ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

শরীর ও মন

পুরুষের বড় স্তন (Gynecomastia) ছোট করার সার্জারি সমাধান

অধ্যাপক ডা. এসএম বখতিয়ার কামাল
১৫ জানুয়ারি ২০২৪, সোমবার

পুরুষদের ব্রেস্ট গ্ল্যান্ড বড় হয়ে ব্রেস্ট হওয়াকে Gynecomastia বলে। সাধারণত পুরুষদের ব্রেস্টে গ্ল্যান্ড থাকে না। যখন কোনো পুরুষের গ্ল্যান্ড তৈরি হয়, তখন ব্রেস্ট বড় হয়ে যায় এবং শক্ত চাকা বা গুটির মতো মনে হয়। নরমালি পুরুষদের ব্রেস্টে শুধু মাসল বা মাংস থাকে, সঙ্গে কিছু ফ্যাট বা চর্বি থাকতে পারে। কিন্তু যখনই পুরুষের ব্রেস্টে গ্ল্যান্ড তৈরি হয়, তখনই তাকে গাইনোকোম্যাসিয়া বলে। মেয়েদের ব্রেস্টে গ্ল্যান্ড থাকে তাই গাইনোকোম্যাসিয়া শব্দের অর্থ হলো মেয়েদের মতো ব্রেস্ট।

“Gynecomastia” রোগের কারণসমূহ: এই রোগটির নির্দিষ্ট কোনো কারণ জানা যায়নি। তবে যেসব কারণে হতে পারে তাদের মধ্যে Estrogen নামক মেয়েলী হরমোনের আধিক্য, কিছু ওষুধ খেলে Gynecomastia হতে পারে, যেমন ketoconayole, cimetidine, এ ছাড়া কুষ্ঠরোগ, লিভারের সমস্যা, কিডনির সমস্যা, ফাস্ট ফুড, অতিরিক্ত ওজন, হরমোনের সমস্যা ও বয়োঃসন্ধি।
চিকিৎসা: Gynecomastia সাধারণত জটিল কোনো সমস্যা না হলে চিকিৎসার প্রয়োজন নেই। হরমোনের সমস্যার কারণে এমনটি হলে হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া প্রয়োজন। তবে বেশি সমস্যা হলে অপারেশন করে স্তন শেপ করে নেয়া যায়। ডার্মাটোলজি চিকিৎসকরা রোগনির্ণয়ের পর রোগী চাইলে এর অপারেশন করে থাকেন।

বিজ্ঞাপন
ফাস্ট ফুডের কারণে যাদের স্তন বড় হয়েছে, তারা ফাস্ট ফুড খাওয়া বন্ধ করলে এবং ওজন কমালে স্তন কিছুটা ছোট হয়। এক্সারসাইজ বা নিয়মিত শরীর চর্চার মাধ্যমে হালকা কমানো সম্ভব কিছু রোগীর ক্ষেত্রে, কিন্তু পুরোপুরি কমবে না। একদম ফ্লাট চেস্ট চাইলে অপারেশন অপরিহার্য অন্য কোনো উপায়ে ফ্লাট চেস্ট করা যায় কিনা তা আমার জানা নেই।

গাইনেকোমাস্টিয়ার শল্যচিকিৎসা বা Gynecomastia Surgery পদ্ধতি: ব্রেস্টের নিচে আধা ইঞ্চি জায়গা অবশ করে একটি সরু নল ঢুকিয়ে মেশিন দিয়ে টেনে চর্বি বের করা হয়। তারপর Areola-এর নিচের অংশে আধা ইঞ্চির মতো জায়গায় চিকন করে কেটে Gland বের করে আনা হয়। অপারেশনটি ৩ থেকে ৫ ঘণ্টায় সম্পন্ন হয়। Local Anesthesia দিয়ে অপারেশন করা হয় আর রোগীকে অপারেশনের পূর্বে অজ্ঞান করতে হয় না বা হাসপাতালে ভর্তি হতে হয় না। তবে অপারেশনের দিন বাসায় গিয়ে পূর্ণ বিশ্রাম নিতে হয়। পরদিন থেকে রোগী চাইলে অফিসে যাওয়া বা স্বাভাবিক সব কাজ করতে পারবেন। আর ১০ দিন পর থেকে Exercise সহ সব কাজ করা যাবে। ৭ দিন গোসল করা যাবে না।

বাংলাদেশের মতো দেশে আজ অনেকেই অপারেশন করে এ রোগটি থেকে পরিত্রাণ পাচ্ছেন। খরচের দিক দিয়ে মেডিসিনসহ ৫০,০০০ টাকা খরচ পড়বে, এ ছাড়া অন্য কোনো খরচ নেই। বাংলাদেশে বেশকিছু অ্যায়েসথেটিকস বা ডার্মাটোলজি সেন্টার Gynecomastia Surgery করে আসছে। তবে অভিজ্ঞ ও দক্ষ চিকিৎসকের হাতে এই চিকিৎসাটি করতে হবে।। সুদীর্ঘ ১০ বছর ধরে Gynecomastia Surgery করে আসছি আজ পর্যন্ত কোনো রোগীর পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি।

লেখক: (চর্ম, যৌন ও অ্যালার্জি) রোগ বিশেষজ্ঞ ও ডার্মাটো সার্জন
প্রয়োজনে: কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার ফার্মগেট, গ্রিন রোড, ঢাকা।
সেল-০১৭১১৪৪০৫৫৮

শরীর ও মন থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status