ঢাকা, ২৬ জুন ২০২২, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৫ জিলক্বদ ১৪৪৩ হিঃ

খেলা

ইউরোর ব্যর্থতা নয়; বর্ণবাদের জেরে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন এমবাপ্পে

স্পোর্টস ডেস্ক

(৫ দিন আগে) ২০ জুন ২০২২, সোমবার, ১১:৪৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৫৫ অপরাহ্ন

ফেভারিটের তকমা নিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ শুরু করেছিল ফ্রান্স। তবে শেষ ষোলোতেই থামে বিশ্বচ্যাপিয়নদের মিশন। পেনাল্টি শুট আউটে ব্যর্থ হয়েছিলেন কিলিয়ান এমবাপ্পে। তীব্র সমালোচনার মুখে অবসরের সিদ্ধান্তও নিয়েছিলেন পিএসজি তারকা। তবে এমবাপ্পে জানালেন, ইউরোর ব্যর্থতা নয়; বর্ণবাদের শিকার হয়ে জাতীয় দলের জার্সি তুলে রাখতে চেয়েছিলেন তিনি।
গত বছরের ইউরো ২০২০-এ রাউন্ড অব সিক্সটিনে সুইজারল্যান্ডের বিপক্ষে হেরে ছিটকে যায় তারা। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ৩-৩ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে হেরে যায় ফরাসিরা। তাদের হয়ে শেষ পেনাল্টিটি মিস করেন এমবাপ্পে।
আসরে দলের চার ম্যাচে একটিতেও গোলের দেখা না পাওয়া এবং পেনাল্টি শুট আউটের ওই ব্যর্থতার পর তীব্র সমালোচনার মুখে পড়েন এমবাপ্পে। গত বছর এক সাক্ষাৎকারে এমবাপ্পে জানিয়েছিলেন, দলের সব ব্যর্থতার দায় তার একার ওপর চাপিয়ে দেয়া হয়েছিল। তখন যদিও বর্ণবাদের বিষয়টি উল্লেখ করেননি তিনি। পুরনো খবরে নাড়া দিয়েছেন ফ্রান্স ফুটবলের প্রধান নোয়েল লা গ্রায়েত।

বিজ্ঞাপন
রোববার একটি ফরাসি সাময়িকীর সংবাদে তিনি মন্তব্য করেন, তীব্র সমালোচনায় পড়ে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন এমবাপ্পে। টুইটারে লা গ্রায়েতের মন্তব্যের জবাবে এমবাপ্পে লিখেছেন, সভাপতি যা বলেছেন তা সত্য নয়, ‘আমি তাকে স্পষ্টভাবে ব্যাখ্যা করেছিলাম যে, বিষয়টি বর্ণবাদের সঙ্গে জড়িত এবং (ইউরোতে) পেনাল্টি বিষয়ক নয়। তবে বর্ণবাদের কোনো ঘটনা সেখানে ছিল বলে মানতে রাজি নন তিনি।’
এমবাপ্পের টুইটের পর লা গ্রায়েত অবশ্য সুর বদলেছেন। ফরাসি সংবাদমাধ্যম আরএমসি স্পোর্তে এমবাপ্পের টুইটের প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘(এমবাপ্পে টুইটে যা বলেছেন) ওর সঙ্গে আমি একমত। সবকিছুই বুঝতে পেরেছি, কিলিয়ানের সঙ্গে কোনো ঝামেলা নেই আমার। ওর ব্যক্তিত্বের প্রতি সব সময়ই একটা টান অনুভব করেছি আমি।’
ইউরোর পর কাতার বিশ্বকাপ বাছাইপর্ব ও নেশন্স লীগসহ ফ্রান্সের হয়ে ৯টি ম্যাচ খেলেছেন এমবাপে। ফ্রান্সের জার্সিতে এখন পর্যন্ত ৫৭ ম্যাচ খেলে ২৭টি গোল করেছেন তিনি। কাতার বিশ্বকাপেও চোখ থাকবে পিএসজির ২৩ বছর বয়সী তারকার ওপর। বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড়ের কাছে চাওয়াটা বেশি থাকারই কথা সমর্থকদের। সম্প্রতি পিএসজির সঙ্গে তিন বছরের নতুন চুক্তিতে আবদ্ধ হয়েছেন এমবাপ্পে। সাইনিংয়েই ৩০০ মিলিয়ন ইউরো পাচ্ছেন তিনি। আর বার্ষিক ১০০ মিলিয়ন ইউরো বেতন পাবেন এমবাপ্পে। ৮ মিলিয়ন ইউরোরও বেশি সাপ্তাহিক পারিশ্রমিক ধার্য করা হয়েছে তার।

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com