ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

শরীর ও মন

অটিজমে শিশুর নিউরো-ডেভেলপমেন্ট ও মনোবিকাশের সমস্যা

ডা. এমএ হক, পিএইচ.ডি
১৯ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার
mzamin

বর্তমান বিজ্ঞানের যুগে ইন্টারনেটে সার্চ দিলেই সকল প্রশ্নের উত্তর পাওয়া যায়। সেখানে অটিজমের চিকিৎসা বিষয়ে সার্চ করলে দেখা যায়- ‘এর কোনো ওষুধ  নেই’। এবার হোমিওপ্যাথিতে অটিজমের চিকিৎসা বিষয়ে সার্চ করলে অনেক চিকিৎসা প্রতিষ্ঠান এবং ওষুধের নাম পাওয়া যায়। অনেকেই মনে করেন, ইউরোপ ও আমেরিকা যে রোগের চিকিৎসা করতে পারে না আমরা তা কীভাবে পারবো? খুবই যুক্তির কথা। এসব বিষয় নিয়ে অভিভাবকগণ দ্বিধা-দ্বন্দ্বে রয়েছেন। আমার আজকের প্রবন্ধ দ্বিধা-দ্বন্দ্বে থাকা এসব অভিভাবকগণের জন্য। 

অটিজমের কারণ: 
মাতৃগর্ভে মানব ভ্রূণ সৃষ্টির শুরু থেকেই তার মধ্যে নেগেটিভ ও পজিটিভ ২টি ফ্যাক্টর কাজ করে। ২টি ফ্যাক্টরের মধ্যে যে ফ্যাক্টরটি জয়লাভ করে সেটির প্রভাবই আমাদের শরীর ও মনে প্রতিফলিত হয়। পিতার বংশের জেনেটিক ফ্যাক্টরসমূহ শুক্রাণুর মাধ্যমে এবং মাতার বংশের জেনেটিক ফ্যাক্টরসমূহ ডিম্বাণুর মাধ্যমে সন্তানের শরীরে প্রতিস্থাপিত হয়। ফলে, সন্তান পিতা-মাতার বংশের জেনেটিক পজিটিভ ও নেগেটিভ ফ্যাক্টর নিয়ে বেড়ে ওঠে। মাতার গর্ভধারণের সময় থেকেই এই ক্রিয়া শুরু হয় এবং মাতার শারীরিক, মানসিক ও সামাজিক বিষয়ও ফ্যাক্টরসমূহকে যথেষ্ট প্রভাবিত করে।
এভাবেই শরীরের মধ্যে জটিল প্যাথলজি তৈরি হয় মাতার গর্ভকালীন সময়ে গর্ভের সন্তানের মধ্যে নেগেটিভ ফ্যাক্টর জোরালো থাকলে গর্ভের সন্তান অ্যাবরশন হওয়া অথবা অসুস্থ সন্তান ভূমিষ্ঠ হতে পারে।

বিজ্ঞাপন
এভাবে যখন নেগেটিভ ফ্যাক্টর দ্বারা প্রভাবিত ভূমিষ্ঠ হওয়া একটি শিশুর ক্রমোজম এবং মস্তিষ্কের নিউরোনের মধ্যে যখন জটিলতা তৈরি হয় তখন শিশুর স্বাভাবিক বিকাশ বাধাগ্রস্ত হয়। এ ধরনের শিশুকেই আমরা অটিজমে আক্রান্ত শিশু বলি।    

অটিজমে কি ঘটে? 
অটিজমে শিশুর নিউরো- ডেভেলপমেন্ট সঠিকভাবে হয় না, যে কারণে মনোবিকাশের সমস্যা হয়। ব্রেনের নিউরোনসমূহ সঠিকভাবে তথ্য আদান-প্রদান করতে না পারার কারণে শিশুর আচরণ, কথাবার্তা ও বুদ্ধিবৃত্তি স্বাভাবিকভাবে কাজ করে না। ব্রেন ডেভেলপ হয়ে পরিপূর্ণতা পেলে ব্রেনের নিউরোনসমূহ সঠিকভাবে তথ্য আদান-প্রদান করলে শিশুর আচরণ, কথাবার্তা ও বুদ্ধিবৃত্তি স্বাভাবিক হবে। 

চিকিৎসা: 
হোমিওপ্যাথিতে অটিজম শিশুদের ভালো মানের চিকিৎসা রয়েছে। চিকিৎসায় শিশুদের বুদ্ধি, ধৈর্য্য, আই-কন্ট্রাক্ট, শিশুর আচরণ, কথাবার্তা ইত্যাদি বিষয়ে উন্নতি হয়। এ ছাড়াও হাইপার শিশুদের আচরণও স্বাভাবিক হয়। ‘অটিস্টিক শিশুদের’ সমস্যা যেহেতু ‘নিউরো  ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার’ সেহেতু প্রয়োজন ‘নিউরো ডেভেলপমেন্ট’ চিকিৎসায় অভিজ্ঞতাসম্পন্ন হোমিওপ্যাথি চিকিৎসক। চিকিৎসা শুরুর পর  রোগীর মানসিক উন্নতি হলে, আগের তুলনায় মনোযোগী এবং নিজের কাজ নিজে করার আগ্রহ তৈরি হলে বুঝতে হবে চিকিৎসা সঠিক হচ্ছে। তবে, এ কথা স্মরণ রাখতে হবে এই পরিবর্তন প্রথমদিকে ধীরে ধীরে হয়। অটিস্টিক শিশুদের চিকিৎসায় হোমিওপ্যাথির সফলতা এবং ঝামেলা মুক্ত চিকিৎসা পদ্ধতিতে আকৃষ্ট হয়ে ক্রমেই এই চিকিৎসার প্রতি রোগীদের আস্থা বৃদ্ধি পাচ্ছে। আমরা অটিজম সন্তানের চিকিৎসা শুরুর পর থেকে  প্রতি সপ্তাহে অভিভাবকগণের নিকট থেকে তাদের সন্তানের উন্নতি বিষয়ে ফলোআপ রিপোর্ট সংগ্রহ করি এবং সে অনুযায়ী অভিভাবকদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করি। ফলে, শিশুটি আমাদের পর্যবেক্ষণে থাকে। এভাবে চিকিৎসা করে দ্রুততম সময়ে ভালো ফল পাওয়া যাচ্ছে। অটিস্টিক শিশুদের চিকিৎসায় পিতা-মাতার বংশগতির ইতিহাস, গর্ভকালীন মায়ের শারীরিক এবং মানসিক অবস্থা এবং শিশুর ‘মায়াজমের’ দিকে খেয়াল রেখে ওষুধ ব্যবহৃত হয়। এ ছাড়াও চিকিৎসার পাশাপাশি কিছু ব্যায়ামের প্রয়োজন যা মস্তিষ্কের নিউরোনের কার্যকারিতা বৃদ্ধির জন্য সহায়ক। অটিজম শিশুর অভিভাবকদের দ্বিধা-দ্বন্দ্বের অবসান ঘটিয়ে চিকিৎসার মাধ্যমে তাদের সন্তানকে স্বাভাবিক জীবনধারায় ফিরিয়ে আনতেই আজকের এই প্রচেষ্টা। 

লেখক: পিএইচডি (স্বাস্থ্য), এম.ফিল (স্বাস্থ্য), ডিএইচএমএস। চিকিৎসক ও গবেষক (ক্রণিক ডিজিজ অ্যান্ড নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার)।

চেম্বার: নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার ট্রিটমেন্ট অ্যান্ড রিসার্চ সেন্টার, (ড. হক হোমিও ট্রিটমেন্ট অ্যান্ড রিসার্চ সেন্টারের একটি প্রতিষ্ঠান), বিটিআই সেন্ট্রা গ্রান্ড, গ্রাউন্ড ফ্লোর (জি-৪), ১৪৪ গ্রীন রোড, পাস্থপথ, ঢাকা। মোবাইল: ০১৭০৭-০৭৩১৪১;

শরীর ও মন থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status