ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

ষোলো আনা

এ শুধু গরু নয়

ষোলোআনা ডেস্ক
৯ জুলাই ২০২২, শনিবার

মোমেনা বেগম, বয়স আনুমানিক ৪০। স্বামীর সঙ্গে যোগাযোগ নেই কয়েক বছর। তিনি বেঁচে আছেন না মারা গেছেন তাও জানেন না। তাকে ছেড়ে ঢাকায় এসেছিলেন, কিন্তু আর ফেরেননি। ২০১৬ সাল থেকে অপেক্ষা। যদিও অনেকের কাছে শুনেছেন তার স্বামী আরেকটা বিয়ে করেছেন থাকেন ঢাকাতেই। স্বামীছাড়া এক ছেলেকে নিয়ে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন মোমেনা। ছেলে রিয়াদ পরে পঞ্চম শ্রেণিতে।
হেরে যাবার পাত্র নন মোমেনা। কঠোর পরিশ্রমী হতদরিদ্র মোমেনা দেখছেন নতুন স্বপ্ন। তার বাড়ি নীলফামারী জেলার ডিমলায়।

বিজ্ঞাপন
স্বামী চলে যাবার পর থেকে থাকেন বাবার বাড়িতে। মিলেছে কোনোরকম মাথা গোঁজার ঠাঁই। এখানে তিনি পালন করেন গরু। তার তত্বাবধানে বড় হয়েছে দু’টি গরু। পরম যত্নে গরু দু’টি ৮ মাস ধরে পালন করেছেন তিনি।
বড় ভাই এসেছেন ঢাকার গাবতলী হাটে। ভাইয়ের নাম মিলন মিয়া। কোরবানি ঈদে বিভিন্ন এলাকা থেকে গরু নিয়ে ঢাকায় বিক্রি করেন তিনি। ঢাকায় এসেছেন ৮টি গরু নিয়ে। তার বোনের গরু দু’টিও আছে এখানে। গত বুধবার থেকে তিনি গাবতলী হাটে। গতকাল দুপুর ২টা পর্যন্ত ৪টি গরু বিক্রি হয়েছে। তবে অবিক্রিত আছে বোনের গরু দু’টি।
তিনি বলেন, বোনের গরু দুখ্যান ভালো দামোত বিক্রি হউক। এই গরু দুখ্যান ওর সউগ। ভাতারটা (স্বামী) চলি গেইচে। খোঁজ নেয় না। গরু দুখ্যান না বিকাইলে সউগ শ্যাষ হয়া যাইবে ওর। এগ্লা শুধু গরু নয়, উয়্যার স্বপ্ন। তিনি আশা করেন, গরু দু’টি তিন লাখ টাকায় বিক্রি হবে। এতে তার দীর্ঘদিনের কষ্ট লাঘব হবে। মিলবে সারা বছরের চলার রশদ। এছাড়াও ফের গরু কিনতে চান তার বোন।

 

ষোলো আনা থেকে আরও পড়ুন

ষোলো আনা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status