ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বকাপ ম্যাগাজিন

কাতার বিশ্বকাপে আমার চোখ থাকবে মেসির দিকে

কৃষ্ণেন্দু রায়, সাবেক ফুটবলার, ভারত

(১ বছর আগে) ১৪ নভেম্বর ২০২২, সোমবার, ৬:০২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:০০ অপরাহ্ন

mzamin

বিশ্বকাপ ফুটবল দেখার জন্য অন্যদের মতো একজন প্রাক্তন ফুটবলার হিসেবে আমিও মুখিয়ে থাকি। কেননা, অন্য যে বড় টুর্নামেন্টগুলো হয়, তার থেকে বিশ্বকাপের গুরুত্ব আমার কাছে একটু অন্যরকম, ফুটবলের এই মহারণ চার বছর অন্তর অন্তর হয়। তবে এই মহারণ নিয়ে আগাম কোনো ভবিষ্যদ্বাণী করা আমার মনে হয় একেবারেই চলে না। কেননা, কখন যেকোনো দেশ তার সেরা খেলা উপহার দিয়ে চ্যাম্পিয়ন হবে তা কিন্তু আগে থেকে বোঝা যায় না। যেমন আমি বলতে পারি গত রাশিয়া বিশ্বকাপের কথা। যে বিশ্বকাপে ফ্রান্স চ্যাম্পিয়ন হয়েছিল লুকা মদ্রিচের ক্রোয়েশিয়াকে হারিয়ে। কিন্তু ক্রোয়েশিয়া ওই বছর বিশ্বকাপের ফাইনালে উঠবে এটা কোনো ফুটবল বিশেষজ্ঞ কি আগে থেকে মনে করেছিলেন? আমার মনে হয় না, তা একেবারেই করেননি। সকলকে চমক দিয়ে গোটা টুর্নামেন্টটা দারুণ খেলে লুকা মদ্রিচরা পৌঁছেছিল ফাইনালে। এবং অভিজ্ঞ ফ্রান্স দলের বিরুদ্ধে হারলেও ক্রোয়েশিয়ার কাছ থেকে একটা ভালো ফুটবল উপহার পেয়েছিল বিশ্ববাসী।

তবুও বিশ্বকাপ ফুটবল এলে আমাদের আলোচনায় উঠে আসে স্পেন, ফ্রান্স, আর্জেন্টিনা এবং জার্মানির নাম। এই চার দেশকেই ফুটবল বিশেষজ্ঞরা সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে বেছে নেন।

বিজ্ঞাপন
আমার দীর্ঘ ফুটবল জীবনের অভিজ্ঞতা থেকে বলছি- ২০২২-এর কাতার বিশ্বকাপে একজন ফুটবলারের দিকেই সবার নজর থাকবে। তিনি হলেন- আর্জেন্টিনার দলনেতা লিওনেল মেসি। এর কারণ একটাই, মেসি বিশ্বকাপ শুরু হওয়ার আগেই ঘোষণা করে দিয়েছেন চলতি বিশ্বকাপই তার শেষ বিশ্বকাপ। তাই মরুভূমির দেশে মেসি সাইক্লোন হওয়ার একটা আশঙ্কা থেকেই যাচ্ছে। আমার মনে হচ্ছে সেই মেসি ঝড়েই অনেক ফেভারিট দেশ বিপদে পড়তে পারে। সব ফুটবলারই চান তার ফুটবল জীবনে একবার যেন বিশ্বকাপ ট্রফি জয় করতে পারেন। লিও-ও ব্যতিক্রম নয়। এখন বাকিটা তো সময় বলবে।

 

 

আর্জেন্টিনা ছাড়া আমার বিশেষ নজর থাকবে অবশ্যই ফ্রান্স, স্পেন এবং জার্মানির দিকে। ফ্রান্স দলটাও চলতি বছরে ধারে-ভারে বেশ শক্তিশালী। বিশেষ করে করিম বেনজেমার দুরন্ত ছন্দ। খুব একটা পিছিয়ে থাকবে না স্পেন এবং জার্মানরাও। জার্মানদের আমি এগিয়ে রাখবো ওঁদের লড়াই করার মানসিকতার জন্য। মাঠের শেষ বিন্দু পর্যন্ত ওদের লড়াইকে সত্যিই কুর্নিশ জানাতে হয়। আর স্পেনকে এগিয়ে রাখবো পাসিং ফুটবলের জন্য। অনেকে হয়তো অবাক হবেন, পর্তুগালকে এই তালিকায় না রাখার জন্য।
সিআর সেভেনের প্রতি আমার সম্পূর্ণ শ্রদ্ধা রেখেই বলছি, ফুটবলটা দলগত খেলা। আমার মনে হয় পর্তুগাল দলটা পুরোটাই ক্রিশ্চিয়ানোর ওপর নির্ভরশীল। বাকিরা সেইভাবে নজর কাড়তে পারেন না। এটা একবার নয়, দীর্ঘ বছর ধরে হয়ে আসছে। যদি এবার ক্রিশ্চিয়ানোর বাকি সদস্যরা তাকে যোগ্য সহযোগিতা করতে পারেন তাহলে হয়তো পর্তুগাল ভালো একটা লড়াই করতে পারবে। সবশেষে একটাই কথা বলবো, মেসির জন্যই কাতার বিশ্বকাপে আমি কিছুটা হলেও এগিয়ে রাখবো ১৯৮৬’র বিশ্বজয়ীদের।

বিশ্বকাপ ম্যাগাজিন থেকে আরও পড়ুন

   

বিশ্বকাপ ম্যাগাজিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status