ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৫ হিঃ

অনলাইন

কিমকে গাড়ি উপহার দিলেন পুতিন

মানবজমিন ডিজিটাল

(২ মাস আগে) ২০ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৪:৩৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৪ পূর্বাহ্ন

mzamin

ফাইল ফটো

ব্যক্তিগত সম্পর্কের "বিশেষ স্বীকৃতি" হিসেবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি গাড়ি উপহার দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে। যদিও রাশিয়ান গাড়িটির  মডেলটি প্রকাশ করা হয়নি, কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে যে কিমের ব্যক্তিগত ব্যবহারের জন্য তাঁর বোন কিম ইয়ো জং সহ গুরুত্বপূর্ণ সহকারীদের কাছে এই গাড়ি পৌঁছে দেওয়া হয়েছে। ফেব্রুয়ারি মাসের ১৮ তারিখে এই গাড়ি তুলে দেওয়া হয়।কেসিএনএ উত্তর কোরিয়ার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে যে- কিম ইয়ো জং পুতিনকে ধন্যবাদ জানানোর জন্য তাঁর প্রতিনিধিদেরকে বলেছেন। তিনি আরও জানিয়েছেন যে এই উপহার আসলে ডিপিআরকে এবং রাশিয়ার নেতাদের মধ্যে বিশেষ সম্পর্কের নিদর্শন। 

পুতিনের উপহারটি পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে মস্কো-সমর্থিত জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে বলে মনে করা হচ্ছে, জাতিসংঘের নিষেধাজ্ঞা মোতাবেক উত্তর কোরিয়ায় সমস্ত "পরিবহণ" সরবরাহ নিষিদ্ধ । কিমের সংগ্রহে  মার্সিডিজ-মেব্যাক এস ৬০০, রোলস-রয়েস ফ্যান্টম এবং লেক্সাস এলেক্স  ৫৭০ সহ বিলাসবহুল গাড়ি রয়েছে । সেপ্টেম্বরে রাশিয়ার সুদূর পূর্ব সফরের সময়, কিম পুতিনের  লিমোজিন গাড়িটির  প্রশংসা করেছিলেন এবং রাশিয়ান নেতা তাকে তাঁর সাথে পিছনের আসনে বসতে আমন্ত্রণ জানিয়েছিলেন। পুতিন এবং কিম, যারা উভয়েই আন্তর্জাতিক মঞ্চে ক্রমবর্ধমানভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছে, মস্কো ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে তার পূর্ণ-মাত্রার আক্রমণ শুরু করার পর থেকে নিজেদের মধ্যে  ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করেছে।অক্টোবরে কিম তাদের দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৭৫ তম বার্ষিকী উপলক্ষে একটি চিঠিতে "সাম্রাজ্যবাদীদের রাশিয়া বিরোধী পরিকল্পনার" বিরুদ্ধে পুতিনের বিজয় কামনা করেছিলেন । 

যুক্তরাষ্ট্র ও তার মিত্র দক্ষিণ কোরিয়া মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। দক্ষিণ কোরিয়ার গুপ্তচর সংস্থা নভেম্বরে বলেছিল যে রাশিয়া সম্ভবত উত্তর কোরিয়ার একটি গুপ্তচর উপগ্রহের সফল উৎক্ষেপণে সহায়তা করেছিল, যা সিউল, টোকিও এবং ওয়াশিংটন কর্তৃক নিন্দিত হয়েছিলো।

সূত্র: আলজাজিরা

বিজ্ঞাপন

পাঠকের মতামত

আন্যতম দুই কাফের নেতা।

S Z Hossain
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৬:৪২ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status