ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

শিক্ষাঙ্গন

১৯ দিন বন্ধ থাকবে প্রাথমিক বিদ্যালয়

স্টাফ রিপোর্টার

(১ মাস আগে) ২৫ জুন ২০২২, শনিবার, ১:১২ অপরাহ্ন

গ্রীষ্মকালীন ছুটি এবং ঈদুল আযহা ও আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে ২৮শে জুন থেকে ১৬ই জুলাই পর্যন্ত মোট ১৯ দিন প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান বন্ধ থাকবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ খ্রিস্টাব্দের ছুটি তালিকায় গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩শে মে নির্ধারিত ছিল। শিক্ষকদের শ্রান্তি বিনোদন ছুটি প্রদানের সুবিধার্থে পূর্বে নির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩শে মে’র পরিবর্তে ২৮শে জুন থেকে ৫ই জুলাই সমন্বয়পূর্বক নির্ধারণ করা হলো।  

এমতাবস্থায়, আগামী ২৮শে জুন থেকে ৫ই জুলাই গ্রীষ্মকালীন ছুটি ও ৬ থেকে ১৬ জুলাই পর্যন্ত ঈদুল আযহা এবং আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে বিদ্যালয়ে সরাসরি পাঠদান কার্যক্রম বন্ধ থাকবে।
 

পাঠকের মতামত

ঠিক আছে। প্রাথমিক বিদ্যালয়ের বাচ্চারা ছুটি কাটালে সেটা তাদের মানসিক বিকাশে ভূমিকা রাখবে। খেলাধুলো করতে পারবে, পরিবার, আত্মীয়-স্বজনদের সাথে সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিতে পারবে। প্রাথমিকের বাচ্চারা কী ইংরেজি পড়ে তা বড় হলে ‍ভুলে যায়। অংকও একই অবস্থা। ৮ম-৯ম শ্রেণি হতে বাচ্চারা সচেতনভাবে পড়াশোনা করে বলে মনে হয়।

কামরুজ্জামান
২৬ জুন ২০২২, রবিবার, ১:৩৪ পূর্বাহ্ন

দীর্ঘ করোনা মহামারীতে এমনিতেই দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের পড়াশুনার ব্যাপক ক্ষতি হয়েছে। অনেক বিদ্যালয়ে বিশেষ করে গ্রামের স্কুল ‍গুলোর বাচচাদের পড়াশুনায় ব্যাপক ঘাটতি রয়েছে। ৫ম শ্রেণীর ছাত্র/ছাত্রীরা রিডিং পড়তে পারে না । অংক ও ইংরেজি পাঠের অবস্থা আরও খারাপ। এ অবস্থায় ছুটি বাতিল করাই ছিল যুক্তিযুক্ত। তদুপরি নতুন শিক্ষাক্রমের মধ্যে পরীক্ষা পদ্ধতি উঠিয়ে দেয়ায় বাচাচদের মূল্যায়নে ও ব্যাপক ঘাটিতি থাকবে । নীতি নির্ধারক মহলকে আরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

Md.Mahafuzur Rahman
২৫ জুন ২০২২, শনিবার, ১০:০৫ অপরাহ্ন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

শিক্ষাঙ্গন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status