ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

ভার্চ্যুয়াল মার্কেটপ্লেস বিষয়ে বিজিএমইএ’র গবেষণা উন্মোচন

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ২৫ জানুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯:০৮ অপরাহ্ন

‘পোশাক সেক্টরের জন্য ভার্চ্যুয়াল মার্কেটপ্লেস বিষয়ে গবেষণা উন্মোচন করলো পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ। বৃহস্পতিবার বিজিএমইএ কার্যালয়ে “এস্টাবলিসিং এ ভার্চ্যুয়াল মার্কেটপ্লেস প্লাটফর্ম ফর দ্য অ্যাপারেল সেক্টর: বিজনেস ফিজিবিলিটি অ্যান্ড পলিসি ল্যান্ডস্কেপিং” শীর্ষক গবেষণা প্রতিবেদন উন্মোচন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। 

অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, কোভিড-১৯ থেকে শিক্ষা নিয়ে ভার্চ্যুয়াল মার্কেটে প্রবেশ করতে চেয়েছিল দেশের তৈরি পোশাক শিল্প। এ মার্কেট অনেক সম্ভাবনাময় হলেও বড় বাধা ব্যাংকিং ও কাস্টমস। এজন্য ব্যাংকিং ও কাস্টমস নিয়মনীতি সংশোধনের প্রয়োজন রয়েছে। 

তিনি বলেন, কয়েক মাস ধরে লোহিত সাগরে পণ্যবাহী জাহাজে হামলা চালাচ্ছে হুতি বিদ্রোহীরা। এতে অনেক জাহাজ কোম্পানি লোহিত সাগর ব্যবহার বন্ধ রেখেছে। অন্য পথে পণ্য পরিবহন করায় বাড়ছে জাহাজ ভাড়া। এতে পণ্যের দামেও প্রভাব পড়ছে জানিয়ে ফারুক হাসান বলেন, পণ্যের দাম বাড়ায়, বাড়তি খরচ গুনতে হচ্ছে ক্রেতাদের।

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি বলেন, তৈরি পোশাক শিল্প ৪৫ বছর ধরে দেশের অর্থনীতির বিকাশ ও সাফল্যের পেছনে গুরুত্বপূর্ণ অবদান রেখে কাজ করে আসছে। সম্প্রতি দেশের পোশাক রপ্তানি ৪৭.৩৮ বিলিয়নে পৌঁছেছে। বৈশ্বিক পোশাক বাণিজ্যে চীনের পরই বাংলাদেশের অবস্থান, তবে প্রথম ও দ্বিতীয় অবস্থানের মধ্যে ব্যবধান অনেক। ২০২২ সালে আমাদের গ্লোবাল শেয়ার ৭.৮৭ শতাংশে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে জানিয়ে তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে এই শেয়ার ১২ শতাংশে নিয়ে যাওয়া সম্ভব হবে।

বিজ্ঞাপন
তবে তার জন্য প্রয়োজন নতুন নতুন সুযোগ তৈরি ও তা কাজে লাগাতে কার্যকর পদক্ষেপ গ্রহণ। যেহেতু ফ্যাশন জগতে ভার্চুয়াল রিটেইলিংয়ের অবস্থান দৃঢ় হচ্ছে, তাই এই বিষয়টিতে গুরুত্ব দেয়া হচ্ছে।

ভোক্তারা পণ্য ক্রয়ের জন্য অনলাইন চ্যানেলগুলোর দিকে ঝুঁকেছে জানিয়ে বিজিএমইএ সভাপতি বলেন, এই পরিবর্তনটি দীর্ঘ সময়ের জন্য হতে চলেছে। তাই আগামী দিনেও ভোক্তাদের মাঝে ডিজিটাল প্ল্যাটফর্মের গুরুত্ব বাড়বে। বিজিএমইএ সভাপতি বলেন, করোনার সময়ে যখন আমাদের অর্ডার ক্যান্সেল হচ্ছিল, আর বাজারগুলোতে ভার্চুয়ালি খুচরা ব্যবসা বাড়ছিল, তখনই আমরা উদ্যোগী হয়েছিলাম ভার্চুয়াল মার্কেটে সম্পৃক্ত হতে। তবে আমাদের প্রাথমিক অবজারভেশন ছিল এরকম যে, প্রথাগত ব্যবস্থায় আমরা যে ব্যাংকিং ও কাস্টমস নিয়মনীতি অনুসরণ করে ব্যবসা করি, ভার্চুয়াল মার্কেটের ক্ষেত্রে সেটি সব ক্ষেত্রে সামঞ্জস্যপূর্ণ নয়। অর্থাৎ বেশকিছু বিধিবিধান বিশেষকরে ব্যাংকিং ও কাস্টমস নিয়মনীতি সংশোধনের প্রয়োজন রয়েছে। 
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব, পরিচালক নাভিদুল হক ও পরিচালক মো. ইমরানুর রহমান, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটি এর চেয়ারম্যান শোভন ইসলাম, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ার এর চেয়ারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিট এর চেয়ারম্যান মো. নুরুল ইসলাম। আইএফসি-প্যাক্ট প্রোগ্রাম ম্যানেজার নিশাত শহীদ চৌধুরী, লাইটক্যাসল পার্টনারসের সহ-প্রতিষ্ঠাতা এবং পরিচালক জাহেদুল আমিন, সিনিয়র বিজনেস কনসালটেন্ট ও প্রজেক্ট ম্যানেজার দীপা সুলতানা, বিজনেস কনসালটেন্ট প্রিয় প্রান্ত, বিজনেস অ্যানালিস্ট নাজিবা আলী প্রমুখ।
 

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status