ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

দেশ বিদেশ

চীনের কমিউনিস্ট ইয়ুথ লীগে নতুন নেতৃত্ব

অনলাইন ডেস্ক

(১ বছর আগে) ৯ জুন ২০২৩, শুক্রবার, ২:৩১ অপরাহ্ন

mzamin

চীনা কমিউনিস্ট নেতাদের একসময়ের আখড়া কমিউনিস্ট ইয়ুথ লীগ নতুন নেতৃত্ব পেয়েছে। জিলিন প্রদেশের প্রচার বিভাগের পরিচালক ৫২ বছর বয়সী প্রাক্তন ডেপুটি গভর্নর এ ডং-কে সেক্রেটারিয়েট অব দ্য কমিউনিস্ট ইয়ুথ লীগ’স সেন্ট্রাল কমিটির প্রথম সেক্রেটারি হিসেবে নিয়োগে দেওয়া হয়েছে। তিনি মন্ত্রী পর্যায়ের কোনো অফিসে সর্বকনিষ্ঠ কর্মকতা হিসেবে নিয়োগ পেলেন বলে সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে।

এ ডং এই কমিউনিস্ট ইয়ুথ লীগের প্রধান হিসেবে হে জাঙ্কের স্থলাভিষিক্ত হয়েছেন। গত বছরের শেষ দিকের হিসেবে এই লীগের ৭ কোটি ৩০ লাখ সদস্য রয়েছে, যাদের বয়স ১৪ থেকে ২৮ বছরের মধ্যে।
অন্যদিকে হে জাঙ্কে-কে আধা সরকারি ‘চীনা অ্যাসোসিয়েশন ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ এর পার্টি প্রধান করা হয়েছে। গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে এই নিয়োগের ঘোষণা দেওয়া হয়।

সংগঠনিক চার্টারে এই ইয়ুথ লীগকে কমিউনিস্ট পার্টির একটি ‘রিজার্ভ ফোর্স’ হিসাবে বর্ণনা করা হয়েছে। একসময় প্রাক্তন প্রেসিডেন্ট হু জিনতাও এবং প্রাক্তন প্রিমিয়ার লি কেকিয়াং এর মতো দেশের সবচেয়ে সিনিয়র ব্যক্তিত্বদের জন্য একটি প্রধান শক্তির ভিত্তি ছিল এই সংগঠন।
যাহোক প্রেসিডেন্ট শি জিনপিং তার নেতৃত্বকে ‘অভিজাত’ ও তৃণমূলের সঙ্গে যোগাযোগ হারানোর পর থেকে  গত এক দশকে টুয়ানপাই বা এই ‘লীগ চক্র’ এর প্রভাব উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। সবথেকে গুরুত্বপূর্ণ মোড় নেয় ২০১৬ সালে, যখন এই লীগের প্রবীণ নেতা হু জিনতাও এর শীর্ষ সহযোগী লিং জিউহাকে ঘুষ, ক্ষমতার অপব্যবহার এবং বেআইনিভাবে রাষ্ট্রীয় গোপনীয়তা অর্জনের অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত দেওয়া হয়।
এ ডং এর নিয়োগের বিষয়টি নিয়ে বিশ্লেষকরা বলছেন, চীনা কমিউনিস্ট পার্টির প্রধান প্রেসিডেন্ট শি জিনপিং  এখন রাজনৈতিক প্রীতির প্রতি গুরুত্ব দিচ্ছেন ।
সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

বিজ্ঞাপন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status