ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিশ্বকাপ ম্যাগাজিন

কাতার বিশ্বকাপের অফিসিয়াল বল ‘আল রিহলা’

(১ বছর আগে) ১৪ নভেম্বর ২০২২, সোমবার, ৭:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:০০ অপরাহ্ন

mzamin

নিজের ভ্রমণ ও জীবনের গল্প নিয়ে বই লিখেছিলেন ইবনে বতুতা। ১৩৫৫ সালে প্রকাশ পাওয়া বিখ্যাত তার একটি বইয়ের নাম ‘দ্য রিহলা’। আরব শব্দ রিহলার অর্থ ভ্রমণ। এই বইয়ের নামে রাখা হয়েছে কাতার বিশ্বকাপের অফিসিয়াল বলের নাম। বিশ্বকাপ শুরুর সাত মাস আগে বলটি উন্মোচন করা হয়। 

বিশ্বকাপের বল তৈরির দায়িত্বে থাকে ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস। সেই ১৯৭০ সাল থেকে বিশ্বকাপের বল তৈরি করে আসছে প্রতিষ্ঠানটি। এবার নিয়ে ১৪তম বারের মতো বিশ্বকাপের বল তৈরি করলো তারা। গত মার্চে ইকার ক্যাসিয়াস, কাকা, ফারাহ জেফরির মতো কিংবদন্তিরা বলটিকে জনসমক্ষে নিয়ে আসেন। এরপর বিশ্বের ১০টি শহরে ঘুরে আল রিহলা।
প্রতিটি বিশ্বকাপের বল তৈরির পেছনে গল্প থাকে, নামকরণের নেপথ্যে থাকে বিশেষ কোনো ভাবনা। কোন ভাবনা থেকে কাতার বিশ্বকাপের অফিসিয়াল বলের নাম ‘আল রিহলা’ রাখা হয়েছে? বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়েছে, কাতারের সংস্কৃতি, স্থাপনা, ঐতিহ্যবাহী নৌকা ও পতাকা থেকে অনুপ্রাণিত হয়ে বলটির নাম ‘আল রিহলা’ রাখা হয়েছে।

‘আল রিহলা’ নামকরণের পাশাপাশি এটার বৈশিষ্ট্য সম্পর্কেও জানিয়েছে ফিফা।

বিজ্ঞাপন
বৈশিষ্ট্যের বর্ণনায় ফিফা জানায়, বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে দ্রুততম বল হবে ‘আল রিহলা’। অ্যাডিডাসের ফুটবল গ্রাফিক্স এবং হার্ডওয়্যার বিভাগের ডিজাইন ডিরেক্টর ফ্রান্সিসকা লোফেলম্যান জানিয়েছেন, ম্যাচকে আরও গতিময় ও নিখুঁত করতে বলটির নকশা এভাবে করা হয়েছে। 
বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা জানিয়েছে, অনেক ধরনের বিশ্লেষণের পর বলটি তৈরি করেছে অ্যাডিডাস। এরপর নিজেদের পরীক্ষাগারে বিশেষভাবে পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছে বিশ্বখ্যাত প্রতিষ্ঠানটি। গতিপথ বুঝতে বাতাসের টানেলে বল ভাসিয়ে দেখা হয়। ইতিমধ্যে ফুটবলারদের দিয়েও এই বলে খেলানো হয়েছে। সব ধরনের পর্যবেক্ষণ শেষে এই বলটির ওপর আস্থা রাখছে ফিফা। 
‘আল রিহলা’ নিয়ে আশাবাদী ফিফার মার্কেটিং ডিরেক্টর জঁ-ফ্রাঁসোয়া পাথি। তিনি বলেন, ‘অ্যাডিডাসের কাছ থেকে দেখতে অসাধারণ, টেকসই, অনেক উঁচু মানসম্পন্ন একটা ম্যাচ বল এটি। কাতারে বিশ্ব শ্রেষ্ঠত্বের মঞ্চে নিজেদের সেরা ছন্দে থাকা বিশ্বের সেরা তারকারা এই বলে খেলা উপভোগ করবেন। উপভোগ করবেন বিশ্বজুড়ে তৃণমূল পর্যায়ের খেলোয়াড়রাও।’

বিশ্বকাপ ম্যাগাজিন থেকে আরও পড়ুন

   

বিশ্বকাপ ম্যাগাজিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status