ঢাকা, ১ ডিসেম্বর ২০২৩, শুক্রবার, ১৬ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিঃ

খেলা

ইতালিকে জয়বঞ্চিত করেও বিদায় ইউক্রেনের, পক্ষপাতী রেফারিংয়ের অভিযোগ

স্পোর্টস ডেস্ক

(১ সপ্তাহ আগে) ২১ নভেম্বর ২০২৩, মঙ্গলবার, ১:১১ অপরাহ্ন

mzamin

বল দখল এবং আক্রমণ- ম্যাচজুড়ে দুইদিকেই আধিপত্য দেখায় ইতালি। তবে ইউক্রেনের জমাটবাঁধা রক্ষণ ভেদ করতে পারেনি চিয়েসা-রাসপাদোরিরা। সোমবার বায়ার লেভারকুসেনের মাঠ ব্যাঅ্যারেনা স্টেডিয়ামে ইউরো চ্যাম্পিয়নশিপ বাছাইয়ের ম্যাচটিতে ইউক্রেনের সঙ্গে গোলশূন্য ড্র করে ইতালি। পয়েন্ট হারালেও ইউক্রেনকে বিদায় করে ইউরোর মূলপর্বের টিকিট পায় আজ্জুরিরা।

সমান ১৩ পয়েন্ট ইউরো চ্যাম্পিয়নশিপ বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় ইতালি ও ইউক্রেন। এই ম্যাচ জিতলেই আজ্জুরিদের কাঁদিয়ে মূলপর্বে পৌঁছে যেতো ইউক্রেনিয়ানরা। ৮ ম্যাচ শেষে দুই দলেরই সমান ১৪ পয়েন্ট। তবে গোল পার্থক্যে এগিয়ে থাকায় ‘সি’ গ্রুপের রানার্সআপ হয়ে ইউরোর চূড়ান্ত পর্বে জায়গা করে নেয় ইতালি। টেবিলের শীর্ষে ইংল্যান্ড।

গুরুত্বপূর্ণ ম্যাচে শেষ মুহূর্তে জয়ের সম্ভাবনা জেগেছিল ইউক্রেনের। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে ইতালির ডি বক্সে ট্যাকলের শিকার হয়ে পড়ে যান চেলসির ইউক্রেনীয় উইঙ্গার মিখাইলো মুদরিক। সঙ্গে সঙ্গে পেনাল্টির জোরালো আবেদন করে ইউক্রেন।

বিজ্ঞাপন
কিন্তু ভিএআরে ঘটনাটি খুব অল্প সময় পর্যবেক্ষণ করে পেনাল্টি বাতিল করে দেয়া হয়। রেফারির এমন তড়িঘড়ি সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছেন ইউক্রেনের কোচ সের্হি রেবরোভ। ম্যাচ শেষে তিনি বলেন, ‘আমি ভেবেছিলাম, এটা পেনাল্টি ছিল। কিন্তু রেফারি এবং ভিএআর আমাদের পক্ষে ছিল না। যদিও আমরা কেউ এটি পেনাল্টি ছিল কি না, সেই সিদ্ধান্ত নেয়ার কেউ না। তবে রেফারি ভিএআরের ফুটেজ ভালোভাবে পর্যবেক্ষণ করেননি।’

রেবরোভ বলেন, ‘আমার মতে, এটা পেনাল্টি ছিল। কিন্তু ভিএআরের সামনে যৌক্তিক সিদ্ধান্ত নেননি রেফারি। শুরু থেকেই কঠিন একটি ম্যাচ ছিল এটি। প্রথমার্ধে রক্ষণাত্মক খেলার চেষ্টা করেছি। দ্বিতীয়ার্ধে চাপ প্রয়োগের প্রচেষ্টা ছিল আমাদের। (বাছাই থেকে বিদায় নেয়ায়) ছেলেরা খুব হতাশ হয়েছে। আমি তাদের বলেছি, এটা দুর্দান্ত পারফরম্যান্স ছিল।’

‘সি’ গ্রুপের রাতের অন্য ম্যাচে নর্থমেসিডোনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে আগেই ইউরোর মূল পর্বের টিকিট নিশ্চিত করা ইংল্যান্ড। ৮ ম্যাচে ৬ জয় ও ২ ড্রয়ে ২০ পয়েন্ট ইংলিশদের।

 

খেলা থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status