ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ শাওয়াল ১৪৪৫ হিঃ

খেলা

যে কারণে এবারের লীগ কাপ শিরোপা ক্লপের কাছে ‘স্পেশাল’

স্পোর্টস ডেস্ক
২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার
mzamin

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, লীগ কাপ, ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা জিতিয়েছেন লিভারপুলকে। তবে এবারের লীগ কাপের শিরেপাকেই নিজের ক্যারিয়ারের সবচেয়ে স্পেশাল ট্রফি হিসেবে আখ্যা দিলেন কোচ ইয়ুর্গেন ক্লপ। রোববার লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইংলিশ লীগ কাপের ফাইনালে চেলসিকে ১-০ গোলে হারিয়ে শিরোপা কুড়ায় লিভারপুল। নির্ধারিত সময়ের ৯০ মিনিট খেলা গোলশূন্য থাকার পর অতিরিক্তি সময়ের শেষ দিকে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন ডাচ্‌ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। তবে লীগ কাপ ক্লপের কাছে স্পেশাল হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। চোট জর্জর দলে একাদশ সাজানোই ক্লপের জন্য ছিল বড় চ্যালেঞ্জ। সেরা স্ট্রাইকার মোহাম্মদ সালাহ, ফরোয়ার্ড দারউইন নুনেস, অভিজ্ঞ ডিফেন্ডার ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড, গোলরক্ষক আলিসন বেকার সহ আরও কয়েকজন খেলোয়াড়কে এদিন দলে পাননি ক্লপ। ফলে একাডেমি থেকে উঠে আসা তরুণ ফুটবলারদের নিয়ে জোড়াতালি দিয়ে দল সাজাতে বাধ্য হন তিনি। 

এর মধ্যে ছিলেন ১৯ বছর বয়সী দুই ফুটবলার জেমস ম্যাকনেল ও ববি ক্লার্ক, ১৮ বছর বয়সী জেডেন ড্যানস ও ২১ বছর বয়সী জ্যারেল কুয়াসাহ। তবে সেই দলটিই শেষ পর্যন্ত শিরোপা জেতায় দলকে। ম্যাচ শেষে ক্লপ বলেন, ‘বাইরে আমাকে বলা হয়েছিল যে, এই শিশুদের নিয়ে ট্রফি জেতা যায় না।

বিজ্ঞাপন
এটা এখন নতুন করে লিখুন। ২০ বছরের ক্যারিয়ারে (কোচ হিসেবে) আমার জেতা সবচেয়ে স্পেশাল ট্রফি এটি অনায়াসেই।’ ক্লপ বলেন, ‘অনেক সময়ই আমাকে জিজ্ঞেস করা হয়, এটা নিয়ে গর্বিত কি না, ওটা নিয়ে কতটা গর্বিত। ভালো লাগত যদি প্রায়ই বলতে পারতাম যে আমি গর্বিত। তবে আজকের সবকিছুর জন্যই আমি পুরোপুরি গর্বিত।’ যদিও সামপ্রতিক সময়ে পারফরম্যান্সের বিচারে ম্যাচে ফেভারিট থাকার কথা লিভারপুলেরই। কিন্তু চোটের কারণেই তারা পায়নি সেরা দল। চেলসি সেখানে তারকায় ঠাসা দল। ম্যাচজুড়েও দাপট দেখায় তারা। ক্লপের মতে, তার দলের এই শিরোপা ইংলিশ ফুটবলের গল্পগাঁথায় চিরন্তন জায়গা পেয়ে গেছে।  

লিভারপুলের জার্মান কোচ বলেন, ‘ম্যাচের পর ছেলেদের দিকে তাকিয়ে খুব ভালো লাগছিল। জেডেন ড্যানস- ফুটবলে এরকম গল্পের জন্ম দেওয়া যায়, যা কখনোই কেউ ভুলবে না। আজকে রাতে যা হলো, শীর্ষমানের একটি দলের বিপক্ষে নিজেদের উঁচুতে তুলে নিল একাডেমির এক দল ফুটবলার এবং ম্যাচ জিতে নিল- এভাবেই আমরা গল্পের জন্ম দেই।’

ক্লপ আরও বলেন, ‘এতটা স্পেশাল ছিল এটা- পরিস্থিতিটা দেখুন আপনারা, খেলার আগে আমরা সমস্যায় জর্জরিত ছিলাম। খেলা চলার সময় সমস্যা আরও বেড়ে যায়। তার পরও আমরা জিতেছিৃ আজকের রাত আমি কখনোই ভুলব না। অন্য কেউ যদি এভাবে না দেখে, আমার আপত্তি নেই। তবে আমার জন্য এটা সবসময়ের এক দারুণ স্মৃতি।’
 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status