ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

বাংলাদেশে বন্যায়: বৃটেনে হৃদয় কাঁদছে সিলেটি মজনু মিয়ার

মানবজমিন ডেস্ক

(২ দিন আগে) ২৪ জুন ২০২২, শুক্রবার, ৯:৫২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৫৯ অপরাহ্ন

সিলেট সহ বাংলাদেশের বন্যা পরিস্থিতি দেখে সুদূর বৃটেনে অবস্থানকারী বাংলাদেশি রেস্তোরাঁ মালিক মজনু মিয়ার হৃদয় কেঁদে উঠেছে। সিলেটে জন্মগ্রহণকারী মজনু মিয়া একই সঙ্গে বাথ স্ট্রিটে অক্সফোর্ড মস্ক সোসাইটি বা অক্সফোর্ড মসজিদ সোসাইটির একজন ট্রাস্টি ও চেয়ারম্যান। তিনি কিডলিংটনে টিফিন তান্দুরি রেস্তোরাঁর মালিক। ১৯৭২ সালে দেশ ছাড়লেও বাংলাদেশ ও এর মানুষের জন্য তার ভালবাসা বিন্দুমাত্র কমেনি। তাই সুদূরে বসে দেশে বন্যাকবলিত মানুষদের সাহায্যের জন্য তিনি অর্থ সংগ্রহ করছেন। এরই মধ্যে ওই মসজিদে একটি অর্থ তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছেন। এ খবর দিয়েছে অক্সফোর্ড মেইল। 

এতে আরও বলা হয়েছে, এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে বাংলাদেশ সবচেয়ে ভয়াবহ বন্যা মোকাবিলা করছে। এতে এরই মধ্যে মারা গেছেন কমপক্ষে ৩২ জন। বাস্তুচ্যুত হয়েছেন ৪০ লাখ মানুষ। কর্তৃপক্ষ সতর্কতা দিয়েছে যে, সিলেট ও সুনামগঞ্জ সহ দেশের উত্তর-পূর্বাঞ্চলে পানির স্তরের উচ্চতা বাড়তে পারে। 

এর প্রেক্ষিতে মজনু মিয়া বলেন, আমার দেখা সবচেয়ে ভয়াবহ বন্যা এটা।

বিজ্ঞাপন
এতে অসংখ্যা মানুষ তাদের বাড়িঘর, খাদ্য, গবাদিপশু হারিয়েছেন। তারপরও পানি বাড়ছে। এসব মানুষ একটু সাহায্য পেতে মরিয়া হয়ে উঠেছেন। তাদের চিকিৎসা সরঞ্জাম , খাদ্য ও পানীয় পানির প্রয়োজন। তাই আমরা মসজিদে একটি সংগ্রহকেন্দ্র প্রতিষ্ঠা করেছি। যতটা পারি তার মাধ্যমে আমরা অর্থ সংগ্রহের চেষ্টা করবো। বাংলাদেশে আমার ভাইবোনদের সাহায্য প্রয়োজন। বাংলাদেশ থেকে যেসব মানুষ ইংল্যান্ড এসেছেন তাদের সবার মধ্যেই এমন অনুভূতি। মানুষজন সব হারিয়েছেন। এমন এলাকা বিশাল বড়। এখনও অনেক এলাকার পানি কমেনি। তাই আরও ভয়াবহতার আশঙ্কা করছি আমরা। 

মজনু মিয়া আরও বলেন, আমাদের উদ্যোগে যে অর্থ সংগ্রহ হবে তার পুরোটাই সরাসরি আক্রান্ত এলাকায় পাঠিয়ে দেয়া হবে। সেখানে আমাদের লোকজন আছেন। যাদের প্রয়োজন তাদেরকে এসব সরবরাহ পৌঁছে দেয়া হবে। এক্ষেত্রে তিনি অর্থ দান করার জন্য আগ্রহীদেরকে সরাসরি মজনু মিয়া বা অক্সফোর্ড মসজিদ সোসাইটির সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন। যোগাযোগের জন্য ইমেইল ঠিকানা হলো [email protected]

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com