ঢাকা, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ২০ মহরম ১৪৪৪ হিঃ

শেষের পাতা

শিকাগোতে অনারারি কনসাল মুনির চৌধুরীর মেয়াদ বাড়লো ৫ বছর

কূটনৈতিক রিপোর্টার
২৯ জুন ২০২২, বুধবার

শিকাগোতে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল হিসেবে ২০১৪ সাল থেকে  অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করা মুনির চৌধুরীর মেয়াদ আরও ৫ বছর বাড়িয়েছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ সরকারের সেই সিদ্ধান্তে এরইমধ্যে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় কনকারেন্স বা সম্মতি দিয়েছে। সিলেট অঞ্চলের সন্তান মুনির চৌধুরী ৩২ বছরের বেশি সময় ধরে বিশ্বখ্যাত স্থপতি এফ আর খানের স্মৃতিবিজড়িত শিকাগোতে (স্থায়ীভাবে) বসবাস করছেন। তার পৈতৃক নিবাস দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা মৌলভীবাজারে। স্টেট ডিপার্টমেন্টের বরাতে নিউ ইয়র্কের ডেটলাইনে বিভিন্ন সংবাদ মাধ্যম মুনির চৌধুরীর মেয়াদ বৃদ্ধির সংবাদ ছেপেছে। খবরে প্রকাশ, ১৯৯৭ সালে শিকাগো সিটির ডেভন এভিনিউর অংশবিশেষকে ‘শেখ মুজিব ওয়ে’ হিসেবে নামকরণে তার গুরুত্বপূর্ণ অবদান ছিল। ১৯৭০ সালে ছাত্রলীগের কর্মী হিসেবে মুনির চৌধুরী পাকিস্তানি সামরিক বাহিনীর হাতে আটক হন এবং দীর্ঘদিন জেলে ছিলেন।  

সে সময় তার কোর্ট মার্শাল হয় এবং দুই হাজার টাকার জরিমানা গুনতে হয়েছিল। প্রবাসের অন্যতম প্রাচীন ‘বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার শিকাগোল্যান্ড’র সভাপতির দায়িত্ব পালন ছাড়াও তিনি ইলিনয় রাজ্য প্রশাসনের নানা দায়িত্বে ছিলেন ৬ বছর। শিকাগোতে ‘স্থপতি এফ আর খান ওয়ে’ প্রতিষ্ঠায়ও তার বলিষ্ঠ ভূমিকা ছিল।

বিজ্ঞাপন
সেখানে বাাংলাদেশ প্যারেড প্রতিষ্ঠাও হয়েছে তার হাত ধরেই। শিকাগো সিটিতে ৯১১ সার্ভিসে বাংলার প্রচলন করেছেন তিনি। বহুজাতিক সমাজে বঙ্গবন্ধুর বাংলাদেশকে মহিমান্বিত করার পাশাপাশি কম্যুনিটির সঙ্গে নিবিড় সম্পর্ক অটুট রাখায় শেখ হাসিনার এ নিয়োগে প্রবাসীরাও সন্তুষ্ট। নিজের কর্মের স্বীকৃতি এবং অনারারি কনসাল হিসাবে মেয়াদ বৃদ্ধিতে মুনির চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। সেই সঙ্গে তিনি তার দায়িত্ব আরও সূচারুরূপে চালিয়ে যেতে কম্যুনিটির সকলের আন্তরিক সহায়তা কামনা করেছেন।

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

শেষের পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status