ঢাকা, ১২ আগস্ট ২০২২, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৪ হিঃ

দেশ বিদেশ

‘ব্রিকসের সাইড বৈঠকে পাকিস্তানের আমন্ত্রণ আটকে দেয় ভারত’

মানবজমিন ডেস্ক
২৮ জুন ২০২২, মঙ্গলবার

ব্রিকস (বিআরআইসিএস)-এর গত সপ্তাহের সম্মেলনের ফাঁকে উচ্চ পর্যায়ের ‘ডায়ালগ অন গ্লোবাল ডেভেলপমেন্ট’-এ পাকিস্তানের আমন্ত্রণ দেয়া আটকে দেয় ভারত। ২৪শে জুন ভার্চ্যুয়ালি ওই মিটিংয়ে যোগ দেন ব্রিকসের দু’ডজন সদস্য নয় এমন দেশের নেতারা। কিন্তু ওই মিটিংয়ে চীনের গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অংশীদার পাকিস্তানকে অনুপস্থিত দেখে অনেকেরই আইভ্রুর উত্থান ঘটেছে। এ খবর দিয়েছে নিউ ইয়র্ক টাইমসের পাকিস্তানি সংস্করণ অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন। এ বিষয়ে চীন বা পাকিস্তান কোনো পক্ষই ইসলামাবাদকে বাদ রাখার বিষয়ে সোমবারের আগে কোনো ব্যাখ্যা দেয়নি। অবশেষে সোমবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় শেষ পর্যন্ত সরকারি ভাষ্য দেয়। এতে মন্ত্রণালয়ের মুখপাত্র অসিম ইফতিখার কোনো দেশের নাম উল্লেখ না করলেও যে ইঙ্গিত দিয়েছেন, তাতে স্পষ্ট ওই দেশটি হলো ভারত। তিনি বলেন, ব্রিকসের ওই মিটিংয়ে পাকিস্তানকে আমন্ত্রণ জানানো আটকে দেয়ার নেপথ্যে আছে এ সংগঠনেরই একটি সদস্য দেশ। সফলভাবে ব্রিকসের মিটিং সম্পন্ন করার জন্য চীনকে অভিনন্দন জানায় পাকিস্তান। তিনি আরও বলেন, আমরা আরও উল্লেখ করেছি যে, ব্রিকসের একটি সাইড ইভেন্ট হিসেবে এবার অনুষ্ঠিত হয়েছে ‘হাই লেভেল ডায়ালগ অন গ্লোবাল ডেভেলপমেন্ট’ মিটিং।

বিজ্ঞাপন
এতে উন্নয়নশীল এবং উদীয়মান বেশ কিছু দেশকে আমন্ত্রণ জানানো হয়েছিল। ব্রিকস মিটিংয়ের আগেই পাকিস্তানের সঙ্গে আয়োজক দেশ হিসেবে যোগাযোগ রেখেছে চীন। সেখানে সদস্য নয় এমন দেশ সহ ব্রিকসের সব সদস্যের সঙ্গে পরামর্শক্রমে সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিন্তু দুঃখজনক হলো, এতে পাকিস্তানের অংশগ্রহণ আটকে দিয়েছিল একটি সদস্য দেশ। 
অসিম ইফতিখার বলেন, আমরা আশা করি এই সংগঠন ভবিষ্যতে উন্নয়নশীল দেশগুলোর সার্বিক স্বার্থের কথা মাথায় রেখে অংশগ্রহণমূলক নীতির ওপর ভিত্তি করে চলবে। উন্নয়নশীল দেশগুলোর স্বার্থকে অনুমোদন দেয়ার ক্ষেত্রে বেইজিংয়ের ভূমিকার ভূয়সী প্রশংসা করে ইসলামাবাদ। চীনের সঙ্গে পাকিস্তান একসঙ্গে বৈশ্বিক শান্তি, অভিন্ন সমৃদ্ধি এবং উন্নয়নে অংশগ্রহণের বিষয়ে শক্তিশালী কণ্ঠস্বর। বর্তমানে গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভের মতো গ্রুপের অংশ জি৭৭+চায়না-এর চেয়ার পাকিস্তান।

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status