ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

নান্নু বাদ, প্রধান নির্বাচক লিপু

সাকিবের শেষ, শান্তর নেতৃত্বে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার
mzamin

তিন সংস্করণেই বাংলাদেশের নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) নাজমুল হোসেন শান্ত। সেই সঙ্গে শেষ হলো সাকিবের নেতৃত্বে অধ্যায়ও। অন্যদিকে নতুন প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু। এর আগে তিনি বিসিবির পরিচালক, ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান এবং বিপিএল গভর্নিং বডির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।  ২০১৬ সালের জুনের পর জাতীয় দলের নির্বাচক প্যানেল পরিবর্তন করলো বিসিবি। দীর্ঘদিন পর  মিনহাজুল আবেদীন নান্নু এবং হাবিবুল বাশারের সঙ্গে চুক্তি নবায়ন করা হয়নি। ২০২৩ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত জাতীয় দলের নির্বাচক প্যানেলে ছিলেন দু’জন। এছাড়াও যুব দলে লম্বা সময় ধরে কাজ করা হান্নান সরকার প্রমোশন পেয়েছেন। তাকে যুক্ত করা হয়েছে এসেছেন নির্বাচক প্যানেলে। তাদের সঙ্গে অবশ্য নির্বাচক হিসেবে থাকা আব্দুর রাজ্জাক দায়িত্ব চালিয়ে যাবেন।

বিজ্ঞাপন
এছাড়াও নবায়ন করা হয়েছে জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি। সেখানে ফেরানো হয়েছে সাবেক অধিনয়ক মাহমুদুল্লাহ রিয়াদকে। গতকাল বিসিবি পরিচালনা পর্ষদের সভা শেষে এ কথা জানিয়েছেন নাজমুল হাসান। 

গত বছরের ১২ই জুনের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের আর কোনো সভা না হওয়ায় ঝুলে ছিল অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তই। গতকাল যার বেশির ভাগই বোর্ড সভাতে অনুমোদন হয়েছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি। এর মধ্যে অন্যতম শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের জন্য আন্তর্জাতিক ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগ ও মাঠ তৈরির জন্য জায়গা কেনার প্রক্রিয়ার অগ্রগতি নিয়েও আলোচনা হবে সভায়। নাজমুল হাসান বলেন, ‘শেখ হাসিনা স্টেডিয়ামের জন্য ৭টি প্রতিষ্ঠানকে বাছাই করা হয়েছে। এর মধ্যে থেকে আমরা আলোচনার মধ্যমে কোন একটি প্রতিষ্ঠানকে কাজ বুঝিয়ে দেবো।’ বিসিবির আগের সভাগুলোর সঙ্গে এই সভার বড় পার্থক্য, বোর্ড সভাপতি নাজমুল হাসান এখন দেশের ক্রীড়ামন্ত্রীও। মন্ত্রিত্ব পাওয়ার পর স্বাভাবিকভাবেই প্রশ্ন ছিল, তিনি একই সঙ্গে ক্রীড়ামন্ত্রী ও বিসিবি সভাপতির পদে থাকবেন কি না! পরে জানা গেছে, গণতান্ত্রিক বাধা না থাকায় বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ শেষ করেই সভাপতিত্ব ছাড়বেন নাজমুল হাসান। মেয়াদ শেষ হবে ২০২৫ সালের ৫ই অক্টোবর। এছাড়াও সাকিবের নির্বাচনী ব্যস্ততা ও ইনজুরির কারণে শান্ত তিন ফরম্যাটেই বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন সব শেষ আন্তর্জাতিক সিরিজগুলোতে। তবে প্রতিবারই মূল অধিনায়কের অনুপস্থিতিতে তাকে দায়িত্ব পালন করতে হয়েছে। যার শুরুটা হয়েছিল গত বছর ২৬শে সেপ্টেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে। লিটন দাস বিশ্রামে থাকায় শান্তকে অধিনায়ক করা হয়েছিল। পরবর্তীতে বিশ্বকাপে দুই ম্যাচে সাকিবের পরিবর্তে দলকে নেতৃত্ব দেন শান্ত। দুইবারই সাকিব চোটের কারণে খেলতে পারেননি। বিশ্বকাপের পর নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে (টেস্ট) এবং অ্যাওয়ে সিরিজে (ওয়ানডে ও টি-টোয়েন্টি) বাংলাদেশকে নেতৃত্ব দেন। যেখানে বাংলাদেশ টেস্ট সিরিজে ঘরের মাঠে প্রথমবার নিউজিল্যান্ডকে হারায় এবং তাদের মাটিতে জয় পায় ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচে। শান্তর অধিনায়কত্ব তখন থেকেই মনে ধরেছিল নীতি নির্ধারকদের। সঙ্গে যেভাবে খোলা মনে নিজের ও দলের কথা আত্মবিশ্বাস নিয়ে বলেছেন, পরিপক্কতা দেখিয়েছেন তাতে মুগ্ধ হয়েছেন অনেকেই। সাকিবকে বাদ দিয়ে শান্তকে তিন সংষ্করণের অধিনায়ক করা নিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘সাকিবের সঙ্গে কথা হয়েছে। সাকিবের সঙ্গে কালকে পর্যন্ত যেটা কথা হয়েছে; ওর চোখের সমস্যা এখনও যায়নি। কাজেই আমাদের সামনে শ্রীলঙ্কা সিরিজ আছে, তারপর আরেকটা সিরিজ আছে; বিশ্বকাপ আছে। আসলে তাকে নিয়মিত পাওয়া যাবে কি না, নিশ্চিত না। অবশ্যই ও আমাদের প্রথম পছন্দের অধিনায়ক হিসেবে সবসময়ই ছিল, এখনও আছে। দুর্ভাগ্যবশত যেহেতু একটা অনিশ্চিয়তা রয়ে গেছে, এটার মধ্যে আমরা থাকতে চাচ্ছি না। কাজেই আমরা সিদ্ধান্ত আর দেরি করতে চাইনি। বিশ্বকাপের খুব বেশি দেরি নেই, এই সময়ে যেন দলটা ভালোভাবে চলতে পারে; সেজন্য এই (নতুন অধিনায়কের) নামটা আমরা ঘোষণা করে দিয়েছি।’
 

পাঠকের মতামত

পোলা ধইরা মারো টান রানী হবে খানখান

Mukti Bahini 24
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৮:১১ পূর্বাহ্ন

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status