ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ শাওয়াল ১৪৪৫ হিঃ

খেলা

রাঁচিতে নাটকীয় জয়ে সিরিজ ভারতের

স্পোর্টস ডেস্ক
২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার
mzamin

উইকেটরক্ষক-ব্যাটসম্যান ধ্রুব জুরেলের মধ্যে মহেন্দ্র সিং ধোনির ছবি দেখতে পান সুনীল গাভাস্কার। ব্যাট হাতে আরও একবার দৃঢ়তা দেখালেন ধ্রুব জুরেল। এতে রাঁচি টেস্টে নাটকীয়তা শেষে জয় পেলো ভারত। ৩-১ এ এগিয়ে সিরিজ নিশ্চিত করলো স্বাগতিকরা। প্রথম দফায় ৯০ রানের অসাধারণ ইনিংস খেলেছিলেন জুরেল। আর গতকাল চাপের মুখে হার না মানা ৩৯ রানে ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেন ভারতের এই নতুন তারকা। জয়ের মঞ্চ আগের দিনই গড়ে দিয়েছিলেন বোলাররা। যদিও দুইশ’র কম রান তাড়ায় দারুণ শুরুর পর হুট করে ব্যাটিং ধসে বেশ চাপে পড়ে যায় ভারত। সেখান থেকে দলকে পথে ফেরান শুবমান গিল ও ধ্রুব জুরেল। তাদের অবিচ্ছিন্ন ৭২ রানের জুটিতে ইংল্যান্ডকে পাঁচ উইকেটে হারায় স্বাগতিকরা।

বিজ্ঞাপন
বেন স্টোকস অধিনায়ক ও ব্রেন্ডন ম্যাককালাম কোচ হয়ে আসার পর এই প্রথম কোনো সিরিজ হারলো ইংল্যান্ড। 

ম্যাচের শুরুটা অবশ্য আশা জাগানিয়া ছিল ইংল্যান্ডের। ৩৫৩ রান করার পর ভারতকে ৩০৭ রানে থামিয়ে ৪৬ রানের লিড নেয় তারা। কিন্তু দ্বিতীয় ইনিংসে তাদের ১৪৫ রানে গুঁড়িয়ে দেয় ভারত। ১৯২ রানের লক্ষ্য তাড়ায় সোমবার দিনের দ্বিতীয় সেশনে জয় তুলে নেয় রোহিতের দল। ২০১২ সালে ভারতের মাটিতে সবশেষ টেস্ট সিরিজ জিতেছিল ইংল্যান্ড। ‘বাজবল’ কৌশল দিয়ে দীর্ঘ অপেক্ষার অবসানের স্বপ্ন দেখছিল তারা। হায়দরাবাদে প্রথম টেস্ট জিতে শুরুটাও দারুণ করেছিল দলটি। কিন্তু এরপর টানা তিন ম্যাচ হেরে শেষ হয়ে গেল তাদের স্বপ্ন। চতুর্থ দিন জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ১৫২ রান, হাতে ছিল সবকটি উইকেট। জয়ের পথে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল তারা, হঠাৎ খায় হোঁচট। ৩৬ রান তুলতে হারিয়ে ফেলে ৫ উইকেট। বিপর্যয়ে পড়া দলকে ধীরস্থির ব্যাটিংয়ে টানেন গিল ও জুরেল। ২ ছক্কায় ৫২ রান নিয়ে অপরাজিত থাকেন গিল। ২ চারে জুরেল করেন ৩৯। তাদের ৭২ রানের অবিচ্ছিন্ন জুটিতে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। 

৪০ রান নিয়ে খেলতে নামা ভারত দিনের প্রথম ৯ ওভারেই তুলে ফেলে ৪৩ রান। উইকেটের খোঁজে জো রুটকে আক্রমণে আনেন স্টোকস। দিনে নিজের প্রথম ওভারেই দলকে সাফল্য এনে দেন রুট। তার বলে শর্ট থার্ড ম্যানে ইয়াশাসবি জয়সওয়ালের দারুণ ক্যাচ নিয়ে ৮৪ রানের উদ্বোধনী জুটি ভাঙেন জেমস অ্যান্ডারসন। ৬৯ বলে ফিফটি করা রোহিতও কয়েক ওভার পর ফিরে যান। টম হার্টলির বলে তাকে স্টাম্পড করেন বেন ফোকস। পরে দেখা যায় বলটি তার ব্যাটের কানায়ও লেগেছে, তাই দেওয়া হয় কট বিহাইন্ড। রজত পাতিদারকে টিকতে দেননি শোয়েব বশির। কিছুক্ষণ পর টানা দুই বলে রবীন্দ্র জাদেজা ও সরফরাজ খানকে বিদায় করে দেন তরুণ এই অফ স্পিনার। 

দারুণ এক জয়ের আশায় তখন বুক বাঁধে সফরকারীরা। কিন্তু তাদের সেই স্বপ্ন গুঁড়িয়ে দেন গিল ও জুরেল। দেখেশুনে খেলে দলকে পৌঁছে দেন কাঙ্ক্ষিত ঠিকানায়। ধর্মশালায় দুই দলের পঞ্চম ও শেষ টেস্টটি শুরু হবে আগামী ৭ই মার্চ।

সংক্ষিপ্ত স্কোর 
টস: ইংল্যান্ড (ব্যাটিং)
ইংল্যান্ড: ৩৫৩ ও ১৪৫
ভারত: ৩০৭  ও ১৯২/৫
ফল: ভারত ৫ উইকেটে জয়ী 
ম্যান অব দা ম্যাচ: ধ্রুব জুরেল 
সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ৩-১এ এগিয়ে ভারত

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status