ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

রাজনীতি

সীমান্তে বাংলাদেশিরা নিরাপত্তা ঝুঁকিতে: গণতন্ত্র মঞ্চ

স্টাফ রিপোর্টার

(৩ সপ্তাহ আগে) ৭ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৬:৩৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৪৯ পূর্বাহ্ন

রাজনৈতিক ও নৈতিক বৈধতাহীন ডামি সরকারের অধীনে গণতন্ত্র, দেশের মানুষ ও জাতীয় নিরাপত্তা কোনকিছুই নিরাপদ নয়। সীমান্তে বাংলাদেশিরা মারাত্মক নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা। বুধবার ডামি নির্বাচনের এক মাস পার  হওয়া উপলক্ষে গণমাধ্যমে পাঠানো যৌথ এক বিবৃতিতে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পক্ষে আ স ম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না, সাইফুল হক, জোনায়েদ সাকি, অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম ও হাবিবুর রহমান রিজু  এ মন্তব্য করেন।  বিবৃতিতে তারা বলেন, ৭ই জানুয়ারির পাতানো ডামি নির্বাচন দেশ পরিচালনায় সরকার ও সরকারি দলকে কোন রাজনৈতিক ও নৈতিক বৈধতা দেয়নি। বিরোধী দলসমূহের ডাকে ৭ই জানুয়ারির নির্বাচনী তামাশা প্রত্যাখ্যান ও বর্জনের  মধ্য দিয়ে দেশের মানুষ আরও একবার সরকার ও সরকারি দলের প্রতি নজিরবিহীন গণঅনাস্থা ব্যক্ত করেছে। সম্পূর্ণ অহিংসভাবে দেশের মানুষ সরকারের নির্বাচনী প্রহসন ও জবরদস্তির ক্ষমতাকে না বলে দিয়েছে। 
বিবৃতিতে বলা হয়, দেশের মানুষের পাশাপাশি গণতান্ত্রিক বিশ্বও এই নির্বাচনকে গ্রহণ করেনি। তাদের কূটনৈতিক দেখা সাক্ষাৎ ও সৌজন্যমূলক কথাবার্তাকে  অনির্দিষ্টকাল সরকারের ক্ষমতা থাকার লাইসেন্স হিসাবেও বিবেচনা করার অবকাশ নেই।

বিবৃতিতে বলা হয়, গত একমাসে  দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতির কারণে মানুষের জীবন আরও দুর্বিষহ হয়েছে। মুনাফাখোর সিন্ডিকেটসমূহ এখন আরও বেপরোয়া। ব্যাংকসহ আর্থিকখাতের পরিস্থিতি আরও শোচনীয়। টাকা ছাপিয়ে এখন শেষ রক্ষার চেষ্টা চলছে।

বিজ্ঞাপন
সামাজিক নৈরাজ্যের বিস্তার ঘটছে। বিশ্ববিদ্যালয় থেকে সমাজের বিভিন্ন অংশে ধর্ষক, নিপীড়ক, দুর্বৃত্ত ও দখলদারদের দৌরাত্ম্য বাড়ছে। অধিকাংশ ক্ষেত্রে সরকারি দল ও প্রশাসনের ছত্রছায়ায় এসব রোমহর্ষক ঘটনা ঘটছে। বিবৃতিতে নেতৃবৃন্দ সীমান্ত পরিস্থিতিতে গভীর উদ্বেগ  ও ক্ষোভ প্রকাশ করে বলেন, বাংলাদেশ-ভারত সীমান্তের পাশাপাশি গত কদিনে  বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতির গুরুতর অবনতি ঘটেছে। এই সীমান্তে বাংলাদেশিরা মারাত্মক নিরাপত্তা ঝুঁকিতে। হাজার হাজার মানুষ নিজেদের জানমাল নিয়ে বাড়িঘর ছেড়ে যাচ্ছে। সরকার মানুষের ন্যূনতম নিরাপত্তা দিতে পারছে না। নেতৃবৃন্দ বলেন, ডামি নির্বাচনের ডামি সরকারের অধীনে দেশের মানুষের ভোট ও জীবনজীবিকা যেমন বিপন্ন, তেমনি জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব কোনভাবে নিরাপদ নয়। যেকোন ভাবে ক্ষমতায় থাকার বিনিময়ে জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা বিকিয়ে দিতেও তারা দ্বিধা করছে না।

নেতৃবৃন্দ বলেন, জনম্যান্ডেটহীন এই ডামি সরকারকে বিদায় দেয়া ছাড়া ভোটের অধিকার ও  জননিরাপত্তাসহ কোন কিছুই নিশ্চিত করা যাবে না। নেতৃবৃন্দ দেশ ও জনগণকে রক্ষায় গণআন্দোলন জোরদার ও বেগবান করার ডাক দেন।

রাজনীতি থেকে আরও পড়ুন

আরও খবর

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status