ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিনোদন

সংলাপ নিয়ে সমালোচনা, ব্যাখ্যা দিলেন ‘ব্যাচেলর পয়েন্ট’ নির্মাতা অমি

স্টাফ রিপোর্টার

(২ মাস আগে) ২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১:০৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:০৪ পূর্বাহ্ন

বহুল আলোচিত ‘ব্যাচেলর পয়েন্ট’ ধারাবাহিক নাটকটির বর্তমানে চতুর্থ সিজন চলছে। সম্প্রতি প্রচারিত এ নাটকের কয়েকটি পর্বে ‘যৌন কর্মীর ছেলে’ সংলাপটি নিয়ে  সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা শুরু হয়। কাজল আরিফিন অমি নির্মিত নাটকটির কয়েকটি পর্ব নেটিজেনদের আপত্তির মুখে ইউটিউব থেকে সরিয়ে ফেলেছে প্রযোজনা প্রতিষ্ঠান। এদিকে বিষয়টি নিয়ে সময়ের আলোচিত নির্মাতা কাজল আরেফিন অমি বলেন, সংলাপটি কিন্তু অন্য উদ্দেশ্যে ব্যবহার হয়েছে। যারা ‘ব্যাচেলর পয়েন্ট’র নিয়মিত দর্শক, তারা কিন্তু ঠিকই পছন্দ করেছে। আমি যখন বুঝবো আমার দর্শকরা পছন্দ করছে না অবশ্যই সেটা আমি করবো না। অমি আরও বলেন, সার্বিক দর্শকদের কথা বিবেচনা করে ‘যৌন কর্মীর ছেলে’ সংলাপের পর্ব প্রাইভেট করা হয়েছে। কারণ যারা বিষয়টিকে নেতিবাচকভাবে নিয়েছেন তারাও কিন্তু দর্শক। তারা আমার অন্য নাটক হয়তো পছন্দ করেছিলেন। তাই তাদের আবেগের প্রতি শ্রদ্ধা জানিয়েছি।

বিজ্ঞাপন
পুনরায় এডিট করে বিপটোন বসিয়ে আবার আপলোড করা হবে সেই এপিসোড। অমি আরও বলেন, দেশের অনেক নাটক-সিনেমায় গালি ব্যবহার করা হয়। এখনও হচ্ছে। ওটিটির কনটেন্টে আরও সিরিয়াস গালি ব্যবহার করা হয়। কিন্তু সেসব নিয়ে কারো মাথা ব্যথা নেই। শুধু ‘ব্যাচেলর পয়েন্ট’ নিয়ে যত কথা! আর  ‘ব্যাচেলর পয়েন্ট’র প্রতি পর্বের শুরুতে ডিসক্লেইমার দেওয়া থাকে এটি এডাল্ট কনটেন্ট এবং গল্পের প্রয়োজনে কিছু কিছু জায়গায় আপত্তিকর শব্দ ব্যবহার হবে। যদি কেউ অল্পতে বিব্রত হয়ে থাকেন তাহলে দেখা থেকে বিরত থাকুন। এরপরেও যদি কেউ তার পরিবার ও বাচ্চাদের নিয়ে নাটকটি দেখে তাহলে তার নিজের দায়িত্বে দেখবেন। অমি আরও বলেন, যখন থেকে নাটকটি জনপ্রিয়তা পাওয়া শুরু করেছে তখন থেকেই কিছু মানুষ এ নিয়ে বাজে কথা বলছে।  এটা আসলে দৃষ্টিভঙ্গির ব্যাপার। যদি কেউ মনে করেন এই কনটেন্ট তার সঙ্গে যায় না, তাহলে তিনি তা দেখবেন না; তবে দেশের বড় বড় সম্মানিত পেশার অনেকে আমাকে ফোন করে জানিয়েছে, তারা ব্যাচেলর পয়েন্টের পর্বগুলো দেখে উপভোগ করেন। তাদের কথায় আমি বরং বেশি অনুপ্রাণিত হয়েছি। এদিকে ফেসবুকে ‘ব্যাচেলর পয়েন্ট’র প্রযোজনা প্রতিষ্ঠান ধ্রুব টিভি তাদের পেজে বিষয়টি নিয়ে লিখেছে, ব্যাচেলর পয়েন্ট সিজন ফোরের সম্প্রতি প্রচারিত পর্বের কিছু সংলাপ নিয়ে সম্মানিত দর্শকবৃন্দ আপত্তি জানিয়েছেন এবং সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনা করছেন। বিষয়টি আমাদের নজরে এসেছে। সম্মানিত দর্শকদের প্রতি সম্মান রেখে আমরা ব্যাচেলর পয়েন্ট সিজন ফোরের প্রচারিত আপত্তিকর পর্বগুলো আমাদের প্ল্যাটফর্ম থেকে ডিলিট করে দিয়েছি। আরও বলা হয়েছে, ভবিষ্যতে আমরা নাটক প্রচারের ক্ষেত্রে আরো সতর্ক হবো; যেন আমাদের সমাজ এবং সংস্কৃতির উপর কোনো বিরূপ প্রভাব না পড়ে। দর্শকদের ভালোবাসাই আমাদের একান্ত চাওয়া, এই ভালোবাসা নিয়েই আমরা এগিয়ে যেতে চাই। ব্যাচেলর পয়েন্ট নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- জিয়াউল হক পলাশ, মিশু সাব্বির, চাষী আলম, মারজুক রাসেল, তৌসিফ মাহবুব, শিমুল শর্মা, শরাফ আহমেদ জীবন, আবদুল্লাহ রানা, পাভেল, মুসাফির বাচ্চু, সাবিলা নূর, মনিরা মিঠু, ফারিয়া শাহরিন, পারসা ইভানা প্রমুখ।

পাঠকের মতামত

একজন যৌনকর্মীর ছেলেকে কেন গালি হিসাবে দেখা হবে, যৌনকর্মীর ছেলে হলেই কি খারাপ? ওই ছেলের দোষ কোথায়? জন্ম কি যে জন্মায় সে নিয়ন্ত্রণ করে? এ ধরণের ঘৃণা ছড়ানো কথা বলার জন্য তো এদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া দরকার? হুমায়ুন আহমেদ এর নাটক দেখেন, উনি কি কোনোদিন যৌনকর্মীদের কে অপমান করেছেন?

hasan
২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৬:১০ অপরাহ্ন

আমাদের এমন নাটক বয়কট করার দরকার এবং ইসলামের পথে ফিরে আসার দরকার।❤️

[email protected]
২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৫:০৫ অপরাহ্ন

পারিবারিক ব্যকগ্রাউন্ড খুঁজে দেখুন খুবই নিম্ন শ্রেনির পরিবার থেকে উঠে আসা লোকগুলিই এখন নাটক সিনেমার সাথে জড়িত । এরা যুব সমাজকে নষ্ট করে দেয়ার নানা বিধ ষরযন্ত্রের একটা পার্ট মাত্র।

Aftab Chowdhury
২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৪:১০ পূর্বাহ্ন

বাংলা নাটকে অশ্লীল, অশালীন ও নোংরা ভাষা ব্যবহারের গডফাদার হল কাজল আরেফিন অমি। তার প্রত্যেকটি নাটকেই কোন না কোন অশ্লীল, অশালীন ভাষা থাকবেই। বাংলা নাটকের মানের স্বার্থে "অমি" কে নাটক ইন্ডাট্রিতে নিষিদ্ধ করা হউক।

mujibur rahman akond
২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৩:০৮ পূর্বাহ্ন

এদের আসলে মনমানসিকতাই জঘন্য থার্ড ক্লাস টাইপের ওরা চিন্তা করছেনা ওদের এসব সংলাপ দেখে এই প্রজন্ম কি শিখছে আর জাতিকে কি দিবে! খালি পয়সা কামানোর ধান্ধা থাকলে হয়না নীতিও জরুরী। ছিঃ

Dhrubo--
২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৩:০৩ পূর্বাহ্ন

তাকে কিচ্ছু বলার নাই...তার পরিবারের সবাই adult...

md.awlad hussain
২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১২:১৪ পূর্বাহ্ন

বিনোদন থেকে আরও পড়ুন

বিনোদন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status