ঢাকা, ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ শাওয়াল ১৪৪৫ হিঃ

বাংলারজমিন

বিনম্র শ্রদ্ধায় শহীদ দিবস পালিত

২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার
mzamin

কাপাসিয়া
কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি জানান, কাপাসিয়ায় একুশের প্রথম প্রহরে কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে স্থাপিত শহীদ বেদিতে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, প্রেস ক্লাব, সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান প্রমুখ। 

ঠাকুরগাঁও
হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি জানান, ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা প্রশাসনের আয়োজনে রাত ১২টা ১ মিনিটে হরিপুর কেন্দ্রীয় শীহদ মিনারে উপজেলা প্রশাসন ও রাজনৈতিক দল এবং বিভিন্ন সংগঠন শীহদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে সকল শহীদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন এবং এক বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি জিয়াউল হাসান, উপজেলা নির্বাহী কর্মকতা আরিফুজ্জামান, হরিপুর থানার অফিসার ইনচার্জ আব্দুল লতিফ শেখ, আওয়ামী লীগ সম্পাদক এসএম আলমগীর, ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম প্রমুখ। 

পবিপ্রবি
পবিপ্রবি প্রতিনিধি জানান, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ভিসি অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের সংগঠন, পবিপ্রবি সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। 

মেঘনা
মেঘনা (কুমিল্লা) প্রতিনিধি জানান, কুমিল্লার মেঘনায় অমর একুশে ফেব্রুয়ারিতে রাত ১২টা ১ মিনিটে উপজেলা শহীদ মিনারে মেঘনা উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মেঘনা উপজেলা আওয়ামী লীগ, জেলা পরিষদ, উপজেলা বিএনপিসহ আওয়ামী লীগ ও বিএনপি’র অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়েই দিবসটির সূচনা শুরু হয়। সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি- আধাসরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবন সমূহে সঠিক নিয়মে, সঠিক মাপের জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত রাখা হয়। 

গফরগাঁও
গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবসে ভাষা শহীদ আব্দুল জব্বারের গ্রামের বাড়ি গফরগাঁওয়ের পাঁচুয়াতে (জব্বার নগর) হাজারো মানুষের ঢল নামে। একুশের প্রথম প্রহরেই তার বাড়িতে উপজেলা সদরসহ বিভিন্ন ইউনিয়ন থেকে শত শত যানবাহনে চড়ে উপস্থিত হন হাজার হাজার মানুষ। রাত ১২টার আগেই ভাষা শহীদের বাড়ি সংলগ্ন উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা কানায় কানায় ভরে যায়। রাত ১২টা ১মিনিটে শহীদ বেদিতে প্রথমে স্থানীয় এমপি ফাহমি গোলন্দাজ বাবেলের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ, প্রেস ক্লাব, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক সংগঠন, স্কুল-কলেজ, সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন সমূহ এবং সর্বস্তরের হাজারো মানুষ পুষ্পার্ঘ্য অর্পন করেন। 

মেহেরপুর
মেহেরপুর প্রতিনিধি জানান, নানা আয়োজনের মধ্যদিয়ে মেহেরপুরে মহান ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাতের প্রথম প্রহরে মেহেরপুর জেলা শহরের শহীদ ড. সামসুজ্জোহা পার্কে অবস্থিত শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মো. শামীম হাসান। পরে পুলিশ সুপার  এসএম নাজমুল হক, জেলা চেয়ারম্যান এডভোকেট আব্দুস সালাম, মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, জেলা জজ কোর্টের পিপি এড. পল্লব ভট্টাচার্য, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এড. ইবরাহীম শাহীন, বিভিন্ন রাজনৈতিক দল ও তাদের অঙ্গ সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি পেশার মানুষ শ্রদ্ধা জানান।

মুরাদনগর
মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি জানান, কুমিল্লার মুরাদনগর উপজেলা আওয়ামী লীগ সভাপতি আহমেদ হোসেন আওয়ালের নেতৃত্বে শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এ সময় উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য জাহাঙ্গীর আলম সরকার, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি ম. রুহুল আমিন, মুরাদনগর উপজেলা চেয়ারম্যান আহসানুল আলম কিশোর, উত্তর জেলা আওয়ামী লীগের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মাশুকুল ইসলাম মাশুক প্রমুখ উপস্থিত ছিলেন। 

বারহাট্টা
বারহাট্টা (নেত্রকোনা) প্রতিনিধি জানান, নেত্রকোনার বারহাট্টায় আন্তর্জাতিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন নানা কর্মসুচির আয়োজন করে।

বিজ্ঞাপন
উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ হতে উপজেলা চেয়ারম্যান মাইনুল হক কাসেম ও ইউএনও ফারজানা আক্তার ববি শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী অঙ্গসংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ, বিভিন্ন রাজনৈতিক দল, শিল্পকলা একাডেমি, বঙ্গবন্ধু পরিষদ ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

রংপুর
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে জানান, রংপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন- বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান, রংপুর রেঞ্জের ভারপ্রাপ্ত ডিআইজি মেহেদুল করিম, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু, র‌্যাব-১৩ অধিনায়ক আরাফাত হোসেনসহ মুক্তিযোদ্ধা সংসদ, প্রেস ক্লাব, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, বাসদ, ওয়ার্কার্স পার্টি, গণতন্ত্রী পার্টি, বিভাগীয় মহিলা ক্রীড়া সংস্থাসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীরা।

নীলফামারী
নীলফামারী প্রতিনিধি জানান, নীলফামারীতে শোকাবহ পরিবেশের মধ্যদিয়ে মহান ২১শে ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণ করা হয়েছে। প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ ও পুলিশ সুপার গোলাম রসুল পিপিএম-সেবা শ্রদ্ধা নিবেদন করেন। এর পর একে একে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠন, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল-কলেজের প্রতিনিধিরা শ্রদ্ধা নিবেদন করেন।

পাঁচবিবি
পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি জানান, জয়পুরহাটের পাঁচবিবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উপজেলা প্রশাসন, বিভিন্ন সামাজিক-রাজনৈতিক ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান নানান কর্মসূচী পালন করে। উপজেলা প্রশাসনের দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল স্মৃতিসৌধে রাত ১২.১ মিনিটে পুষ্পস্তবক অর্পণ। সকাল সাড়ে ৭টায় প্রভাতফেরি, সূর্যোদ্বয়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা, ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা-বাড়িতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। 

শরণখোলা
শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি জানান, বাগেরহাটের শরণখোলায় মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উপজেলার রায়েন্দা বাজার সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ সময় উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, থানা পুলিশ, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, ফায়ার সার্ভিস, উপজেলা প্রেস ক্লাব, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সর্বস্তরের জনগণ ভাষা শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। 

কমলনগর
কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরের কমলনগরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রয়াত ভাষা সৈনিক কমরেড মোহাম্মদ তোয়াহার স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে তোয়াহা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

মাগুরা
মাগুরা প্রতিনিধি জানান, মাগুরা সদরের আলোকদিয়া অমরেশ বসু ডিগ্রি মহাবিদ্যালয়ে যথাযথ মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সকালে প্রভাতফেরিতে অংশ নেয় বগিয়া ইউনিয়ন আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। 

লালমোহন
লালমোহন (ভোলা) প্রতিনিধি জানান, ভোলার লালমোহন উপজেলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে সজীব ওয়াজেদ জয় ডিজিটাল পার্কে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন ভোলা-৩ আসনের এমপি নূরুন্নবী চৌধুরী শাওন। পরে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক এবং সর্বস্তরের মানুষ শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানান। 

দেলদুয়ার
দেলদুয়ার (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, টাঙ্গাইলের দেলদুয়ারে বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসের প্রথম প্রহরে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। বেলা সাড়ে ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

চিরিরবন্দর
চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের চিরিরবন্দরে উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের আয়োজনে এবং চিরিরবন্দর ব্লাড ডোনার ক্লাবের সহযোগিতায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল সাড়ে ১১টায় চিরিরবন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম শরীফুল হক।

সোনারগাঁ
সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জের সোনারগাঁয়েও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা প্রশাসন, উপজেলা বিএনপি ও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল কায়সার হাসনাতের নেতৃত্বে  উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এডভোকেট শামসুল ইসলাম ভূঁইয়া, সিনিয়র সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণ করেন। 

দৌলতপুর 
দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি: কুষ্টিয়ায় দৌলতপুরে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 
উপজেলা নির্বাহী অফিসার মো. ওবায়দুল্লাহ’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, দৌলতপুর সহকারী কমিশনার (ভূমি) মো. শাহীদুল ইসলাম, হোলবাড়িয়া ইউপি চেয়ারম্যান সেলিম চৌধুরী, দৌলতপুর দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ নজরুল ইসলাম, স্থানীয় আওয়ামী লীগ নেতা মুতাসিন বিল্লাহ্‌, বীর মুক্তিযোদ্ধা সেকেন্দার আলী ও ইউসুফ চৌধুরী।

রাজারহাট
রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, কুড়িগ্রামের রাজারহাটে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন- উপজেলা চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহ্‌রাওয়ার্দী বাপ্পি ও উপজেলা নির্বাহী অফিসার কাবেরী রায়। এছাড়া থানা পুলিশ, বীর মুক্তিযোদ্ধাগণ, আওয়ামী লীগের নেতৃবৃন্দ, উপজেলা জাতীয় পার্টির নেতারা, উপজেলা বিএনপি’র নেতৃবৃন্দ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থী প্রমুখ।

কিশোরগঞ্জ
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, শোক, শ্রদ্ধা আর ভালোবাসায় কিশোরগঞ্জে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। গুরুদয়াল সরকারি কলেজ মাঠে স্থাপিত জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টা এক মিনিটে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন শহীদ সৈয়দ নজরুল ইসলামের মেয়ে কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনের এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি, জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ পিপিএম (বার), জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট এমএ আফজল, পৌর মেয়র মাহমুদ পারভেজ, সদর উপজেলা চেয়ারম্যান মামুন আল মাসুদ খান প্রমুখ। 

মানিকগঞ্জ 
স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে জানান, মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট গোলাম মহিউদ্দিনের নেতৃত্বে দলের অঙ্গসংগঠনের নেতা কর্মীরা শহর থেকে একটি শোভাযাত্রা নিয়ে মানিকগঞ্জ বিজয় মেলা মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানান। এরপর পরপরই বিএনপি’র চেয়ারপারসনের উপদেষ্টা ও মানিকগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি আফরোজা খান রিতার নেতৃত্বে দলীয় কার্যালয়ের সামনে থেকে বিপুলসংখ্যক নেতাকর্মী শহর প্রদক্ষিণ শেষে শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধা জানান। 

নোয়াখালী
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, মহান ভাষা আন্দোলনে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য আলহাজ মামুনুর রশীদ কিরণ। এ সময় উপস্থিত ছিলেন- বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিনুল হাসান, বেগমগঞ্জ উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি জেসমিন আক্তার, ভারপ্রাপ্ত সভাপতি শামসুল হক শামসু, উপজেলা চেয়ারম্যান নুর হোসেন মাসুদ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহবুবুর রহমান, সফিউল আজম পিন্টু, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট আক্তারুজ্জামান আনছারী, চৌমুহনী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক টিপু, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সংসদ, সাংস্কৃতিক জোট, নানা পেশাজীবী সংগঠনসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

সাটুয়ারিয়া
সাটুরিয়া (মানিকগঞ্জ) থেকে সংবাদদাতা জানান, অমর একুশে উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল পুষ্পস্তবক অপর্ণ এবং বিশেষ আলোচনা সভা। দিবসটি উপলক্ষে সাটুরিয়া উপজেলা পরিষদ চত্বরে নির্মিত শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ। রাত ১২টা ১ মিনিটে শহীদ বেদিতে উপজেলা নির্বাহী অফিসার শান্তা রহমান ও থানা অফিসার ইনচার্জ শফিকুল ইসলাম মোল্যা প্রথমে পুষ্পস্তবক অপর্ণ করেন। পরে সাটুরিয়া উপজেলা আওয়ামী লীগ, অফিসার্স ক্লাব, সাটুরিয়া প্রেস ক্লাব, আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠন সহ বিভিন্ন দপ্তর প্রধান ছাড়াও সর্বস্তরের মানুষ তাদের শ্রদ্ধা নিবেদন করেন।

সরাইল
সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা পরিষদ ও প্রশাসন নানা কর্মসূচি বাস্তবায়ন করেছেন। শহীদদের শ্রদ্ধাঞ্জলি জানাতে রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পষ্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদ, প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, বিএনপি, জাপা, সরাইল সরকারি কলেজ, মহিলা কলেজ, সরাইল প্রেস ক্লাব, শিল্পকলা একাডেমি, ত্রিতাল সংগীত নিকেতন, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান, এনজিও প্রতিনিধিরা। 
পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় মাতৃভাষা ও মহান শহীদ দিবসে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠন এবং রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। বুধবার সকাল ১১টায় কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের এমপি এডভোকেট মো. সোহরাব উদ্দিনের নেতৃত্বে পাকুন্দিয়া সরকারি কলেজ চত্বরের শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি জানান, রংপুরের গঙ্গাচড়ায় উপজেলা প্রশাসনের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে এমপি আসাদুজ্জামান বাবলু, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন ও উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্নার নেতৃত্বে উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান। এরপর মুক্তিযোদ্ধা সংসদ, মডেল থানা, সরকারি বিভিন্ন দপ্তর, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, শিক্ষাপ্রতিষ্ঠান, বিভিন্ন সংগঠন, বেসরকারি সংস্থাসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায়।

সিলেট 
স্টাফ রিপোর্টার, সিলেট থেকে: মধ্যরাত থেকে মহান ভাষা আন্দোলনের শহীদদের শ্রদ্ধা জানানো শুরু হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হন হাজারো জনতা। প্রথমে মুক্তিযোদ্ধারা শ্রদ্ধা নিবেদন করেন। এরপর একে একে সিলেটে মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী সহ প্রশাসনের কর্মকর্তারা এবং রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা শ্রদ্ধা জানান। বৃষ্টি উপেক্ষা করে রাতে শ্রদ্ধা জানানোর পর ভোর হতেই শুরু হয় প্রভাতফেরি। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে খালি পায়ে এসে শিক্ষার্থীরা ফুলেল শ্রদ্ধা জানান। এ শ্রদ্ধা-পর্ব চলে গতকাল সন্ধ্যা পর্যন্ত। সিলেটের দলমতনির্বিশেষে সকল শ্রেণি-পেশার মানুষের গন্তব্যস্থল ছিল চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে। এ ছাড়া আলোচনা সভা সহ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। এতে রাতে শ্রদ্ধা নিবেদন শেষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন- ভাষা আন্দোলনের মধ্যদিয়ে বাঙালি জাতিসত্তার জাগরণ রচিত হয়েছে। এই আন্দোলনের পথ ধরেই আমাদের স্বাধীনতা এসেছে। শহীদদের আত্মত্যাগ সার্থক হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশনের প্যানেল মেয়র কাউন্সিল তৌফিক বক্স লিপন, শেখ তোফায়েল আহমদ শেপুল, আব্দুর রকিব বাবলু, মাজহারুল ইসলাম শাকিল, জয়নাল আহমদ, নাজমুল ইসলাম ও মতিউর রহমান। মহিলা কাউন্সিলর এডভোকেট সালমা সুলতানা, হাজেরা বেগম, বাবলি আক্তার ও শারমিন আক্তার সুমি। আরও উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইফতেখার আহমদ চৌধুরী, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান সহ সিসিকের অন্য কর্মকর্তাবৃন্দ। এদিকে- সকাল ৯টায় জেলা আওয়ামী লীগের সভাপতি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, এমপি এবং সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মো. নাসির উদ্দিন খানের নেতৃত্বে জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ ঐতিহাসিক রেজিস্ট্রারি মাঠ থেকে প্রভাতফেরির মাধ্যমে কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত হয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে অংশগ্রহণ করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশফাক আহমদ, এডভোকেট শাহ ফরিদ আহমদ, এডভোকেট নিজাম উদ্দিন, অধ্যক্ষ সুজাত আলী রফিক, এডভোকেট শাহ মো. মোসাহিদ আলী, নাজনীন হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল, মোহাম্মদ আলী দুলাল, কোষাধ্যক্ষ শমসের জামাল প্রমুখ। 

মাতৃভাষা ফিরে পেলেও বাকস্বাধীনতা ফিরে পাইনি- কাইয়ুম চৌধুরী: সিলেট জেলা বিএনপি’র সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেছেন- ভাষা আন্দোলনের ৭২ বছর পরও আমরা মন খুলে কথা বলতে পারি না, অন্যায়ের প্রতিবাদ করতে পারি না, ন্যায্য দাবির জন্য রাস্তায় নামতে পারি না। বাকস্বাধীনতা, গণতন্ত্র ও ভোটাধিকার ফিরে পাওয়ার জন্য আমাদের শত শত ভাই রাজপথে বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়েছে। এর পরও আমার স্বৈরাচার ও ফ্যাসিবাদ থেকে মুক্ত হতে পারছি না। বুধবার সকালে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট জেলা বিএনপি’র পক্ষ থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এসময় সিলেট জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী বলেন, ভাষা আন্দোলনের চেতনায় আমাদেরকে বাকস্বাধীনতার জন্যও আন্দোলন করতে হবে। অন্যথায় আমরা আমাদের মৌলিক অধিকারকে হারিয়ে ফেলবো। এ সময় সিলেট জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন লোকমান আলী, মামুনুর রশীদ মামুন, যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম শাহপরান, সাইদ আহমদ, শাকিল মুর্শেদ, সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, ডা. নাজিম উদ্দিন, এডভোকেট মোস্তাক আহমদ, আলী আকবর, আহাদ চৌধুরী শামীম, মিফতা-উল কবীর মিফতা, বখতিয়ার আহমদ ইমরান, কামাল আহমদ, হাসিনুর রহমান টিপু, আজিজুল হোসেন আজিজ, আব্দুস সালাম টিপু, রুবেল ইসলাম, নূরুল ইসলাম প্রমুখ। 
সিটিজেন সলিডারিটি মুভমেন্ট ও স্টুডেন্ট ইউনিটির বর্ণাঢ্য র‌্যালি: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ সিটিজেন সলিডারিটি মুভমেন্ট ও অনুজ সংগঠন স্টুডেন্ট ইউনিটির পক্ষ থেকে নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। সকাল ১২টার দিকে র‌্যালিটি নগরীর মিরাবাজারস্থ সংগঠনের কার্যালয় থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এদিকে র‌্যালি বের হওয়ার আগে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সিটিজেন সলিডারিটি মুভমেন্ট ও অনুজ সংগঠন স্টুডেন্ট ইউনিটির পৃষ্ঠপোষক এডভোকেট সামসুজ্জামান জামান। র‌্যালিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ সলিডারিটি মুভমেন্টের নেতা অধ্যাপক আজমল হোসেন রায়হান, আবদুল হান্নান, মামুন আহমদ, অর্পণ ঘোষ, সিদ্দেক আলী, আক্তার হোসেন, সাংবাদিক মো. ইসলাম আলী, দেওয়ান নিজাম খান, দেওয়ান কামরান, আজিম উদ্দিন রাজু প্রমুখ। 

চট্টগ্রাম
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, বিভিন্ন সরকারি সংস্থা, সামাজিক ও রাজনৈতিক সংগঠন একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে পালন করেছে বিভিন্ন কর্মসূচি। মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে মিউনিসিপ্যাল স্কুল ও কলেজ মাঠের অস্থায়ী শহীদ মিনারের সামনে সশস্ত্র অভিবাদন জানায় সিএমপি’র একটি চৌকস দল। এতে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী। এরপর বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম, সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, ডিআইজি নূরে আলম মিনা, জেলা প্রশাসক (ডিসি) আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান, পুলিশ সুপার (এসপি), মুক্তিযোদ্ধা সংসদ নগর ও জেলা কমান্ড নেতারা ফুলেল শ্রদ্ধা জানান। এছাড়াও আওয়ামী লীগ, বিএনপি, জামায়াতসহ চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম প্রেস ক্লাব শ্রদ্ধা নিবেদন করেন।

খুলনা
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, খুলনায় প্রথম প্রহরে নগরীর শহীদ হাদিস পার্কের শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। শ্রদ্ধা নিবেদন করেন- জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, খুলনা সিটি মেয়র, জেলা ও মহানগর আওয়ামী লীগ, খুলনা বিভাগীয় প্রশাসন, কেএমপি কমিশনার, ডিআইজি খুলনা রেঞ্জ, খুলনা জেলা প্রশাসন, জেলা ও মহানগর বিএনপি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বিএমএ, জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি, সিপিবি, বাসদ, জাসদ, জেএসডি, খুলনা প্রেস ক্লাব, খুলনা রিপোর্টার্স ইউনিটি (কেআরইউ),  খুলনা সাংবাদিক ইউনিয়ন, শ্রমিক সংগঠন সমূহ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

যশোর
স্টাফ রিপোর্টার, যশোর থেকে জানান, যশোরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাসান মজুমদার, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ যশোর জেলা ইউনিট কমান্ডের পক্ষে বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন মনি, রবিউল আলম, এএইচএম মুযহারুল ইসলাম মন্টু, আফজাল হোসেন দোদুল, জেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা হায়দার গণি খান পলাশ, যশোর প্রেস ক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন ও সাধারণ সম্পাদক এসএম তৌহিদুর রহমানের নেতৃত্বে সাংবাদিক নেতৃবৃন্দসহ সর্বস্তরের জনগণ শহীদদের প্রতি পুষ্পমাল্য অর্পণ করেন।

আটোয়ারী
আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি জানান, পঞ্চগড়ের আটোয়ারীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উপজেলা প্রশাসনের আয়োজনে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে উপজেলা পরিষদ চত্বরে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে একুশের প্রথম প্রহরে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। প্রথমে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসার রাসেদুল হাসান পুষ্পস্তবক অর্পণের পর একে একে পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, স্বাস্থ্য বিভাগ, মুক্তিযোদ্ধা সংসদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আনসার ভিডিপিসহ সকল সরকারি- বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, আওয়ামী লীগ-বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও অঙ্গ সহযোগী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।

সিংগাইর
সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি জানান, ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে  সকল ভাষা শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন মানিকগঞ্জ-০২ আসনের সংসদ সদস্য দেওয়ান জাহিদ আহমেদ টুলুসহ জেলা ও উপজেলা প্রশাসন,  মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সামাজিক, ব্যবসায়ী ও রাজনৈতিক সংগঠন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ। গতকাল বেলা ১১টার দিকে উপজেলা বলধারা ইউনিয়নে রফিক নগরে রফিক উদ্দিন আহমেদের নিজ বাড়িতে নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন তারা।

সখীপুর
সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, টাঙ্গাইলের সখীপুরে রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকালে উপজেলা মিলনায়তনে শিক্ষার্থীদের চিত্রাঙ্কন, হাতের সুন্দর লেখা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকাল ১১টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হোসেন পাটওয়ারীর সভাপতিত্ব আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়। 

চৌহালী
চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, বুধবার সকালে শহীদ মিনারে একে একে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান একুশে ফোরামসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী এবং শিক্ষকেরা। এরপর তারা দেশপ্রেমে উজ্জীবিত হয়ে মানবতায় পথচলার শপথ নেন। এছাড়া চৌহালী ও এনায়েতপুর থানা আওয়ামী লীগ, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় পালন করেন।

নলডাঙ্গা
নলডাঙ্গা (নাটোর) প্রতিনিধি জানান, নাটোরের নলডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকালে জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। 

দিনাজপুর
হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি জানান, পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে হিলি সীমান্তের শূন্যরেখায় জড়ো হয়েছিলেন দুই বাংলার আয়োজকরা। একে-অপরকে ফুলের স্তবক দিয়ে জানান শহীদদের প্রতি শ্রদ্ধা। বুধবার সকাল ১১টায় সীমান্তের চেকপোস্টে বাংলা ভাষার এমনই মিলনমেলা অনুষ্ঠিত হয়ে গেল। এ সময় দায়িত্বরত বিজিবি ও বিএসএফ’র উপস্থিতিতে ভারতের পক্ষে বালুরঘাট উজ্জীবন সোসাইটি ও বালুরঘাট টু বাংলাদেশ ভায়া মেঘালয় করিডোর কমিটি, বাংলাদেশের হিলি মুক্তিযোদ্ধা সংসদ ও সাপ্তাহিক আলোকিত সীমান্ত কর্তৃপক্ষের কাছে ফুলের স্তবক হস্তান্তর করেন। পক্ষান্তরে বাংলাদেশের হিলি মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এবং সাপ্তাহিক আলোকিত সীমান্ত ভারতের এসব সংগঠনের কাছে ফুলের স্তবক হস্তান্তর করেন। এরপর তারা নিজ নিজ দেশের শহীদ বেদিতে ফুলের স্তবকগুলো অর্পণ করেন।

বেলকুচি
বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, সিরাজগঞ্জের বেলকুচিতে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদের স্মরণে শহীদ মিনারে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন দলীয় অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, স্থানীয় প্রেস ক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন। সকালে বিভিন্ন সরকারি-বেসরকারি  প্রতিষ্ঠানে জাতীয় ও দলীয় কালো পতাকা উত্তোলন এবং প্রভাতফেরী শেষে বেলকুচি উপজেলা প্রশাসনের আয়োজন আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদ্‌যাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়।

গাজীপুর
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, যথাযোগ্য মর্যাদায় গাজীপুরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে গতকাল একুশের প্রথম প্রহরে গাজীপুর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানায়। এ সময় জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ শফিকুল ইসলাম, মেট্রোপলিটন ও জেলা পুলিশ, জেলা পরিষদ, আওয়ামী লীগ, যুবলীগসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকালে জেলা শহর ও গ্রামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কোমলমতি শিক্ষার্থীরা লাইন ধরে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। অন্যদিকে, একুশের প্রথম প্রহরে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এর নেতৃত্বে পরিচালকবৃন্দ, বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক, শ্রমিক ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ইনস্টিটিউটের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার মধ্যদিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ও প্রভাতফেরি শেষে আলোচনা সভা হয়। এতে বারি’র এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. নজরুল ইসলাম, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. মুন্সী রাশীদ আহমদ, বারি বিজ্ঞানী সমিতি (বারিসা), বারি কর্মচারী কল্যাণ সমিতি (বারিকা) এবং বারি শ্রমিক সমিতির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। 

গোলাপগঞ্জ
গোলাপগঞ্জ (সিলেট) প্রতিনিধি জানান, সিলেটের গোলাপগঞ্জে নানা আয়োজনে মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। দিনের শুরুতে উপজেলা প্রাঙ্গণে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, প্রভাতফেরী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, মসজিদে মসজিদে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত, মন্দির ও গীর্জায় প্রার্থনাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। 

ফুলবাড়ীয়া
ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ময়মনসিংহ ফুলবাড়ীয়ায় উপজেলা, পৌর, পুলিশ প্রশাসন, বীর মুক্তিযোদ্ধা, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের পূষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার কাবেরী জালালের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংসদ সদস্য আলহাজ আব্দুল মালেক সরকার, উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান শরাফ উদ্দিন শর, মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন সুলতানা, সহকারী কমিশনার ভূমি সেলিনা আক্তার, ওসি মোহাম্মদ রাশেদুজ্জামান রাশেদ প্রমুখ বক্তব্য রাখেন।

রামগঞ্জ
রামগঞ্জ (লক্ষ্মীপুর) প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা ও পৌর বিএনপি’র উদ্যোগে ভাষা শহীদদের স্মরণে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন। এ সময় উপস্থিত ছিলেন- রামগঞ্জ উপজেলা বিএনপি’র আহ্বায়ক মোজাম্মেল হক মজু, কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি ইমাম হোসেন, উপজেলা বিএনপি’র সিনিয়র যগ্ম্ন আহ্বায়ক মনোয়ার হোসেন, পৌর বিএনপির আহ্বায়ক শেখ কামরুজ্জামান, সদস্য সচিব এডভোকেট তোফাজ্জল হোসেন বাচ্চু, উপজেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক কবির হোসেন কানন প্রমুখ। 

পটুয়াখালী
পটুয়াখালী প্রতিনিধি জানান, যথাযথ মর্যাদায় পটুয়াখালীতে একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত। ২০শে ফেব্রুয়ারি দিবাগত রাত ১২.০১ মিনিট সময় পটুয়াখালী পৌরসভা কর্তৃক নবনির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারে  পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের সূচনা করেন জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এবিএম রুহুল আমিন হাওলাদার,  জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম, জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মো. হাফিজুর রহমান ও পুলিশ সুপার মো. সাইদুল ইসলাম, পৌরসভার মেয়র মহিউদ্দিন আহম্মেদ। পর্যায়ক্রমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান  জেলা আওয়ামীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর, সহ-সভাপতি এডভোকেট সুলতান আহমেদ মৃধা, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান প্রমুখ।

 

বাংলারজমিন থেকে আরও পড়ুন

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status