ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

অর্থ-বাণিজ্য

বাজেট ব্রিফকেসের রহস্য

আলতাফ হোসাইন

(২ সপ্তাহ আগে) ৯ জুন ২০২২, বৃহস্পতিবার, ১:০৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:১৫ অপরাহ্ন

হাতে ব্রিফকেস নিয়ে বাজেট পেশের উদ্দেশ্যে সংসদে আসেন অর্থমন্ত্রী। বাজেট পেশের আগে পৃথিবীর সব অর্থমন্ত্রীদের হাতেই এই ব্রিফকেস দেখা যায়। কি থাকে সেই ব্রিফকেসে? নগদ লাখো কোটি টাকার বান্ডিল? হ্যা, অর্থমন্ত্রীর ব্রিফকেসে তো অর্থই থাকার কথা। তবে তা মুদ্রায় নয়, থাকে বইয়ের পাতায় ছাপানো। সংসদে বাজেট অধিবেশনে গিয়ে সেই অর্থের বিষয়েই বক্তব্য দেন অর্থমন্ত্রী। তুলে ধরেন বাজেটের গুরুত্বপূর্ণ থেকে শুরু করে খুটিনাটি সবকিছু। তবে শুধু কিছু ছাপা বক্তব্য নিতে এই ব্রিফকেসের ব্যবহার কেন?

কবে থেকে ব্রিফকেসের ব্যবহার?: ব্রিফকেসের এই রীতি শুরু হয় ১৮ দশক থেকে। প্রথম শুরু হয় যুক্তরাজ্য থেকে। বাজেটপ্রধান এ ব্রিফকেস খুলে বাজেট পেশ করতে বলা হতো। ১৮৬০ সালে বৃটেনের বাজেট প্রধান উইলিয়াম ই গ্ল্যাডস্টোন ‘লাল একটি স্যুটকেসে’ করে বাজেটসংক্রান্ত নথি নিয়ে আসেন।

বিজ্ঞাপন
সেই স্যুটকেসের ওপর সোনা দিয়ে রানির মুখের আদলের ছাপ দেয়া ছিল। ওই একই ব্যাগ বহু সরকারের আমলেই ব্যবহার করা হয়।

কেন ব্রিফকেসের ব্যবহার?: 
জানা যায়, শিল্পবিপ্লবের পর ইংল্যান্ডের অর্থনীতি অনেক বড় হয়ে যায়। বাজেটবিষয়ক প্রস্তাবগুলো শুধু একটা মানিব্যাগে সংকুলান করা সম্ভব হচ্ছিল না। মানিব্যাগের জায়গায় তাই আসে ব্রিফকেস। ব্রিফকেস ব্যবহারের আরেকটি কারণ হলো- বাজেটে কোন কর বাড়বে বা কোন কর কমবে, তার গোপনীয়তা বজায় রাখা অপরিহার্য। ব্রিফকেসের ভেতরে থাকা বাজেটের কোনো তথ্য জেনে ব্যবসায়ীরা রাতারাতি তার ব্যবহার করতে পারেন। তাই সংগত কারণেই সংসদে বাজেট পেশের আগে প্রস্তাবগুলো গোপন রাখা চাই। যে অর্থমন্ত্রী বাজেটের গোপনীয়তা বজায় রাখতে পারেন না, তার পক্ষে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করা সম্ভব নয়।

ব্রিফকেসের রং: 
প্রথা অনুযায়ী ‘লাল ব্রিফকেস’ হাতে বাজেট পেশ করতে সংসদে ঢোকেন অর্থ বিভাগের প্রধান। তবে এই রহস্যময় ব্রিফকেসের রং সব সময় লাল ছিল না, অনেক সময়ই তা বদলেছে। তবে রং যা-ই হোক না কেন, এই ব্রিফকেসকে বাজেটের প্রতীক হিসেবে ধরা হয়।

বাজেটের উৎপত্তি: 
বাজেট শব্দটির উৎপত্তিই এই ব্রিফকেসের দিকে নির্দেশ করে। বাজেট শব্দটি এসেছে পুরোনো ফরাসি শব্দ ব্যুজেট (বোগেট) থেকে। ব্যুজেটের অর্থ হলো থলে বা ব্যাগ। অতীতে থলেতে ভরে দেশের আয়-ব্যয়ের হিসাব আইনসভা বা সংসদে আনা হতো বলে একে ‘বাজেট’ নামে অভিহিত করা হয়। তবে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির বর্ণনা একটু অন্য রকম। এতে বলা হয়েছে, ষোড়শ শতাব্দীতে ‘একজনের বাজেট খোলার’ কথাটি ব্যবহৃত হয় এমন অর্থে- কেউ এমন কিছু প্রকাশ করছে, যা গোপন, সম্ভবত কিছুটা সন্দেহজনকও। অনেকটা থলে থেকে কৌশল বের করার মতো।

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

অর্থ-বাণিজ্য থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com