ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান ১৪৪৫ হিঃ

শেষের পাতা

উন্নয়ন ভোগান্তি সিলেট নগরে

ওয়েছ খছরু, সিলেট থেকে
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার
mzamin

শুষ্ক মৌসুমে সিলেট নগরের একাধিক স্থানে ক্রস কালভার্ট করতে চায় সিটি করপোরেশন। এর মূল কারণ জলাবদ্ধতা নিরসন করা। সে লক্ষ্যে সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে মাসখানেক আগে কাজ শুরু করা হয়েছে। সিটি করপোরেশনের কর্মকর্তারা বলছেন- এই কাজগুলো শেষ হলে সুফল পাবে সিলেট নগরের মানুষ। এ কারণে চলতি শুষ্ক মৌসুমে আপাতত কয়েকটি কালভার্টের কাজ চলছে। তবে এই কালভার্ট নির্মাণে ভোগান্তিতে পড়েছেন সিলেটের বাসিন্দারা। রাস্তা বন্ধ থাকায় তীব্র যানজট হচ্ছে। একই সঙ্গে ধুলোয় ধূসর হচ্ছে নগরী। বিশেষ করে নগরের প্রায় সব পয়েন্টেই যানজট লেগে থাকে। এতে করে ঘণ্টার পর ঘণ্টা সময় সড়কেই ব্যয় হচ্ছে সাধারণ মানুষের।

বিজ্ঞাপন
নগরীর দরগাহ গেইট। সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী ওই এলাকায় ড্রেনের কাজ শেষ করলেও কালভার্ট নির্মাণ করতে পারেননি। বর্তমান মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীর নির্দেশে প্রায় এক মাস আগে কালভার্ট নির্মাণের কাজ শুরু হয়েছে। এ কালভার্টের প্রায় অর্ধেক কাজ শেষ হয়েছে। দরগাহ এলাকার প্রবেশমুখের কালভার্ট সরু হওয়ার কারণে বর্ষার মৌসুমে ওই এলাকায় তীব্র জলজট দেখা দেয়। এ কারণে সিটি করপোরেশনের উদ্যোগে ওই এলাকায় এবার কাজ করা হচ্ছে। কাজ শেষ হলে দরগাহ’র প্রবেশমুখ সহ আশপাশের এলাকায় জলজট হবে না। 

স্থানীয় ব্যবসায়ীরা জানিয়েছেন, কালভার্টের কাজ শুরু হওয়ার পর থেকে ওই এলাকার যানজট নিত্যসঙ্গী। চৌহাট্টা থেকে আম্বরখানা পর্যন্ত গুরুত্বপূর্ণ ওই সড়কে যানজট থাকায় আশপাশের এলাকা চৌহাট্টা ও আম্বরখানা, রাজারগলি, হাউজিং এস্টেটের মুখ পর্যন্ত যানবাহনের চলাচলে ভোগান্তি হচ্ছে। এদিকে- আম্বরখানা পয়েন্টে কয়েকদিন আগে একটি কালভার্টের কাজ শুরু করা হয়েছে। এ কারণে বিমানবন্দর সড়কে চলাচলকারী যানবাহনে যানজট দেখা দিচ্ছে। নগরীর নাইওরপুল পয়েন্ট থেকে সুবহানীঘাট পর্যন্ত সড়কে ব্যারিকেড দিয়েছে সড়ক ও জনপথ। সড়কের ওই অংশে ঢালাইয়ের কাজ করছে সওজ। এতে করে ঢাকা-সিলেট মহাসড়কের সংযোগ এই সড়কটি বন্ধ থাকায় সুবহানীঘাট পয়েন্ট ও উপশহর পয়েন্টে যানবাহনের চাপ পড়েছে। এতে সৃষ্টি হচ্ছে যানজট। সওজের পক্ষ থেকে কাজ শুরু করার পর সিলেট সিটি করপোরেশনও একটি ক্রস কালভার্ট নির্মাণের কাজ শুরু করা হয়েছে। 

ঠিকাদাররা বলছেন; সওজ ও সিটি করপোরেশনের দুটি কাজই এক সঙ্গে শেষ হবে। ওই এলাকার সড়ক সব সময় ভাঙাচুরা থাকে। এ কারণে সড়কের ওই অংশকে আরসিসি ঢালাই দেয়া হচ্ছে। সংস্কার কাজ চলার কারণে সুবহানীঘাট, ধোপাদিঘীরপাড়, নাইওরপুল এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। প্রায় এক মাস ধরে কাজ চলছে নগরীর ভিআইপি রোডের পুরাতন হাসপাতাল এলাকায়। এ কারণে চৌহাট্টা থেকে রিকাবী বাজার সড়কের এক লেনে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এতে করে এক লেনের উপর চাপ পড়েছে। ফলে দরগাহ’র আলীয়া মাদ্রাসার প্রবেশমুখ এলাকায় সব সময় যানজট লেগেই থাকে। সিলেট সিটি করপোরেশনের কর্মকর্তারা জানিয়েছেন- এক লেনের চলমান কাজ শেষ হলে অপর লেনের কাজ শেষ করা হবে। এতে কিছুটা সময় লাগবে। নগর বিশেষজ্ঞরা বলছেন- ৭৯ বর্গমাইল আয়তনের এই মহানগরীতে প্রায় ১২ লাখ মানুষের বসবাস। নতুন করে গড়ে ওঠা এই নগরীর চলমান উন্নয়ন কাজ ইতিবাচক। কয়েকদিন পর এর  চেহারা পাল্টে যাবে। তবে উন্নয়ন কাজের সমন্বয় থাকা প্রয়োজন। অপরিকল্পিত উন্নয়ন ও হকারদের  দৌরাত্ম্যে, যানজট, ধুলাবালি এসব কিছুর দিকে দৃষ্টি দিয়ে দ্রুত কাজ সম্পন্ন করতে হবে। 

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান মানবজমিনকে জানিয়েছেন, নগরের আম্বরখানা, হযরত শাহজালাল (রহ.) মাজার, রিকাবীবাজার, সুবহানীঘাট সহ কয়েকটি এলাকায় কালভার্ট, ড্রেন ও সড়ক প্রশস্তকরণের কাজ চলছে। সরকারের বরাদ্দের ১২শ’ ২৮ কোটি টাকার প্রকল্পের আওতায় চলমান কাজ আগামী এক মাসের মধ্যে শেষ হয়ে যাবে। আর ওই কাজ শেষ হলে নগরে আগামী বর্ষার জলজট কমে আসবে। বিশেষ করে মানুষের বাসা বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে যাতে বৃষ্টির পানি না উঠে সে কারণে এই কাজ করা হচ্ছে। যেসব স্থানে পানির প্রতিবন্ধকতা হচ্ছে সেগুলো চিহ্নিত করে কাজ করার কারণে আগামীতে এর সুফল মানুষ ভোগ করবে। এ ছাড়া জনগণের ভোগান্তি কমাতে যাতে দ্রুততম সময়ের মধ্যে এই কাজ শেষ করা হয় সে ব্যাপারে সিটি করপোরেশনের পক্ষ থেকে কাজের তদারকি করা হচ্ছে।

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status