ঢাকা, ১৪ এপ্রিল ২০২৪, রবিবার, ১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

১৯৭১ সালের মতো পাকিস্তান ভেঙ্গে আবারও দুই টুকরো হবে: তালেবান

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৮ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার, ৫:৪৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:২৬ অপরাহ্ন

mzamin

আবারও পাকিস্তান ভেঙ্গে দুই ভাগ হবে বলে হুঁশিয়ারি বার্তা দিয়েছে তালেবান। ২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে তাদের বৈরিতা বাড়ছে। তারই ধারাবাহিকতায় এবার পাকিস্তান ভাঙার ঘোষণা দিলেন তালেবানের উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস সাতানকজাই। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

গণমাধ্যমটির এক রিপোর্টে বলা হয়, ১৯৭১ সালে যেভাবে পাকিস্তান থেকে বাংলাদেশ বেরিয়ে গিয়েছিল, সেই একই ঘটনার পুনরাবৃত্তির হুমকি দিয়েছে তালেবান। এক সমাবেশে ভাষণ দেয়ার সময় আব্বাস সাতানকজাই দাবি করেন, পাকিস্তান দু টুকরো হতে চলেছে। পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যেকার ভুয়া ডুরান্ড লাইন মানে না তালেবান। ডুরান্ড লাইনের এপার-ওপার দুটোই আসলে আফগানিস্তান।

আফগানিস্তানের সঙ্গে উত্তেজনার প্রেক্ষিতে নিজ দেশে থাকা আফগান শরণার্থীদের তাড়িয়ে দিচ্ছে পাকিস্তান। আর এতে আরও ক্ষুব্ধ হয়েছে তালেবানরা। উল্লেখ্য, ডুরান্ড লাইন  হল আফগানিস্তান এবং পাকিস্তানের সীমান্ত রেখা। এ রেখাটি পাকিস্তান ও আফগানিস্তান সীমান্তে প্রায় ২,৬৭০ কিলোমিটার জুড়ে অবস্থিত।

বিজ্ঞাপন
তৎকালীন বৃটিশ ভারতীয় সিভিল সার্ভিসের একজন বৃটিশ কূটনৈতিক মার্টিমার ডুরান্ড ও আফগান রাজা আমীর আবদুর রহমান খান তাদের নিজ নিজ দেশের সীমা নির্ধারণের জন্য ১৮৯৩ সালে বৃটিশ ভারত ও আফগানিস্তানের আমিরাতের মধ্যে আন্তর্জাতিক সীমানা হিসেবে ডুরান্ড লাইন প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে পাকিস্তান স্বাধীন হওয়ার পরেও ওই সীমানা বজায় থাকে। 

উইকিপিডিয়া অনুযায়ী, আফগানরা কখনো ডুরান্ড লাইনকে স্বীকার করেননি। কারণ এটি পশতুন উপজাতীয় এলাকা ও বেলুচিস্তান অঞ্চলের মধ্য দিয়ে হওয়ার কারণে রাজনৈতিকভাবে জাতিগত পশতুনদের পাশাপাশি বেলুচ এবং অন্যান্য জাতিগোষ্ঠীকে বিভক্ত করেছে, যারা এখন সীমান্তের উভয় পাশে বাস করে। তালেবান উপ পররাষ্ট্রমন্ত্রীও তার বক্তব্যে এই কথাই বলেন।

পাঠকের মতামত

When the ISRAELIS slaughter the Muslims in Gaza and other areas, while the Israelis snigger at the Palestinians, and while the West smugly refers to the Muslim lives as of lesser value it is only Pakistan that we refer to in our discussions/posts to say that there are some Muslim countries that can take on the Israelis. We also refer to the 1967 war when a Pakistani pilot (originated in the then East Pakistan, Pabna) successfully downed a number of much more advanced Israeli fighter jets without losing his. And, under these circumstances, the filthy Talebans are thinking of destroying the only Muslim country that we can proudly refer to in the face of the arrogant and supercilious ISRAELIS/WEST - and make them think twice before making fun of the Muslims.

Pinnacle
১৯ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ৯:১৭ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

‌‌‘‌আমাদের আকাশসীমা ব্যবহার করে ইরানে হামলা নয়’‌/ আমেরিকাকে সতর্ক করলো উপসাগরীয় দেশগুলো

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status