ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

অনলাইন

কৃষিখাতের বিকাশে কৃষি মন্ত্রণালয়কে সেন্টার ফর এনআরবি’র ১১ প্রস্তাবনা

স্টাফ রিপোর্টার

(১ সপ্তাহ আগে) ১১ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার, ৯:৪১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৩৪ অপরাহ্ন

mzamin

কৃষিখাতে বিনিয়োগ ও উৎপাদন সম্প্রসারণে প্রবাসীদের অংশগ্রহণ এবং কৃষিখাতের বিকাশে কৃষি মন্ত্রণালয়কে ১১টি প্রস্তাব দিয়েছে প্রবাসীদের অংশগ্রহণ ও উন্নয়ন নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর এনআরবি। রোববার সকালে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদের সঙ্গে সাক্ষাৎ করে এনআরবি’র প্রতিনিধিরা এসব প্রস্তাব উপস্থাপন করেন। 

সংস্থাটির চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন বিশিষ্ট ব্যাংকার ইশ্তিয়াক আহমদ চৌধুরী, কৃষিবিদ মো. শোয়েব চৌধুরী, ইঞ্জিনিয়ার এম এ রাজ্জাক, এবিএম মোস্তাক হোসেন, মাহাবুব আনাম এবং সম্পদ ব্যক্তিত্ব এডমিরাল অব. আওরঙ্গজেব চৌধুরী  ও এয়ার চিফ মাশার্ল অব. মাশিহুজ্জামান সেরনিয়াবাত ও সদস্য মো. মেহেদী হাসান চৌধুরী। 

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের বিবেচনার জন্য উপস্থাপিত প্রস্তাবগুলো হলো- কৃষিখাতের সম্প্রসারণে প্রবাসী বিনিয়োগ সহায়ক নীতিমালা ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা, যে সকল প্রবাসী কর্মী ফিরে এসে স্বকর্ম সংস্থানের চেষ্টা করছেন তাদেরকে কৃষিখাতে যুক্ত করার ব্যবস্থা করা ও উৎসাহ প্রদান,  করোনাকালে  প্রত্যাগত প্রবাসীদের অঞ্চলভিত্তিক কৃষিখাতে যুক্ত করতে উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থাগুলোর মাধ্যমে সহায়তার ব্যবস্থা করা, বাংলাদেশের কৃষিপণ্য বিভিন্ন দেশে বিপণনে প্রবাসীদের কাজে লাগানোর দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ, পণ্য সহজলভ্য ও কৃষকের যথাযথ মূল্য প্রাপ্তির জন্য দেশের বিভিন্ন অঞ্চলে ‘ফারমার্স মার্কেট’ স্থাপন, কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন সংগ্রহ ও উদ্যোগে প্রবাসীদের মেধা ও অভিজ্ঞতা কাজে লাগানো। 

এছাড়া প্রস্তাবগুলোর মধ্যে আরও রয়েছে-মিশনসমূহে কর্মরত বাণিজ্যিক কর্মকতার্দের কৃষি পণ্যের বাজার সন্ধানে কাজে লাগানো, দেশের ব্রান্ডিং-এর স্বার্থে বাংলাদেশের কৃষক ও কৃষিখাতের সক্ষমতা প্রচারের ব্যবস্থা করা, বিভিন্ন রাষ্ট্রীয় পদক প্রদানকালে কৃষি খাতের উন্নয়নে অবদান রাখছেন এমন কৃষক ও প্রবাসীদের অন্তর্ভুক্ত রাখা, বৈধ পথে রেমিটেন্স ও বিনিয়োগ পাঠিয়ে কৃষি কার্যক্রম পরিচালনাকারী প্রবাসীদের বিশেষ প্রণোদনা প্রদান করা, বিভিন্ন সরবরাহ ও নির্মাণ কাজে অংশগ্রহনে আগ্রহী প্রবাসীদের অগ্রাধিকার প্রদান করা এবং প্রবাসী ও সকল কৃষকের কৃষিখাতে বিনিয়োগের সার্বিক সহায়তা ও নিরাপত্তা নিশ্চিত করা।

এ সময় কৃষিমন্ত্রী তার বক্তব্যে প্রবাসীদের অংশগ্রহণের ব্যাপারে গুরুত্ব আরোপ করেন এবং কৃষি খাতে সরকারের অগ্রাধিকারের কথা উল্লেখ করেন। উত্থাপিত প্রস্তাবগুলোর বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার জন্য মন্ত্রী তাৎক্ষনিকভাবে মন্ত্রণালয়ের কর্মকতার্দের নির্দেশনা দেন।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

১০

গ্রামীণ টেলিকম ভবনে প্রেস ব্রিফিংয়ে ড. ইউনূস/ দেশের মানুষের কাছে বিচারের ভার দিলাম

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status