ঢাকা, ২৬ জুন ২০২২, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৫ জিলক্বদ ১৪৪৩ হিঃ

খেলা

যদি নেতৃত্ব দিই আবার কোচিংও করাই, তাহলে তো সমস্যা: সাকিব

স্পোর্টস ডেস্ক

(৬ দিন আগে) ২০ জুন ২০২২, সোমবার, ১১:৩৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:৩৮ অপরাহ্ন

রঙিন পোশাকের ক্রিকেটে সমীহের দাবিদার টিম টাইগার্স। তবে সাদা পোশাকে সাদামাটা পারফরম্যান্সে এখনো পুরোদস্তুর টেস্ট খেলুড়ে দল হয়ে উঠতে পারেনি বাংলাদেশ। তার মধ্যে আবার বোলাররা কিছুটা প্রতিরোধ গড়লেও তা ফিঁকে হয়ে যায় ব্যাটারদের শ্রীহীন পারফরম্যান্সে। সাকিব আল হাসান মনে করেন, বাংলাদেশের অধিকাংশেরই ব্যাটিংয়ে ‘টেকনিক্যাল’ সমস্যা রয়েছে। মতামত প্রকাশ করলেও সাকিব মনে করেন, ব্যাটারদের ঘাটতি নিয়ে কাজ করার দায়িত্বটা কোচদের। নিজের দায়িত্ব নিয়ে সীমাবদ্ধ থাকতে চান টাইগার অধিনায়ক।

দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশের স্বাদ পায় বাংলাদেশ। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষেও অসহায় আত্মসমর্পণ করে স্বাগতিকরা। দুই সিরিজেই অনিয়মিত ছিল টাইগার ব্যাটারদের পারফরম্যান্স। কেউতো আবার নিয়মিতই অনিয়মিত। মুমিনুল হকের কথাই ধরি।

বিজ্ঞাপন
বাংলাদেশের সাবেক টেস্ট অধিনায়ক টানা ১০ ইনিংসে ছুঁতে পারেননি দুই অঙ্কের ঘর। এর মধ্যে চারটিতে আউট হন শূন্যের কোঠায়। টাইগার ব্যাটারদের ধারাবাহিকতার অভাব অব্যাহত ছিল অ্যান্টিগা টেস্টেও। প্রথম ইনিংসে ৬ ব্যাটার মারেন ডাক। দ্বিতীয় ইনিংসেও সাকিব-সোহান বাদে কেউই থিতু হতে পারেননি ক্রিজে। সাকিবের দৃষ্টিতে বাংলাদেশ দলে ‘টেকনিক্যালি নিখুঁত’ ব্যাটার খুব বেশি নেই। এ সমস্যা থেকে বেরিয়ে আসতে হলে কী করতে হবে, সেই পরামর্শও দিয়েছেন সাকিব, ‘টেকনিক্যালি অনেক সমস্যা আছে। আমাদের টেকনিক্যালি সাউন্ড খুব বেশি ক্রিকেটার নেই। সবারই অনেক টেকনিক্যাল সমস্যা আছে। কিন্তু তাদের উপায় বের করতে হবে কীভাবে ক্রিজে থাকতে হবে, কীভাবে রান করতে হবে। সেটা খুবই গুরুত্বপূর্ণ এবং সেটা যার যার ব্যক্তিগত পর্যায় থেকেই আসতে হবে। প্রত্যেককেই দায়িত্ব নিতে হবে, কীভাবে সে রানে ফিরবে।’ 

সাকিব মনে করেন, কোচ ও ক্রিকেটাররা সবাই নিজ জায়গা থেকে দায়িত্ব পালন করলে সমস্যার সমাধান হবে, ‘দেখুন, এটা আসলে আমার বিষয় না। কোচেরই আলোচনা করার বিষয়। আমি যদি কোচিংও করাই, অধিনায়কত্বও করি, তাহলে তো সমস্যা। আমার কাজ যতটুকু, ওইটুকুতেই যদি থাকি, তাহলে আমার জন্য ভালো। আমার দায়িত্ব যতটুকু, ততটুকুই পালনের চেষ্টা করব। বাকি যারা আছেন, সবাই তাদের জায়গা থেকে দায়িত্ব নিয়ে কাজ করলে সবার জন্য কাজটা সহজ হবে।’
 

পাঠকের মতামত

আমার ধারনা সাকিব যে কথাটা বলেছেন ১০০% সটিক । কিভাবে ক্রিজে থাকতে তা ব্যাটসম্যানকে নিজেই নিতে হবে । কেও তাকে খাওয়াইয়ে দিবেনা । কিভাবে ক্রিজে থাকতে হবে তিনে থেকে চার ঘন্টা সেটা ব্যাটসম্যানকেই নিতে হবে । রান না হক ক্রিজেথাকতে হবে এই ট্রেনিং দিতে হবে একটানা ছয়মাস তবেই ঠিক হবে ।

মোঃ আশরাফুল আলম
১৯ জুন ২০২২, রবিবার, ১১:০৫ অপরাহ্ন

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com