ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৫ হিঃ

অনলাইন

এসডো এবং বিএসএমএমইউ’র পরিবেশ দূষণ মোকাবিলায় সমঝোতা স্মারক স্বাক্ষর

স্টাফ রিপোর্টার

(২ মাস আগে) ২০ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৬:৫৯ অপরাহ্ন

mzamin

ক্ষতিকারক ভারী ধাতু এবং প্লাস্টিক দূষণের কারণে সৃষ্ট ক্রমবর্ধমান পরিবেশগত সংকট মোকাবিলায়, এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন -এসডো এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় , বুধবার সমঝোতা স্মারক  স্বাক্ষরের মাধ্যমে একটি যৌথ অংশীদারিত্বের উদ্যোগ নিয়েছে। এই অংশীদারিত্বের লক্ষ্য হল বিষাক্ত ক্ষতিকারক পদার্থের দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলা করা এবং মানব স্বাস্থ্য ও পরিবেশ উভয়ের সুস্বাস্থ্য নিশ্চিত করা।

ভারী ধাতুগুলি তাদের বিষাক্ততা, স্থায়ীত্বতা এবং সহনশীলতার কারণে পরিবেশে মারাত্মক হুমকির সৃষ্টি করে। এই ধাতুগুলি প্রাকৃতিকভাবে সৃষ্ট কিন্তু মানুষের কার্যকলাপ দ্বারা ক্রমবর্ধমানভাবে ক্ষতিকারক হচ্ছে। সময়ের সাথে সাথে, এই ক্ষতিকারক পদার্থ মানব স্বাস্থ্য ও জলজ জীবনের উপর ক্ষতিকর হুমকির সৃষ্টি করে, ফলে জনস্বাস্থ্য এবং পরিবেশগত ভারসাম্য বিপন্ন হয়। প্লাস্টিক উৎপাদনে প্রায় ১৩,০০০ এরও বেশি রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়, যা গুরুতর স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে। এই বিষাক্ত পদার্থগুলি খাদ্য শৃঙ্খলে অনুপ্রবেশ করে জলজ প্রাণীসহ অন্যান্য প্রাণীদের ক্যান্সার, প্রজননগত সমস্যা এবং ইকোটক্সিসিটির মতো মারাত্মক ঝুঁকির সৃষ্টি করে, যা পরিবেশগত সংকটকে আরও বাড়িয়ে তোলে।

এই সংকট মোকাবিলার জন্য, এসডো এবং বিএসএমএমইউ যৌথভাবে ভারী ধাতু এবং পরিবেশ দূষণ মোকাবিলা করার জন্য একটি সমঝোতা স্মারকে (এমওইউ) স্বাক্ষর করেছে।

এই অনুষ্ঠানে বিএসএমএমইউ ভবিষ্যৎ প্রকল্পে পরিবেশ দূষণ সম্পর্কিত প্রশিক্ষণের মাধ্যমে এসডো-কে সহায়তা করার প্রতিশ্রুতি দেয়। অন্যদিকে, এসডো জাতীয় এবং বিভাগীয় পর্যায়ে বিএসএমএমইউ এর অভিজ্ঞ চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের সহযোগিতায় স্বাস্থ্যসেবা নির্দেশিকা এবং শিখণ উপকরণ তৈরি করবে। যা পরবর্তীতে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে। 
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন; এসডোর নির্বাহী পরিচালক, সিদ্দিকা সুলতানা এবং বিএসএমএমইউ’র ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. মো. আতিকুল হক, পিএইচডি, বিএসএমএমইউ-এর প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন। এছাড়াও মনোয়ারুল ইসলাম, এসডোর হেড অব প্রোগ্রাম, ডা. তানভীর আহমেদ, এসডোর রিসার্চ এবং অ্যাডভোকেসী অ্যাসোসিয়েট, রাশেদুল ইসলাম, এসডোর অ্যাকাউন্ট এবং অ্যাডমিন আসোসিয়েটসহ বিএসএমএমইউ অন্যান্য প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status