ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

আইবিএফবি নেতাদের সঙ্গে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতের মতবিনিময়

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ৫ জানুয়ারি ২০২৪, শুক্রবার, ৮:০৫ অপরাহ্ন

ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হরতান্তো সুবোলো সম্প্রতি বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে দ্বিপক্ষীয় ব্যবসায়িক সম্পর্ক উন্নতি করার বিষয়ে ব্যবসায়ীদের সংগঠন ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) পরিচালনা পর্ষদ এবং প্রধান কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। তিনি এ-সংক্রান্ত একটি আলোচনা সভায় যোগ দিতে আইবিএফবি অফিস পরিদর্শন করেন। 
রাষ্ট্রদূত বলেন, তিনি প্রায় দুই বছর ধরে বাংলাদেশে আছেন এবং এ দুদেশের মধ্যে অনেক মিল খুঁজে পেয়েছেন অর্থাৎ উভয়ই মুসলিম দেশ, খাদ্য এবং সংস্কৃতিতেও অনেক মিল আছে। কিন্তু চ্যালেঞ্জও আছে, অনেক ইন্দোনেশিয়ান বাংলাদেশকে চেনেন না এবং অনেক বাংলাদেশি ইন্দোনেশিয়া সম্পর্কে জানেন না। তিনি ইন্দোনেশিয়ায় বাংলাদেশের পক্ষে প্রচারের চেষ্টা করছেন। তিনি বাংলাদেশি ব্যবসায়ী সম্প্রদায়কে পর্যটনের জন্য ইন্দোনেশিয়া ঘুরে দেখার অনুরোধ জানান।
তিনি ইন্দোনেশিয়ার বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানি এবং বাংলাদেশের বাজারে ইন্দোনেশিয়ার পণ্য আমদানি, আন্তর্জাতিক ফোরামে সহযোগিতা এবং দ্বিপক্ষীয় বাণিজ্য-বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশ ইন্দোনেশিয়ার ব্যবসায়িক অংশীদার হতে পারে বলেও মতামত প্রকাশ করেন।

ইন্দোনেশিয়া ২০২১ সালে বাংলাদেশে রপ্তানি করে এমন পণ্যের মধ্যে ছিল পাম অয়েল, কয়লা ব্রিকেটস ও সিমেন্ট। বাংলাদেশ পাটের সুতা, বুনা টি-শার্ট, নারীদের নন-নিট স্যুট রপ্তানি করে এবং রপ্তানির পরিমাণ ঊর্ধ্বগামী। ইন্দোনেশিয়া বাংলাদেশি ওষুধ, কৃষিপণ্য, পোল্ট্রি, পাট ও চামড়াজাত পণ্য এবং জুতার জন্য একটি বড় বাজার হতে পারে। 
আইবিএফবি’র সভাপতি হুমায়ুন রশীদ আইবিএফবি’র ভূমিকা ও কার্যাবলী প্রদর্শন করেন। অনুষ্ঠানে আইবিএফবি’র পরিচালক ও সদস্যরা উপস্থিত ছিলেন। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- হাফিজুর রহমান খান, ইমিডিয়েট পাস্ট প্রেসিডেন্ট, আইবিএফবি; এম এস সিদ্দিকী, ভাইস প্রেসিডেন্ট, আইবিএফবি; মিসেস লুৎফুন্নিসা সৌদিয়া খান, ভাইস প্রেসিডেন্ট ফিন্যান্স, আইবিএফবি; ড. মুহাম্মদ আবদুল মজিদ, উপদেষ্টা, আইবিএফবি এবং সাবেক সচিব ও চেয়ারম্যান, এনবিআর; সৈয়দ মুস্তাফিজুর রহমান, পরিচালক, আইবিএফবি; ইঞ্জিনিয়ার রাজীব হায়দার, পরিচালক, আইবিএফবি; ইঞ্জিনিয়ার উৎপল কুমার দাস, চেয়ারম্যান, লিয়াজোঁ কমিটি, আইবিএফবি; মো. জাহাঙ্গীর কবির (শিমুল), ভাইস চেয়ারম্যান, লিয়াজোঁ কমিটি, আইবিএফবি; এস এম ওয়াহিদুজ্জামান বাবু, ভাইস-চেয়ারম্যান, ফিন্যান্স কমিটি, আইবিএফবি এবং আইবিএফবি’র আজীবন সদস্য মতিউর রহমান।

বিজ্ঞাপন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status