বিতর্ক হয়েছে।

সব সমালোচনা খতম করে কাতার এগিয়ে চলেছে। আজ বাস্তবে রূপ নেবে। বিশ্বকাপের বাইশতম আসরের বাজনা বাজবে। যদিও অনেক শিল্পী আসছেন না নেতিবাচক প্রচারণার কারণে। শেষ মুহূর্তে আরেকটি অভিযোগ কাতারকে বিস্মিত করেছে।  বৃটিশ গণমাধ্যম খবর দিয়েছে, ইকুয়েডরের সঙ্গে সমঝোতা হয়েছে ৭৪ লক্ষ ডলারের বিনিময়ে। বলাবলি চলছে, ম্যাচটি বিক্রি হয়ে গেছে। চরম  অর্থনৈতিক  সংকটে কাবু হয়ে পড়েছে ইকুয়েডর। জরুরি অবস্থা জারি করতে হয়েছে। এমনকি কারফিউও জারি করা হয়েছিল দেশটিতে।

এ কারণে অল্প সংখ্যক ইকুয়েডরের ফ্যান কাতার এসেছেন।  অর্থনৈতিক অস্থিরতার কারণে ইকুয়েডরের প্রেসিডেন্ট লাসো-ও আসছেন না উদ্বোধনী অনুষ্ঠানে। নিয়ম অনুযায়ী প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী আসেন উদ্বোধনী অনুষ্ঠানে। অনেক ফ্যান টিকিট কিনেও আসছেন না এমন কথাও চাউর রয়েছে কাতারের রাজধানী দোহায়।  সম্ভবত হোটেলে এখন আর সিটের আকাল নেই।

যাইহোক, কাতার এসব অভিযোগকে উড়িয়ে দিয়েছে। বলেছে, সবই প্রোপাগান্ডা। আমরা খেলবো মাঠেই।

আরেকটি খবর কানে কানে ছড়িয়ে পড়েছে যার কোনও ভিত্তি নেই। বলা হচ্ছে, সৌদি আরব এবং আরব আমিরাত অনেক টিকিট কিনে নিয়েছে। কিন্তু কেন? তারা স্বাভাবিকভাবেই টিকিট কিনতে পারে। তবে এখানে গুঞ্জন রয়েছে, অনেকেই হয়তো শেষ মুহূর্তে আসবেন না। যার প্রভাব পড়বে গ্যালারিতে। এটারই বা কি কারণ? শুরুতে তারা বিশ্বকাপের অংশীদার হতে চেয়েছিল। যেমনটা হয়েছিল দক্ষিণ কোরিয়া ও জাপান। এই গুঞ্জনের ভিত্তি নিয়ে তেমন কোনো জোরালো যুক্তি খুঁজে পাওয়া যায়নি। দিনের শুরুতে শহরের অবস্থা দেখে মনে হচ্ছে কিছুটা প্রভাব পড়বে গ্যালারিতে। দোহা থেকে ৩৫ কিলোমিটার দূরে আল বায়াত স্টেডিয়াম। কাতারের যাযাবর জনগোষ্ঠী বায়াত আল শায়ের স্মৃতি ধরে রাখতেই এই স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে। এই স্টেডিয়ামেই শুরু হতে যাচ্ছে এই মহা ক্রীড়াযজ্ঞ। প্রথা অনুযায়ী, বিশ্বকাপের ট্রফি নিয়ে মাঠে ঢুকবেন গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের অধিনায়ক হুগো লরিস।  যদিও ফরাসি শিবিরে আতঙ্ক, হতাশা। কারণ ফরাসি সুপারস্টার করিম বেনজেমা আহত হয়ে প্র্যাকটিস ম্যাচ ছেড়েছেন। এই বিশ্বকাপে হয়তো তার আর খেলা হবে না। এটা শুধু ফ্রান্সের নয়, ফুটবল দুনিয়ার জন্য একটি দুসংবাদ। তারপরও থেমে থাকবে না ফুটবল।    

কাতার থেকে থেকে আরও পড়ুন

   

কাতার থেকে সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status