ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

দেশ বিদেশ

হাটহাজারীতে নিম্নাঞ্চল প্লাবিত লক্ষাধিক মানুষ পানিবন্দি

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি
২১ জুন ২০২২, মঙ্গলবার

চট্টগ্রামের হাটহাজারীতে ভারী বর্ষণ ও  পাহাড়ি ঢলে উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের নিম্নাঞ্চল টানা বৃষ্টিতে প্লাবিত হয়েছে। তাছাড়া অবিরাম বৃষ্টির ফলে লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এতে চরম দুর্ভোগে পড়ছে জনজীবন। সরজমিন দেখা যায়, উপজেলার ফরহাদাবাদ, ধলই মির্জাপুর, ছিপাতলী, নাঙ্গলমোড়া, গুমানমর্দ্দন, গড়দুয়ারা, মেখল, উত্তর ও দক্ষিণ মাদার্শা, শিকারপুর বুড়িশ্চরসহ পৌরসভার কিছু কিছু এলাকায় প্রায় অর্ধলক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এছাড়া বিস্তীর্ণ এসব এলাকায় বন্যায় তলিয়ে গেছে মৌমুসী ফসল ও খামার-পুকুর মাছ, মৎস্য খামার এবং গ্রামীণ ও  মহাসড়কসহ প্রায় ২০-৩০টির মতো অভ্যন্তরীণ সড়ক। উপজেলার বিভিন্ন ইউনিয়নে বাড়িঘর ও যাতায়াতে সড়কের উপর পানি থাকায় বেশি বিপাকে পড়েছেন দিনমজুর ও নিম্নআয়ের মানুষরা। দেখা গেছে, চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গেট, বড়দীঘির পাড় এলাকার মহাসড়ক দুইটি বন্যার পানিতে তলিয়ে গেছে। কয়েকদিন ভারী বর্ষণে পৌরসভারসহ বিভিন্ন এলাকায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানে পানি ঢুকে পড়েছে। এতে করে ব্যবসায়ীদের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানান ব্যবসায়ীরা। পৌরসভার সুন্দরীছড়া বেড়িবাঁধ ভেঙে গিয়ে ৮নং ওয়ার্ড ও মীর রোড ক্ষতি সাধিত হয়েছে।

বিজ্ঞাপন
 এ নিয়ে হাটহাজারী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিদুল আলম বলেন, পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতে উপজেলার কয়েকটি ইউনিয়ন এবং পৌর এলাকার কিছু ওয়ার্ডের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। তাছাড়া পৌরসভার মাটিয়া মসজিদ এলাকায় মহাড়কের পাশে অবৈধভাবে  ভরাটকৃত জায়গা খনন করে পানি নিষ্কাশনে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পানিবন্দি হয়ে যাওয়া ড্রেইন পরিস্কার করা হয়েছে। প্লাস্টিক ও অন্য যেকোনো আবর্জনা রাস্তায় না ফেলার জন্য বিনীত অনুরোধ করছি। জলাবদ্ধতা নিরসনে সচেতনতা জরুরি হাটহাজারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অ. দা.) মো. জামিরুল ইসলাম বলেন, হাটহাজারীতে যেসব এলাকা বন্যায় প্লাবিত হয়ে মানুষ পানিবন্দি হয়ে আছেন ওইসব এলাকায় শুকনো খাবার দেয়ার জন্য তালিকা করে পাঠানো হয়েছে। এবং ভয়াবহ টর্নেডোর আঘাতে পঁয়ত্রিশটি পারিবারসহ মাদ্রাসায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য তালিকা করে পাঠানো হয়েছে।

 

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com