ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৫ হিঃ

বাংলারজমিন

কুমিল্লা বাঁচাও মঞ্চের সেমিনার

‘স্বপ্নের মেগাসিটি কুমিল্লা’ বাস্তবায়নে চূড়ান্ত কার্যপত্র উপস্থাপন

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে
২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার

‘স্বপ্নের মেগাসিটি কুমিল্লা’- ধারণাপত্রের চূড়ান্ত কার্যপত্র মূল্যায়ন ও অনুমোদন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। কুমিল্লা বাঁচাও মঞ্চের আয়োজনে গত রোববার কুমিল্লা টাউন হলের বীর চন্দ্র নগর মিলনায়তনে কুমিল্লা বাঁচাও মঞ্চ আয়োজিত সেমিনারে সাবেক এমপি ও হুইপ মনিরুল হক চৌধুরী প্রণীত চূড়ান্ত কার্যপত্র উপস্থাপন করা হয়। সেমিনারে মুখ্য আলোচক ছিলেন- মনিরুল হক চৌধুরী। এতে প্রধান অতিথি ছিলেন- সাবেক শিক্ষামন্ত্রী শেখ শহীদুল ইসলাম।
সেমিনারে ‘স্বপ্নের মেগাসিটি কুমিল্লা’- ধারণাপত্রের চূড়ান্ত কার্যপত্রের প্রণেতা মনিরুল হক চৌধুরী কুমিল্লা কোটবাড়ী অঞ্চলকে ‘স্যাটেলাইট সিটি’ নামে আধুনিক শহরে উন্নীতকরণ, পদুয়ার বাজার বিশ্বরোডকে ‘কুমিল্লা সাউথ স্কয়ার’- নামে অবকাঠামো সংস্কার, উন্নয়ন ও বহুমাত্রিক যোগাযোগ স্থাপন। মহানগরের উত্তর সমপ্রসারণপূর্বক বঞ্চিত পাঁচথুবী, আমড়াতলী তৎসংলগ্ন এলাকার নাগরিক, নগরায়ন, আর্থিক এবং বাণিজ্যিক কার্যক্রমের অবকাঠামোগত নির্মাণ। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক পূর্ণাঙ্গ ৮ লেন বাস্তবায়ন, সীমান্তবর্তী পূর্বাঞ্চল উন্নয়ন ভাবনা বিষয়ে বিভিন্ন ধারণা উপস্থাপন করেন। এছাড়াও তিনি কুমিল্লা বিমানবন্দরকে পুনরায় চালু করা, ঢাকা-কুমিল্লার সরাসরি রেল যোগাযোগ স্থাপন, বিবির বাজার স্থলবন্দর ও কুমিল্লা থেকে আগরতলা বাস সার্ভিস চালু, কুমিল্লা সিটি করপোরেশন পুনর্গঠন, রাজগঞ্জ বাজারের আধুনিকায়ন, গোমতী নদীকে ঘিরে উন্নয়ন, কেটিসিসিএল লিমিটেডসহ কুমিল্লার সকল ইউসিসিএল লিমিটেডসমূহের পুনর্গঠন, কুমিল্লা ইপিজেড’র বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা, ঢাকা-কুমিল্লা-লাকসাম সরাসরি রেললাইন নির্মাণ বাস্তবায়ন বিষয়ক ধারণাও উল্লেখ করেন। এ সময় সাবেক শিক্ষামন্ত্রী শেখ শহীদুল ইসলাম বলেন, একটি শহর কেবলমাত্র বিরাট বিরাট দালানকোঠা হলেই শহর হয় না। অট্টালিকার পাশাপাশি সড়ক, ফুটপাথ, সবুজায়ন সবদিকই থাকতে হবে। নগরীতে যদি নাগরিক সুবিধা না থাকে, তাহলে সেই নগরীতে বসবাস করা যায় না। 
সেমিনারে কুমিল্লা বাঁচাও মঞ্চ ওয়ার্কিং কমিটির চেয়ারম্যান ও সমাজ সংগঠক আব্দুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, সাংবাদিক ও কলামিস্ট গাজিউল হাসান খান, বীর মুক্তিযোদ্ধা ও সংস্কৃতিজন জহিরুল হক দুলাল, বীর মুক্তিযোদ্ধা ও ইতিহাসবিদ এডভোকেট গোলাম ফারুক, শিক্ষক কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, ইস্টার্ন মেডিকেল কলেজের চেয়ারম্যান ড. শাহ মুহাম্মদ সেলিম, রাজনীতিবিদ ও সমাজকর্মী বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী ফারুক, সামাজিক সংগঠক ও রাজনীতিবিদ ওবায়দুল কবির মোহন।

বিজ্ঞাপন
এছাড়াও অতিথি বক্তা ছিলেন- কুমিল্লা সিটি করপোরেশনের দু’বারের সাবেক মেয়র মনিরুল হক সাক্কু, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি নিজামউদ্দিন কায়সার ও মহানগর আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য নূর-উর-রহমান মাহমুদ তানিম।

 

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

সিন্ডিকেট চক্রের ঈদ বাণিজ্য/ ট্রেনের ১০৫৩ টাকার এসি চেয়ার ২৫০০

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status