ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

পাকিস্তানের রিজার্ভ সর্বনিম্নে

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১৭ জুন ২০২২, শুক্রবার, ১২:০৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৪৪ অপরাহ্ন

প্রায় তিন বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে পাকিস্তানে বৈদেশিক বিনিময় রিজার্ভ। একে সংক্ষেপে বলা হয় ফোরেক্স রিজার্ভ। এখন তাদের কাছে যে পরিমাণ ফোরেক্স রিজার্ভ আছে, তা দিয়ে দু’মাসেরও কম সময় আমদানি করা যাবে। স্টেট ব্যাংক অব পাকিস্তানের হিসাবে এই রিজার্ভের পরিমাণ এখন ৮৯৮ কোটি ৫০ লাখ ডলার। এ অবস্থায় রিজার্ভকে সমৃদ্ধ বা উন্নত করতে আইএমএফের কর্মসূচি পুনরুজ্জীবিত করার চেষ্টা করছে পাকিস্তান। আজ শুক্রবার অনলাইন জিও নিউজে প্রকাশিত এক রিপোর্টে এসব কথা বলা হয়েছে। এতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের বৃহস্পতিবারের দেয়া ডাটা ব্যবহার করা হয়। এতে বলা হয়, ২০১৯ সালের নভেম্বরে পাকিস্তানের ফোরেক্স রিজার্ভ কমে দাঁড়িয়েছিল ১৪৯৪ কোটি ৩০ লাখ ডলার। এবার তার থেকেও অনেক নিচে নেমে গেছে এই রিজার্ভ। ১০ই জুন দেশের মোট রিজার্ভের পরিমাণ ছিল ১৪০০ কোটি ডলার।

বিজ্ঞাপন
এই অর্থ দিয়ে ১.৩২ মাসের আমদানি কভার করা যাবে। তবে স্টেট ব্যাংক অব পাকিস্তান হিসাব কষে দেখেছে, তাদের এখন মোট রিজার্ভের পরিমাণ ৮৯৮ কোটি ৫০ লাখ। যা, ২০১৯ সালের জুলাইরে পর সর্বনিম্ন। এই হিসাবে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে নিট ফোরেক্স রিজার্ভ আছে ৫৯৫ কোটি ৭৭ লাখ ডলার। আর তরলীকৃত মোট বৈদেশিক রিজার্ভের পরিমাণ ১৪৯৪ কোটি ৩০ লাখ ডলার। 

এ খবর এমন এক সময়ে এলো যখন পাকিস্তান সরকার আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সঙ্গে কর্মসূচি পুনরুজ্জীবিত করার জন্য মরিয়া হয়ে চেষ্টা চালাচ্ছে। তারা বৈদেশিক রিজার্ভকে উন্নত করার জন্য এই চেষ্টা চালাচ্ছে। অন্যদিকে পেট্রোলিয়াম পণ্য বা জ্বালানির দাম আরেক দফা উচ্চহারে বৃদ্ধির ঘোষণা দিয়েছে সরকার। এক্ষেত্রে তারা যে ভর্তুকি দিতে তা বন্ধ করা হয়েছে। এই ভর্তুকি বন্ধ করার মূল দাবি উঠেছিল আইএমএফের কাছ থেকে। তাদেরকে খুশি রেখে সরকার তাদের কর্মসূচি সচল করার চেষ্টা করছে। পক্ষান্তরে চীনের ব্যাংকগুলো থেকে ২৩০ কোটি ডলার পাওয়ার আশা করছেন অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল। তার মতে, এই অর্থ এই মাসেই পেতে যাচ্ছে পাকিস্তান।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com