ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

সাক্ষাৎকার

কারাগারেও মানবাধিকার নিশ্চিত করতে হবে

স্টাফ রিপোর্টার
১৯ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার
mzamin

মানবাধিকার কর্মী নূর খান লিটন বলেছেন, একজন মানুষকে যখন অভিযুক্ত করা হয় বা তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয় তারপরেও ওই ব্যক্তিটির কিছু  অধিকার থাকে। কারাগার মানেই রাষ্ট্রীয় হেফাজত। যেহেতু বন্দির স্বাধীনভাবে কিছু করার ক্ষমতা নেই- তাই তার স্বাস্থ্য, আবাস, খাবার ও অন্যান্য যেসব সুযোগ- সুবিধা পাওয়ার কথা সেগুলো নিশ্চিত এবং উপযুক্ত হওয়া দরকার।
কারাগার পরিস্থিতি নিয়ে তিনি মানবজমিনকে বলেন, গত কয়েক মাসে বিরোধী রাজনৈতিক দলের অসংখ্য নেতাকর্মীরা আটক হওয়ার কারণে বড় অঙ্কের বন্দি কারাগারে বৃদ্ধি পেয়েছে। বন্দি বাড়ার কারণে সেই সুযোগ- সুবিধাগুলো কমে গেছে। আর একটা অমানবিক পরিবেশে বন্দিদের রাখা হচ্ছে। রাষ্ট্র তার নাগরিকদের নিপতিত করছে। যদি আমাদেরকে এই পরিমাণ সংখ্যায় আটক রাখতে হয় এবং সংখ্যা যদি এভাবে বাড়ানো হয় তবে আবাসস্থলসহ অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানো হোক। রাষ্ট্রের অধীনে বা রাষ্ট্রীয় হেফাজতে যিনি থাকেন তার সুযোগ-সুবিধা দেখার দায়িত্ব রাষ্ট্রের।  এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধু নির্বাচনের সময় বন্দি বাড়ে না। যখন সমাজের ভেতর থেকে আন্দোলন-সংগ্রামে কোনো বিষয় নিয়ে প্রশ্ন তোলা হয় তখন হঠাৎ করে গ্রেপ্তার বৃদ্ধি পায়।

বিজ্ঞাপন
পুরনো মামলাগুলো সচল হয়। এসময় রাতারাতি অনেক মানুষকে আটক করে ভয়ের পরিবেশ তৈরি করা হয়।  

পাঠকের মতামত

বাংলাদেশে কয়েকটা জিনিস পুরাপুরি অনুপস্থিত যেমন মানবাধিকার,ভোটাধিকার,বিচার,গণতন্ত্র। মানবাধিকার কর্মী নূর খান লিটন বলেছেন, একজন মানুষকে যখন অভিযুক্ত করা হয় বা তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয় তারপরেও ওই ব্যক্তিটির কিছু অধিকার থাকে। কারাগার মানেই রাষ্ট্রীয় হেফাজত। যেহেতু বন্দির স্বাধীনভাবে কিছু করার ক্ষমতা নেই- তাই তার স্বাস্থ্য, আবাস, খাবার ও অন্যান্য যেসব সুযোগ- সুবিধা পাওয়ার কথা সেগুলো নিশ্চিত এবং উপযুক্ত হওয়া দরকার।যেমন চিড়িয়া খানায় পশুদের খাবার দেয়া হয় ঠিক তেমন. চিড়িয়া খানায় পশুরা এখন রোজা রাখে এবং নিরামিশ খাই।আগে শুনতাম শিশু শ্রমিক এখন দিলাম শিশুরা ভোট দিতেছে অন্যায় শিখানো হচ্ছে।গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশ কোনো দিন দাওয়াত পাবে প্রশ্ন রাখলাম।

কালু
১৮ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার, ২:৫৪ অপরাহ্ন

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status