ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

কেরানীগঞ্জে সংঘর্ষ খাগড়াছড়িতে নোমানের গাড়িবহরে হামলা

স্টাফ রিপোর্টার
২৭ মে ২০২৩, শনিবার
mzamin

ঢাকার কেরানীগঞ্জে বিএনপি ও আওয়ামী লীগ কর্মীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিএনপি’র জনসভাকে কেন্দ্র করে এ সংঘর্ষে আহত হয়েছে অর্ধশতাধিক নেতাকর্মী। ওদিকে খাগড়াছড়িতে বিএনপি’র সভায় যোগ দিতে যাওয়ার সময় বিএনপি’র ভাইস চেয়ারম্যান, সাবেক মন্ত্রী আব্দুল্লাহ আল নোমানের গাড়ি বহরে হামলা হয়েছে। এতে দলটির ৫ নেতা-কর্মী আহত হয়েছেন।

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি জানান, ঢাকা জেলা বিএনপি’র জনসভাকে কেন্দ্র করে বিএনপি-আওয়ামী লীগ সংঘর্ষে জড়িয়েছে। এতে ঢাকা জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ও কেরানীগঞ্জ উপজেলা দক্ষিণ শাখা বিএনপি’র সভাপতি এডভোকেট নিপুন রায় চৌধুরীসহ অর্ধশত বিএনপি নেতাকর্মী আহত হয়েছে। আহতদের ঢাকার বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল সকালে কেরানীগঞ্জের জিনজিরা বিএনপি’র পার্টি অফিসের সামনে ১০ দফা দাবিতে ঢাকা জেলা বিএনপি’র শান্তিপূর্ণ জনসভা চলছিল। এ সময় ঢাকা জেলার বিভিন্ন থানা থেকে নেতাকর্মীরা মিছিল নিয়ে আওয়ামী লীগের অফিসের সামনে দিয়ে জনসভায় আসার সময় আওয়ামী লীগ নেতাকর্মীরা মিছিলে হামলা চালায়। এতে বিএনপি নেতাকর্মীরাও পাল্টা প্রতিরোধ গড়ে তুললে উভয়পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ বাধে। 

উভয়পক্ষের মধ্যে ব্যাপক ইট-পাটকেল নিক্ষিপ্ত হয়। উভয়পক্ষের মধ্যে প্রায় আধা ঘণ্টা সংঘর্ষ চলে।

বিজ্ঞাপন
এতে ঢাকা জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক  ও কেরানীগঞ্জ উপজেলা বিএনপি দক্ষিণ শাখার সভাপতি এডভোকেট নিপুন রায় চৌধুরীসহ অর্ধশত নেতাকর্মী আহত হয়। সংঘর্ষ শেষে ব্যাপক সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর করা বেষ্টনীর মধ্যে এক সংক্ষিপ্ত জনসভায় বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রধান অতিথি হিসেবে সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, হাসিনার অধীনে নির্বাচন করা আর শেয়ালের কাছে মুরগি বর্গা দেয়া একই কথা। আপনাদের অধীনে কখনোই বিএনপি নির্বাচনে যাবে না। আপনারা এই শান্তিপূর্ণ জনসভায় ইচ্ছাকৃতভাবে হামলা চালিয়েছেন। নিপুন রায়ের মাথা ফাটিয়েছেন। শেখ হাসিনা আপনি কাতারে বসে বলেছেন আগামী নির্বাচন সুষ্ঠু হবে। কিন্তু আপনার অধীনে কখনো সুষ্ঠু  নির্বাচন হবে না। আপনার অধীনে দিনের ভোট রাতেই হবে।  আপনার অধীনে কোনো  বিরোধী দল  নির্বাচনে যাবে না। আপনি সাবেক প্রধানমন্ত্রীকে বলেন পদ্মা সেতু থেকে খালেদা জিয়াকে নদীতে ফেলে দিতে হবে। সংসদে বসে আপনার মন্ত্রীরা বলে বিএনপিকে হত্যা করতে হবে। ঘরে ঘরে গিয়ে বিএনপি’র নেতাকর্মীদের হত্যা করতে হবে। আপনাদের মুখে কোনো শান্তির ভাষা নেই। তাই তত্ত্বাবধায়ক সরকার  ছাড়া বিএনপি  নির্বাচনে যাবে না। দেশের জনগণকে সঙ্গে নিয়ে এই সরকারের বিরুদ্ধে দুর্বার আন্দোলন করেই এই হাসিনার সরকারকে পতন ঘটিয়েই বিএনপি একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে যাবে। 

জনসভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা জেলা বিএনপি সভাপতি  খন্দকার আবু আশফাকসহ ঢাকা জেলা বিএনপি’র ৭টি থানার  সভাপতি, সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।  দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ম ই মামুন জানান, সংঘর্ষের একপর্যায়ে বিএনপি নেতাকর্মীরা দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগের প্রধান কার্যালয় ভাঙচুর করেছে এবং  ৩-৪ জন আওয়ামী লীগ নেতাকর্মীকে পিটিয়ে গুরুতর আহত করেছে। এজন্য সমাবেশকে কেন্দ্র করে সকাল থেকেই আইনশৃঙ্খলা বাহিনী সদস্যদের ঘটনাস্থলে মোতায়েন করা হয়। এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। 

খাগড়াছড়ি প্রতিনিধি জানান, খাগড়াছড়িতে বিএনপি’র ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমানের গাড়ি বহরে হামলা চালিয়ে ভাঙচুর করা হয়েছে। এতে বিএনপি’র ৫ নেতাকর্মী আহত হয়েছেন বলে জানিয়েছেন খাগড়াছড়ি জেলা বিএনপি’র সহ-দপ্তর সম্পাদক নিপু আহমেদ। গতকাল খাগড়াছড়িতে বিএনপি’র জনসভায় যোগ দিতে যাওয়ার সময় খাগড়াছড়ি শহরের নারিকেল বাগান এলাকায় সকাল সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এম এন আফছার জানান, বিএনপি’র ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান খাগড়াছড়িতে পূর্ব নির্ধারিত কর্মসূচিতে যোগ দিতে এসেছেন। তাকে গাড়িবহরযোগে নিয়ে আসার সময় জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে পরিকল্পিতভাবে হামলা করা হয়। তিনি বলেন, নোমান রক্ষা পেলেও জেলা বিএনপি’র সহ-সভাপতি ক্ষেত্র মোহন রোয়াজাসহ ৫ জন আহত হয়েছেন।

এদিকে অভিযোগ অস্বীকার করে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী জানান, বিএনপি-জামায়াতের দেশব্যাপী সন্ত্রাস-নৈরাজ্যের প্রতিবাদে পূর্ব নির্ধারিত শান্তি সমাবেশে যোগ দিতে আসা নেতাকর্মীরা অফিসে বিশ্রাম নিচ্ছিলো। এ সময় বিএনপি’র গাড়িবহর থেকে কার্যালয়ের দিকে ইট-পাটকেল ছোড়া হয়। পরে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে ছাত্রলীগ ও যুবলীগের ৪ জন আহত হয়েছেন।

খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার নাইমুল হক জানান, পুলিশ অত্যন্ত সর্তকতার সঙ্গে দায়িত্ব পালন করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সজাগ রয়েছে।
 

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status