ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

দেশ বিদেশ

বন্যায় বৃটেন ও যুক্তরাষ্ট্রের জরুরি সহায়তা প্রায় সাড়ে ৭ কোটি টাকা

মানবজমিন ডেস্ক
২৩ জুন ২০২২, বৃহস্পতিবার

সিলেটসহ বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যাদুর্গতদের সহায়তায় এগিয়ে এসেছে বৃটেন ও যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে বন্যা ও ভূমিধসের শিকার মানুষদের জন্য যুক্তরাষ্ট্র তাৎক্ষণিক সহায়তা হিসেবে বরাদ্দ দিয়েছে আড়াই লাখ ডলার বা প্রায় দুই কোটি ৩২ লাখ টাকা। অন্যদিকে বৃটেন নির্ধারিত সহায়তার বাইরে অতিরিক্ত ৪ লাখ ৪২ হাজার ৫৪৮ পাউন্ড বা ৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। বৃটিশ সরকার ও ইউএসএইডের ওয়েবসাইটে এ খবর দেয়া হয়েছে। বৃটেনের এই বাড়তি সহায়তা নিয়ে তাদের মোট বন্যা বিষয়ক সাম্প্রতিক ত্রাণ তৎপরতায় মোট বরাদ্দকৃত অর্থের পরিমাণ দাঁড়ালো ৬ লাখ ৩৬ হাজার ৫৪৮ পাউন্ড বা কমপক্ষে সাত কোটি টাকা। ঢাকায় বৃটেনের ভারপ্রাপ্ত হাই কমিশনার জাভেদ প্যাটেল বলেন, এ বছর আমরা বাংলাদেশে বন্যার যে ভয়াবহতা দেখেছি তাতে হৃদয় ভেঙে গেছে। আমরা নতুন জরুরিভিত্তিতে যে অর্থ বরাদ্দ করলাম তা ব্যবহার করা হবে সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষদের মধ্যে। এই সহায়তা দেয়া হবে নগদ অর্থ, ঘরবাড়ির ব্যবস্থাপনায়, পানি ও পয়ঃনিষ্কাশনে এবং শিক্ষা সরঞ্জামে। বৃটেনের এই অর্থ বরাদ্দ করা হয়েছে স্টার্ট ফান্ড বাংলাদেশ-এর মাধ্যমে। কারিতাস বাংলাদেশ, খ্রিষ্টান এইড, ভলান্টারি এসোসিয়েশন ফর রুরাল ডেভেলপমেন্ট এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের মাধ্যমে এই কর্মসূচি পরিচালনা করা হবে। 
ওদিকে ইউএসএইডের বিবৃতিতে বলা হয়েছে, এখন পর্যন্ত বর্ষা মৌসুমে কমপক্ষে ১২০ বছরের মধ্যে বাংলাদেশের এই বন্যা সবচেয়ে ভয়াবহ। 
এতে মারা গেছেন কমপক্ষে ৩০ জন।

বিজ্ঞাপন
বাস্তুচ্যুত হয়েছেন হাজার হাজার মানুষ। কমপক্ষে এক লাখ ৫৫ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে অথবা ধ্বংস হয়ে গেছে। একই অবস্থা সড়ক ও অত্যাবশ্যকীয় অবকাঠামোর। এই বরাদ্দকৃত অর্থ সহায়তা পার্টনার- কেয়ার, সেভ দ্য চিলড্রেনের মাধ্যমে সরবরাহ দিচ্ছে। তারা নগদ অর্থ সহায়তা, ল্যাট্রিন এবং কূপ মেরামত, জরুরি পানি, পয়ঃনিষ্কাশন এবং স্বাস্থ্য বিষয়ে ব্যবহার করবে। বাংলাদেশ সরকার এবং এ অঞ্চলের অংশীদারদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে বন্যার ফলে মানবিক ক্ষতির বিষয়টি ঘনিষ্ঠভাবে নজরদারি করছে ঢাকায়, ব্যাংককে, থাইল্যান্ডে এবং ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com